MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D15CC8.7EA0FF70" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D15CC8.7EA0FF70 Content-Location: file:///C:/29D9F1D2/file9074.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="us-ascii"
Pr
atidhwani the Echo
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-IV,
Issue-III, January
2016, Page No.
15-23
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
&nb=
sp; =
Website: http://www.thecho.in
জীবন
শিল্পী ও মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
লাল্ট=
;ু মণ্ডল=
;
গ&=
#2476;েষক, বেনারস=
হিন্দ=
;ু বিশ্ব=
;বিদ্যালয়,
ইউ. পি., ভারত
Abstract=
The
world of literature has seen many a gem in the first phase of the twentieth
century and Manik Bandopadhyay
most definitely was one of them. Imbued in the caustic sap of hyper-real li=
fe
and world, Bandopadhyay`s fiction caters
to the generations of a state struggling and striving for its identity in t=
he
matrix of confusing modern complexities.&n=
bsp;
His fiction occasioned a new narrative revolution in the mosaic of
Bengali literature. He announced his arrival at the literary sphere with his first novel janani (1935) and his first collec=
tion of
short stories Atasi mami (
published in the same year) ; his first novel of note was Dibaratrir Kabya (1935) followe=
d by Padma Nadir Majhi and Putulnacher
Itikatha (both published in 1936). This paper seeks to study how
=
span>,
মা=
2472;িক
বন্দ্যোপাধú=
9;যায়
জীবনকে দেখে=
59;েন
বাস্তব ভূমি=
68;ে
দাঁড়িয়ে, ব=
2494;স্তবের
গভীরে ঝাঁপ দ=
495;য়ে
তিনি জীবনের =
460;টিলতাকে
ধরতে চেয়েছে=
72;। অভ্যস্ত
জীবনযাত্রাø=
0; শৃঙ্খলের
মধ্যে নয়, দুর্দমনীয় &=
#2460;ীবনপ্রবাহে=
;র
মধ্যে তিনি জ=
496;বনের
রহস্য অনুসন=
09;ধান
করেছেন।<=
/span> জীবনের
জটিলতা ও গভী=
480;তা
অন্বেষণে সব =
488;ময়
তৎপর ছিলেন ত=
495;নি; আর সে কারণে=
ই
আপাতসিদ্ধিõ=
3;ে
পেছনে ফেলে স=
468;্যকে
জানবার ব্যা=
53;ুলতায়
তিনি এগিয়ে গ=
503;ছেন। উপন্=
;যাসের
প্রসঙ্গ ও পদ=
509;ধতি
নিয়ে বার বার =
2468;িনি
পরীক্ষা নির=
96;ক্ষা
চালিয়েছেন। বাস্তব
জীবনকে তার প=
480;িবেশসমেত
তুলে ধরতে চে=
527;েছেন
বলেই সস্তা র=
507;মান্টিকতা<=
span
style=3D'font-size:12.0pt;font-family:BenSen;mso-bidi-language:BN'>, আবেগ বিহ্ব=
লতা
ও ভাববাদকে প=
480;িত্যাগ
করে =
তিনি বস্তু&=
#2476;াদকে,
বিজ্ঞানদ=
499;ষ্টিকে,
মানব জীবন=
2503;র
অর্থনৈতিক ক=
09;রিয়া
প্রতিক্রিয়ù=
4;কে-মার্কসবাদ=
2453;ে
গ্রহণ করেছে=
72;। এক=
63;া
প্রকাণ্ড জড়=
74;্রকৃতি
মানুষের জীব=
72;কে
চালাচ্ছে, তার
বিরুদ্ধে তি=
72;ি
সংগ্রামে অব=
68;ীর্ণ
হয়েছেন।<=
/span> জড়ের
বিরুদ্ধে লড়=
94;ই
করে যে চৈতন্=
479;, সেই চৈতন্য&=
#2503;র
বিকাশ তিনি দ=
503;খাতে
চেয়েছেন, &=
#2437;নুভব
করেছেন এই জড় =
2474;্রকৃতির
বিরুদ্ধে সং=
55;্রামে
মানুষ পরাজি=
68; হয়
কিন্তু মানু=
87;ের
সংগ্রাম থেম=
03; যায়
না। ম&=
#2494;নিক
বন্দ্যোপাধú=
9;যায়
এমনি একজন ব্=
479;ক্তিত্ব
সম্পন্ন শিল=
09;পী
যিনি নৈর্ব্=
79;ক্তিক
ভাবে মৃত্যু=
53;ে
রূপ দিতে চেয়=
503;ছেন
তাঁর উপন্যা=
88;ে। এ
মৃত্যু জীবন=
03;রই
অপর পিঠ।<=
/span> কা=
80;ণ
মৃত্যুর উপল=
76;্ধি
না থাকলে জীব=
472;কে
উপলব্ধি করা =
479;ায়
না।
জী=
2476;ন
ও জগৎ সম্পর্=
453;ে
কোন শিল্পীর =
470;ৃষ্টিভঙ্গী
স্বতন্ত্র স=
09;বয়ংনির্ভর
বিষয় নয়।<=
/span> এটা পর=
95;স্ফূট
হয়ে ওঠে সেই শ=
2495;ল্পীর
নিজের দেশ-কালের পরিপ&=
#2509;রেক্ষিতে। তাই এক=
60;ন
লেখকের মানস =
474;্রবণতা
নির্ধারণ কর=
68;ে
হয় তার সমকাল=
496;ন
জীবন ও সাহিত=
509;যের
পটভূমির অনু=
88;ঙ্গে। মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
জীবন প্রবাহ=
95;ত
হয়েছে এক ঝঞ্=
461;াবিক্ষুব্ধ
জীবন সমুদ্র=
03;র
তরঙ্গাঘাতেø=
0; ক্ষুব্ধ
ফেনিলতায়।<=
/span> সময়টি
বিশ শতকের প্=
480;থমার্ধ। এ
সময়ে পুরানো =
474;ৃথিবীর
প্রচলিত ঐতি=
89;্য
আর বিশ্বাস, মনন আর মূল্=
যমান,
একটা প্রচ=
2472;্ড
ভাঙন রূপান্=
68;রের
মুখোমুখী। পশ্চিমা
সভ্যতার নতু=
72; প্রাণকল্লো&=
#2482;ে
বিপরীতমুখী =
58;িন্তা
আর তত্ত্বের =
488;ংঘাতে উদ=
09;বেল
উত্তাল ভাবক=
72;্যা। দুটি
বিশ্বযুদ্ধú=
3;র
ফলশ্রুতিতে =
88;ামাজিক
আর নৈতিক জীব=
472;ের
প্রতিক্রিয়ù=
4;। পাশাপাশি
মার্কসীয় বৈ=
74;্লবিক
সাম্যনীতি আ=
80; ফ্রয়েডিয়
যুগান্তকারù=
6; যৌনতত্ত্বে=
2480;
আলোড়ন। =
পুরানো
পৃথিবী সম্প=
80;্কে
মানুষের স্ব=
74;্ন
আর স্থির নিশ=
509;চিন্ত আদ=
80;্শের সৌ=
71;ে
ফাটল ধরিয়েছ=
03;। একদিকে
মানুষের ভাব=
60;ীবনের
এই বিক্ষোভে=
80; ছবি, অন্যদিকে ব&=
#2489;ির্জীবনের
শিল্পবিপ্ল÷=
6;ের
ফলে যন্ত্র- যুগের ক্রম<=
/span>-প্রসারের চ&=
#2495;ত্র। এরই
ফলশ্রুতিতে =
88;ভ্যতার
ভারকেন্দ্র =
88;হজ
গ্রামজীবন থ=
03;কে
ক্রমশ সরে এস=
503;ছে
নাগরিক জীবন=
03;, যন্ত্রবদ্=
2471; কৃত্রিম
নাগরিক পরিব=
03;শে। এসময়ে
মানুষ সংশয়া=
72;্বিত
হয়েছে পুরান=
07; ধর্মবিশ্বা&=
#2488;, সংস্কার আর =
নীতিবোধ
সম্পর্কে। যুক্তির
মর্মভেদী আল=
07;তে
তারা সব কিছু=
453;ে
নতুন করে যাচ=
494;ই
করতে শুরু কর=
503;ছে। দারিদ্র্যে=
480;
মধ্যে ত্যাগ=
03;র
মহিমাকে তার=
94; মানতে
রাজী নয় কিংব=
494;
প্রেমের না=
78;ে
কোন অলৌকিক ভ=
494;ববিহ্বলতার
চেতনায় বিহ্=
76;ল
হয়ে পড়ে না
সা=
2489;িত্যকে
বলা হয় জীবনে=
480;
দর্পণ। সে=
54;ানে
যুগ ও জীবনের =
2459;বি
নানারঙে, &=
#2472;ানারূপে
নিরন্তর আত্=
78;প্রকাশ
করে মানিকের =
460;ীবনচেতনার
মধ্যেও স্বা=
77;াবিক
ভাবে তাই ফুট=
503;
উঠেছে=
যুগ ও জীব&=
#2472;ের
অবক্ষয় আর সং=
486;য়-জিজ্ঞাসার &=
#2459;বি। অখন্ড
ও সমগ্র জীবন=
453;ে
দর্শন করতে চ=
503;য়েছেন তি=
72;ি
আর তাই জীবনক=
503;
কখনও দেখেছে=
72; ফ্রয়েডীয়
যৌন সমস্যার =
474;রিপ্রেক্ষি&=
#2468;ে কখ=
72;ও
মার্কসীয় সা=
78;্যবাদের
দৃষ্টিতে। তাঁর
জীবনদৃষ্টিö=
8;ে
প্রখর বাস্ত=
76;তা
ছিল কিন্তু আ=
486;াহতের
কিংবা আদর্শ=
76;াদীর
স্বপ্নভঙ্গú=
3;র বি=
89;্বলতা
ছিল না।<=
/span>
তা=
2433;র
জীবনদৃষ্টি =
59;িল
সমাজ ও যুগচে=
468;ন এব=
34; জগত
ও জীবনের বি=
58;িত্র
উপকরণে সজ্জ=
95;ত। তাঁর=
; জীবন
চেতনার মধ্য=
03; হয়=
68; যুগের
রুগ্নতা বিক=
99;তরূপ
ও বিকলাঙ্গ চ=
503;হারার
ছায়াপাত ঘটে=
59;ে
কিন্তু তাই ব=
482;ে
সেখানে খন=
09;ডিত
একদর্শিতা ক=
54;নোই
ঠাঁই পায় নি। এখানেই
মানিক তার সম=
453;ালীন
শিল্পীদের থ=
03;কে
আলাদা। =
অর্থহীন
ভাবোচ্ছ্বাø=
8; ও
শ্বাসরোধকাø=
0;ী
Morbid আবেগ তাঁ=
480;
সাহিত্যে স্=
69;ান
পায় নি।
বি=
2486; শতকের
দ্বিতীয় শতক =
474;র্যন্ত
বাংলা সাহিত=
09;যে
রবীন্দ্রনাö=
9;ের
প্রভাব অপ্র=
68;িহত
গতিতে চলছিল। বা=
34;লা
সাহিত্য মন=
03; মনে
এই এক ঘেয়েমি=
480;
একটা অবসান ক=
494;মনা
করছিল।<=
/span> কামনা
করছিল এর চলা=
480;
পথে একটা নত=
97;ন
মোড়। =
প্রথম
বিশ্বযুদ্ধú=
3;র অভ=
95;ঘাত
তাদের সেই আক=
494;ঙ্খাকে
বাস্তবায়িত =
53;রেছে। যুদ্ধোত্তর
বাংলা সাহিত=
09;যের
প্রবণতা হল র=
476;ীন্দ্র
প্রভাবকে পর=
95;হার
করা ও নতুন ভা=
2476;
ব্যঞ্জনায় স=
94;হিত্যে
যুগের সংকটক=
03; চিত্রিত
করা। এ&=
#2478;নি
সময়ে প্রাচী=
72;তার
সমাধি রচনার =
474;্রকল্পে
নবীন সাহিত্=
79; গোষ্ঠী
এগিয়ে এলেন
"রবীন্দ্রনা=
;থ
থেকে সরে এসে=
459;িল
‘কল্লোল’। সরে
এসেছিল অপজা=
68; ও
অবজ্ঞাত মনু=
87;্যত্বের
জনতায়। =
নিম্নগত
মধ্যবিত্তদú=
3;র
সংসারে কয়লা =
453;ুঠিতে, খোলার বস্ত&=
#2495;তে,
ফুটপাতে। প্রতারিত
ও পরিত্যক্ত=
03;র
এলাকায়’।<=
/span> ১
যু=
2470;্ধোত্তর
পৃথিবীতে মা=
72;ুষ
নানারকম মান=
88;িক
ব্যাধিতে আক=
09;রান্ত
হয়েছিল।<=
/span> এই
ব্যাধির উৎস =
451;
প্রকৃতি নিয়=
03; গবেষণা
করতে করতে ফ্=
480;য়েড
চেতনালোকের =
72;ীচে
এক অবচেতনলো=
53;ের
অস্তিত্ব আব=
95;ষ্কার
করেন। =
অবদমিত যৌ=
72; প্রবৃত্তি
যে সমাজের মধ=
509;যে
বিকৃত পথে বি=
453;াশ
লাভ করে তার ব=
2495;চিত্র
তথ্য উদ্ঘাট=
95;ত
করে ফ্রয়েড, ইয়ং প্রমুখ =
মনোবিজ্ঞানù=
6;রা
বিজ্ঞানের জগ=
68;ে
এক নবযুগের দ=
509;বার
উন্মোচিত কর=
03;ন। তা=
33;দের
নব আবিষ্কৃত =
468;থ্যগুলো কল=
09;লোলীয়দের
রচনায় ব্যাপ=
53; প্রভাব
বিস্তার করে। মা=
72;িক
বন্দ্যো পাধ=
09;যায়
কালের দিক থে=
453;ে
কল্লোলের সম=
53;ক্ষ
; কিন্তু তা=
ই
বলে =
তাঁকে ঠিক =
‘কল্লোলের ক&=
#2497;লবর্ধন
‘ বলা যাব&=
#2503;
না। ক&=
#2494;রণ
অন্যান্যদেø=
0; তুলনায়
মানিকের জীব=
72; চেতনা
ছিল ভিন্ন ধর=
467;ের।
তিনি
অত্যন্ত
প্রগতিশীল
দৃষ্টিভঙ্গù=
6;র
অধিকারী এবং
একজন
বৈজ্ঞানিক
জীবন-সমালোচ=
53;।
‘তারাশংক&=
#2480;
যদি বাংলা
সাহিত্যকে Space
দিয়ে থাকেন,
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
দিয়েছেন dep=
th.
মগ্নচৈতন্য
থেকে জাগার
চৈতন্য, ম=
472;ঃসমীক্ষা
থেকে
সাম্যবাদে-এ যুগের
আবিস্কৃত সব
কয়টি
দৃষ্টিকোণ
থেকে মানুষক=
03;
তিনি দেখলেন
ভেঙ্গেচুরে
প্রায় পিকাশ=
07;র
মত, ডষ্টü=
7;ভস্কীর
মত-মানুষ=
;ের
রূপের
বিভিন্ন তল
ফুটে উঠল তাঁ=
480;
উপন্যাসে।
বলা বাহুল্য
তাঁদের বিস্=
78;য়কর
কিছুটা
ভীতিকর
বৈপরীত্য
নিয়ে।
মৃত্যুর থেক=
03;
জন্মের দিকে
যাবার আকাঙ্=
54;াই
তাঁর সমগ্র
সাহিত্যের
মূল কথা।<=
/span>’’২
ø=
6;্রীসন্তোষ
কুমার ঘোষ
যথার্থই
বলেছেন-
&=
nbsp; &nbs=
p;
"মানি&=
#2453;
বন্দ্যোপাধú=
9;যায়ের
প্রসঙ্গে আস=
82;
ব্যাপার হল
তাঁর নিজের
চোখ। একেব=
;ারে
জ্বলজ্বø=
2;ে
ড্যাবডেবে
একজোড়া চোখ।
বোধহয় তার
রঞ্জনরশ্মিõ=
1; ছিল,
এমন আনকোরা
নতুন চোখে
জীবনকে তার
আগে কেউ
দীর্ঘকাল
দেখেননি। =
আমাদের
সমাজ,
পরিবার, প্রে=
478;
যুক্তি
বিশ্বাস সব
কিছু দেখবার
ধরণ
আগাপাশতলা
বদলে গেল। =
বিনা
প্রশ্নে কোন
তথ্যই আমরা আ=
480;
গ্রহণ করিনি।
সব ঘষে ঘষে
যাচাই করে তব=
503;
রাখা আর না
রাখা। অ&=
#2472;েক
কিছু যে অচল
মা=
2472;িক
বন্দ্যোপাধù=
4;য়
তাঁর প্রথম
উপন্যাস ‘জন=
72;ী’
থেকেই চরিত্=
80;
নির্মাণে
নিজস্ব রীতি
অবলম্বন
করেছেন। =
প্রথম
থেকেই তিনি
সচেতন ছিলেন
যে, ব্যক্তি
সমাজ বিচ্যু=
68;
কোন বিমূর্ত
সত্তা নয়। =
তিনি
জানতেন যে
পটভূমি,
পরিপ্রেক্ষù=
5;ত-সামাজিক
ও প্রাকৃতিক
পরিবেশ-স্বয়=
34;
সম্পূর্ণ
অলংকরণ নয়, তা
চরিত্র
ব্যক্তি হয়ে
ওঠার পথে
জরুরী। ল&=
#2503;খক
হিসাবে
ব্যক্তি
চরিত্রের
প্রতি মানিক =
459;িলেন
পক্ষপাত=
486;ূন্য,
আবেগ বিষয়ে
নির্বিকার।
ব্যক্তি
রূপায়নú=
3;
ও পরিবর্তনে
অর্থনৈতিক
ক্রিয়া প্রক=
09;রিয়া
সম্পর্কে
তিনি ছিলেন
সচেতন। দ&=
#2499;শ্য
ও আচরণ জগতের
সব কিছুকে
যাচাই করে
দেখার Espial
প্রবণতা তাঁ=
80;
ছিল-এটিকেই ব=
482;া
হয়েছে তাঁর ‘=
438;নকোরা
নতুন চোখ।<=
/span>’
মা=
2472;িক
বন্দ্যোপাধú=
9;যায়ের
সাহিত্যকর্÷=
8;
নিয়ে আলোচনা
করতে গেলে
প্রসঙ্গক্র÷=
8;ে
‘কল্লোলযুগú=
3;র’
কথা যেমন
অনিবার্য
ভাবেই ওঠে আস=
503;,
তেমনি
রবীন্দ্রনাö=
9;
ও জগদীশ
গুপ্তের কথা=
51;
এসে যায়। =
‘কল্লোল’
ও জগদীশ
গুপ্তকে
ছাড়িয়ে মানি=
53;
বন্দ্যোপাধú=
9;যায়ের
যাত্রা শুরু।
বা=
2434;লা
উপন্যাসের
ক্ষেত্রে
রবীন্দ্রনাö=
9;ের
‘চোখের বালিR=
17;
(১৯০৩)
উপন্যাসে আধ=
97;নিকতার
প্রতিষ্ঠা
হয়েছে। এ&=
#2454;ানেই
বাংলা
উপন্যাসের
মোড় ঘুরেছে।
বঙ্কিমচন্দ&=
#2509;রের
পথ ছেড়ে
রবীন্দ্রনাö=
9;
এক নতুন পথে
যাত্রা করেছ=
03;ন-সে
পথ বাস্তবতা
বা Realisam- এর পথ=
।
বিহারী-=
76;িনোদনীর
বাস্তবতার
পথে আত্ম-উদ্=
204;ঘাটন
ও
আত্ম-আবিষ্ক=
94;রের
মধ্যেই বাংল=
94;
উপন্যাসের ম=
07;ড়
ফেরার সংকেত
ধ্বনি বেজে
উঠেছে। র&=
#2476;ীন্দ্রনাথ
বাংলা
উপন্যাসকে
শুধুমাত্র Realisam-এর
পথে চালনা
করেই ক্ষান্=
68;
হননি। ̵=
6;চোখের
বালি’ উপন্য=
94;সে
তিনি যে
চরিত্র
নির্মাণের
সূচনা করেছে=
72;
মহৎ উপন্যাস =
216;গোরা’(১৯০৯)
তে তার পরিণত=
495;
ঘটিয়েছেন। =
এখানে
তিনি
চরিত্রকে
অস্তিত্বের
সমস্যার
কেন্দ্রে
নিয়ে যেতে
চেয়েছেন। =
‘গোরা’
একাধারে ভার=
68;
ভাবনার
রূপায়ণ ও
জীবনধর্মী
কাহিনী। =
তাই
এই উপন্যাসট=
95;
মহৎ হয়েও
চরিত্র নির্=
77;র
ও জীবনধর্মী।
বাস্তবতার স=
াথে
এখানে
আদর্শবাদের
মিলন ঘটেছে।
রবীন্দ্রনা&=
#2469;
এরপর আরো
এগিয়ে গেছেন
সামনের দিকে।
বাস্তবতা ও
রোমান্টিক
আদর্শবাদ
পেরিয়ে তিনি
জীবনের অন্ত=
35;
বাস্তবতায় (Reality)
পৌঁছে গেছেন।
এই
শতাব্দীর
সূচনা পর্বে=
39;
(চোখের বালি
১৯০৩) বাংলা
উপন্যাস চরি=
68;্র
প্রধান হয়ে
উঠেছে। ̵=
6;গোরা’র
পরে
রবীন্দ্রনাö=
9;ের
উপন্যাস
বিস্ময়করভা÷=
6;ে
আধুনিকতায়
রূপান্তরিত
হয়। কিন্ত=
;ু
শরৎচন্দ্রেø=
0;
ব্যাপক পú=
9;রভাবে
অনেকেরই তা
নজরে পড়েনি।
‘চতুরঙ্গ’
উপন্যাসটি
প্রকাশিত হয়
১৯১৬ সালে। =
বাংলা
উপন্যাসের ব=
95;বর্তনে
এই গ্রন্থটি=
80;
মূল্য
অপরিসীম।<=
/span>
এখানেই প্রথ=
78;
বাঙালি পাঠক
জানতে
পেরেছেন চরি=
68;্রের
বিবর্তন কি ?
চরিত্রের
বিবর্তন হল
কোন চরিত্রে=
80;
নিঃশর্ত
স্বাধীন বিব=
80;্তন
ওরফে
চরিত্রের
জন্মান্তর।
‘চতুরঙ্গ’
একটি শচীশের
কাহিনী নয়।
নানা শচীশের
কাহিনী। =
শচীশের
অনেক জন্ম
অনেক মৃত্যু
ঘটেছে শচীশ জ=
496;বনের
একটি ছক আø=
6;্রয়
করেছে। অ&=
#2472;তিবিলম্বেই
তাকে ভেঙে
ফেলে নতুন
একটি ছক আশ্র=
527;
করেছে এবó=
4;
পরমুহূর্তেó=
9;
তাকে
পরিত্যাগ কর=
03;
সামনের দিকে
এগিয়ে গেছে।
দামিনীও তাই
করেছে। ব&=
#2494;ংলা
উপন্যাসে এ
দুই চরিত্র
প্রথম আধুনি=
53;
চরিত্র।<=
/span>’
৪
এই
উপন্যাসটিতú=
3;
রবীন্দ্রনাö=
9;
তিনটি আধুনি=
53; উপায়
অবলম্বন করে=
59;েন-এর
ব্যবহারও
বাংলা
সাহিত্যে
প্রথম। অ&=
#2476;চেতন,
প্রতীক ও
সংলাপকে তিন=
95;
চরিত্রের
নিঃশর্ত স্ব=
94;ধীন
বিবর্তন ঘটত=
03;
ব্যবহার
করেছেন। =
‘দিন
ও রাত্রির’, ‘=
2488;্থল
ও জলের’
মোহনায়
চরিত্রের
জন্মান্তর
সাধিত হয়েছে।
ইন্দ্রিয়
নির্ভর
অভিজ্ঞতার
জগৎ থেকে
অবচেতনের
অনুভূতিতে
শচীশের বার
বার
প্রত্যাবর্ö=
8;ন
ঘটেছে। শ&=
#2497;ধু
তাই নয়,
নির্বিশেষকú=
3;
সে বিশেষ রূপ=
503;
পেতে চেয়েছে,
বিশেষকে
অতিক্রম করে=
39;
নির্বিশেষে
যেতে চেয়েছে।
‘<=
/span>অন্ধকার
গুহা, জীর্ণ
বাড়ি,
স্থলভাগের
ক্লান্ত
হাতের মতো
অন্তরীপ,
অচেনা জন্তু=
80;
চাপা কান্না,
দুর্যোগের
রাতে মনের
জানালা, দরজা=
480;
ছিটকানি খুল=
03;
যাওয়া, মনের
ভিতরে জড়ের
প্রবেশ ও মনে=
480;
ভদ্র
আসবাবপত্রগù=
7;লোর
উলোট পালোট এ=
439;
সব প্রতীক
অবচেতনের
জগৎকে এ
উপন্যাসে
অবয়ব দিয়েছে।
সং=
2482;াপ
এখানে হয়ে
উঠেছে
চরিত্রের
দর্পণ, যে
কারণেই ; চতুর=
2457;্গে’
সংলাপের উপর
এত জোর পড়েছে।
চেতন-অবচে=
2468;নলোকে
চরিত্রের
যাত্রার ইঙ্=
55;িত
বহন করে বলেই
ভাষা হয়েছে
প্রধাবিত,
উজ্জ্বল এবং
জটিল।̵=
7;৫
ø=
0;বীন্দ্রনাথ=
503;র
প্রবর্তিত এ=
39;
আধুনিক রীতি ‘কল্লোল’
‘কালিকলম&=
#8217;
‘বিচিত্র&=
#2494;র’
লেখকরা
ব্যবহার করে=
72;
নি। কেবল
মাত্র জগদীশ
গুপ্ত ও মানি=
453;
বন্দ্যোপাধú=
9;যায়
তাঁদের
উপন্যাসে
মানব মনের ও
জীবনের
জটিলতাকে
দেখবার
প্রয়াস
পেয়েছেন। =
১৯১৬
সালের দিকে
রবীন্দ্রনাö=
9;
ভারতীয়
কথাসাহিত্যú=
3;র
ক্ষেত্রে যে
সুবিপুল
শিল্প-সম্ভা=
76;নার
দুয়ার খুলে
দিয়েছিলেন,
তার ব্যবহার
শরৎচন্দ্রেø=
0;
প্রভাবে ঢাক=
94;
পড়ে গিয়েছিল।
শরৎ-পরবর=
2509;তী
বাংলা
উপন্যাসের
ক্ষেত্রে
জগদীশ গুপ্ত
যে নির্মোহ
বিজ্ঞান
দৃষ্টির
প্রবর্তনা
করেছিলেন,
মানিক বন্দ্=
79;োপাধ্যায়
তার সার্থক
শিল্পী। =
মানিকের
শিল্প-সাফ=
2482;্য
প্রাক-স্বাধ=
96;নতা
পর্বের
উপন্যাসে
যতটা,
স্বাধীনতা উ=
68;্তর
উপন্যাসে
ততটা নয়।<=
/span> ‘জননী’,
‘পুতুল নাচে=
80;
ইতিকথা’, ‘<=
/span>পদ্মা
নদীর মাঝি’, ‘সহরতলী’,
‘দর্পণ’, ‘শহরবাসের
ইতিকথা’য় যে
শিল্প সাফল্=
79;
লক্ষ্য করা
যায় তা
পরবর্তী
পর্যায়ে আর
দেখা যায় না
আম=
2494;দের
সমাজ, পরিবার,
প্রেম, ভক্তি,
বিশ্বাস, ত্য=
494;গ
সবকিছুকে দে=
54;ার
ধরণ পালটে দি=
527;েছে
এই গ্রন্থটি।
প্রচলিত
মূল্যবোধ ও
ধারণা সম্=
474;র্কে
প্রবলভাবে
নাড়া-দেয়
উপন্যাসটি
আমাদের মন
মানসিকতাকে।
বেঁচে থাকার
প্রক্রিয়া,
প্রেমের
পরিণতি ও
রূপান্তর যে
কত জটিল তা
এখানেই আমরা
লক্ষ্য করি।
তা=
2480;াশঙ্করের
বিপরীত পথ ধর=
503;ই
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
যাত্রা। =
তারাশঙ্কর
সাহিত্য
করবার আগেই
রাজনীতিতে
যোগ দেন। =
মানিক
স্বচ্ছ
বৈজ্ঞানিক
দৃষ্টিতে
এদেশের নিপী=
24;িত
মানুষের
দুর্দশার মূল
কারণ খুঁজে
বের করতে
চেয়েছেন। =
সাহিত্যজীব=
472;
শুরু করার পর
জীবন ও
সাহিত্য সম্=
74;র্কে
তাঁর
দৃষ্টিভঙ্গù=
6;
পরিবর্তিত
হয়েছে,
কিন্তু
মার্কসবাদেø=
0;
সাথে পরিচয়
ঘনিষ্ঠ হবার
পর তিনি
উপলব্ধি
করেছেন যে তা=
433;র
আগের লেখায় ‘=
437;নেক
ভুল,
ভ্রান্তি,
মিথ্যা আর
অসম্পূর্ণতù=
4;র
ফাঁক রয়ে গেছ=
503;।’
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
মানুষের
মুক্তি বলতে =
476;ুঝেছেন
নিপীড়িত
মানুষের
মুক্তিকে।<=
/span>
মা=
2472;িক
বন্দ্যোপাধú=
9;যায়ের
"দেখার দৃষ্ö=
3;ি
ও দৃষ্ট ভিন্=
472;
প্রকারের ছি=
82;।
তিনি
অত্যাচারিত
শ্রেণীর
মধ্যে শক্তি=
80;
উন্মেষ
লক্ষ্য
করেছেন এবং
সেই উন্মেষক=
03;
সাহিত্যে
চিত্রিত
করেছেন। =
এ
শক্তির
একমাত্র উৎস
হচ্ছে
উৎপীড়িত
শ্রেণীর
চেতনা এবং
একতা।̵=
7;৬
অন=
2509;যান্য
ঔপন্যাসিকেø=
0;
মত মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
মানিয়ে চলার
লোক ছিলেন না।
তিনি মেহনতী
মানুষের ó=
7;র্থনৈতিক
মুক্তির
আকাঙ্খী
ছিলেন। ö=
8;াঁর
চিন্তাধারাø=
0;
শেষ লক্ষ্য
ছিল শোষণমুক=
09;ত
রাষ্ট্র।<=
/span> ‘এ
পর্যায়ের
রাজনৈতিক
উপন্যাসগুলú=
7;তে
তিনি বিশ্লে=
87;ণ
করে
দেখিয়েছেন
শোষণের রূপ।
মধ্যবিত্তেø=
0;
দূরত্ব
অতিক্রম করে
জনজীবনের কা=
59;ে
গেলে যে সত্য
সামনে আসে তা
তিনি উন্মোচ=
95;ত
করে দেখিয়েছ=
03;ন।
সে সত্যের না=
478;
শ্রেণীসংগ্ø=
0;াম।’৭
এ
পর্যায়ের
উপন্যাসে
তিনি
দেখিয়েছেন য=
03;
প্রচলিত
মধ্যবিত্ত
আন্দোলনগুলù=
5;
শ্রেণীস্বাø=
0;্থ
আদায়েরই
আন্দোলন। =
তাঁর
বক্তব্য
ক্রমশঃ
স্পষ্ট হয়েছ=
03;।
নিপীড়িত চরি=
ত্রগুলি
হয়ে উঠেছে আর=
451;
সংগ্রামী। =
মার্কসীয়
দৃষ্টিতে তি=
72;ি
শ্রেণীর
ঐক্যবদ্ধ
সংগ্রামী
শক্তির উপর
তিনি আস্থা
রেখেছেন। =
নেতৃত্ব
প্রসঙ্গে
তাঁর চূড়ান্=
68;
সিদ্ধান্ত হ=
82;ঃ
‘পরিবেশই
নেতার
জন্মভূমি। =
উপযোগিতা
ও চাহিদা
অনুসারে
নেতার অভú=
9;যুদয়
যে কোন শ্রেণ=
496;
থেকেই সম্ভব।’৮
অন্&=
#2479;ান্য
ঔপন্যাসিকেø=
0;
মত মানিক
আঙ্গিকপ্রধù=
4;ন
উপন্যাস লেখ=
03;ননি।
লিখেছেন
বক্তব্য
প্রধান
উপন্যাস। =
বৈজ্ঞানিক
রূঢ়তার
কারণে এবং
জীবিকান্বেø=
7;ণের
তাগিদে অতির=
95;ক্ত
ব্যস্ততার
ফলে লেখা সব
সময়
শিল্পোত্তীø=
0;্ণ
যে হয়েছে এমন
নয়। ‘‘ব&=
#2494;ংলা
উপন্যাসের
ধারায় মানিক
যে বক্তব্য উ=
474;স্থিত
করতে চেয়েছে=
72;
সেই
বক্তব্যের
পক্ষে অবলম্=
76;নযোগ্য
ও সহায়ক কোন
ঐতিহ্য ছিলন=
94;।
তিনি
পথিকৃতের
ভূমিকা
এক্ষেত্রে
পালন করেছেন।
তাই তাঁর
রচনার মধ্যে
অনভ্যস্ততা
আছে যা শিল্প
উৎকর্ষ
অর্জনের
ক্ষেত্রে
ধনাত্মক নয়,
ঋণাত্মক।<=
/span>’৯
লে=
2454;ক
যে জীবনকে
দেখেন সেটা
অবশ্যই তাঁর
শিল্পকর্মে
প্রতিভাত হয়
এবং সেই
জীবনরস-সমৃদ=
09;ধ
শিল্পকর্ম
লেখকের বিশি=
87;্ট
মনোভঙ্গীর
কথাই ঘোষণা
করে। এক্ষ=
;েত্রে
হেনরি
জেমসের বক্ত=
76;্যটি
স্মরণ করা
যেতে পারে। =
তিনি
বলেছেনঃ "=
;No
good Novel will ever proceed from a superficial mind.’’
একথার উপর
ভিত্তি করে
বলা যায় যে
উপন্যাসের শ=
95;ল্পকর্ম
বিচারে লেখক=
03;র
মানস বিচারই
করা হয়ে থাকে।
শিল্পকর্ম
তথা উপন্যাস
বিচারে মানি=
53;
বন্দ্যোপাধú=
9;যায়ের
ক্ষেত্রে
আমাদের বিবে=
58;্য
ও আলোচ্য বিষ=
527;
হওয়া উচিত :
(ক)
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
কি পদ্ধতিতে
জীবনকে
দেখেছেন;
(খ)
তিনি জীবন
থেকে কি গ্রহ=
467;
করেছেন এবং ক=
495;
বর্জন করেছে=
72;;
(গ)
তাঁর সমস্ত
বক্তব্য কোন=
09;
নৈতিক বোধে
বিশিষ্ট।<=
/span>
মা=
2472;িক
বন্দ্যোপাধú=
9;যায়ের
ক্ষেত্রে
শিল্প সংকটে=
80;
একটা অনুযোগ =
486;োনা
যায়। এ
সংকট মূলতঃ
তাঁর মতবাদে=
80;
সংকট। এ<=
span
style=3D'mso-spacerun:yes'>
সংকটের
স্বরূপ
উপলব্ধি করা=
80;
জন্য মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
উপন্যাসগুলù=
5;র
বিভিন্ন
পর্যায়
আলোচনা করা
দরকার। ত&=
#2494;ঁর
‘চতুষ্কোণ̵=
7;
ও ‘সরীসৃপ’
পর্যায়ের
রচনাগুলি
ছাড়া ‘পদ্মা
নদীর মাঝি’, ‘=
2474;ুতুল
নাচের ইতিকথ=
94;’
অথবা ‘সহরতল=
96;’তে
কিংবা ‘চিহ্=
72;’,
উপন্যাসে
যৌনতাকে
মুখ্য বিষয়
হিসাবে
দেখানো হয়নি।
‘সহরতলী’, ‘=
474;দ্মা
নদীর মাঝি’, ‘=
2458;িহ্ন’,
‘পুতুল নাচে=
80;
ইতিকথা’-এ সম=
488;্ত
উপন্যাসের
প্রধান বিষয়
মানুষ। শ&=
#2497;ধুমাত্র
‘চতুষ্কোণú=
3;’র
মত একটি
গ্রন্থের
জন্য মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
বিরুদ্ধে যৌ=
72;
সর্বস্বতার
অভিযোগ আনার
কোন
যৌক্তিকতা
আছে বলে মনে
হয় না। তাঁর
সাহিত্য
জীবনের প্রথ=
78;
পর্যায় ও
তৃতীয়
পর্যায়ের মধ=
09;যে
বিস্তর
পার্থক্য আছ=
03;
একথা সত্য। =
কিন্তু
এই দুই
পর্যায়েই
তিনি মানù=
7;ষের
অস্তিত্বের
বিভিন্ন
প্রশ্নের
সম্মুখীন
হয়েছেন। =
সেগুলিকে
নিয়ে
নাড়াচাড়া করেছেন,
বিচার
বিশ্লেষণ
করেছেন এবং
শিল্পের মাধ=
09;যমে
প্রকাশ করার
সাধনা করেছে=
72;।
সুতরাং তাঁর
সাহিত্যে
জীবন কম যৌনত=
494;
বেশী এমনতর
অভিযোগ করা
লেখকের প্রত=
95;
অবিচারেরই
সামিল। ত&=
#2494;ঁর
‘পদ্মা নদী=
80;
মাঝি’ ও ‘পুত=
497;ল
নাচের ইতিকথ=
94;’
নিয়ে আলোচনা
করলে দেখা যা=
527;
যে জীবনের
দুটো ভিন্ন
বিন্যাসে
রেখাপাত করা
হয়েছে। ত&=
#2495;নি
জীবনের
বর্ণবহুল
মুহূর্তগুলù=
5;কে
পরিহার করে
মানুষের হাস=
95;-কান্না,
প্রেম-বিরহে=
80;
উপরিতলার
সমস্ত বিকার=
55;ুলিকে
পরিত্যাগ
করার
পক্ষপাতি।<=
/span>
সেক্ষেত্রে
জীবন-চৈতন্য=
03;র
গভীরতার
প্রশ্নকে তি=
72;ি
ধরতে চেয়েছে=
72;।
তাঁর বিষয়
ছিল মানুষের
মন আর সে
কারণেই
ঘটনার চড়া
রঙের বর্ণনা=
80;
চাইতে বরং
তিনি মানুষে=
80;
মনের উপর
ঘটনার
প্রতিক্রিয়ù=
4;
সন্ধানের
জন্য মনোযোগ=
96;
হয়েছেন। =
‘পুতুল
নাচের ইতিকথ=
94;’য়
শশীর সমস্যা
যৌন সমস্যা ন=
527;
বরং তা শশীর
মনের সমস্যা।
তার সত্তার
মূলীভূত সমস=
09;যাই
এ উপন্যাসের
বিষয়। ‘পদ্মা
নদীর মাঝি’ ও =
8216;পুতুল
নাচের ইতিকথ=
94;’
এ দু’টি
উপন্যাসের
উপজীব্য
হচ্ছে
অদৃষ্টের
হাতের
ক্রীড়নক
মানুষের কথা।
গাওদিয়ার
গ্রাম্য সমা=
60;
এবং পদ্মা নদ=
496;
এই উপন্যাসদ=
09;বয়ে
অদৃষ্টের
অন্ধ নিয়তির
প্রতীক রূপে
উপস্থাপিত
হয়েছে।
‘চত&=
#2497;ষ্কোণ’
এর ক্ষণিক
পর্যায় দিয়ে
সামগ্রিকভা÷=
6;ে
মানিক বন্দ্=
79;োপাধ্যায়কে
বিচার করে রা=
527;
দেয়া ঠিক হবে
না। কারণ
এই ক্ষণিক
পর্যায়ের
ফলশ্রুতি বা
প্রকার তাঁর
অন্য
পর্যায়গুলিö=
8;ে
স্থায়ী কোন
চিন্তার
প্রভাব
ফেলেনি। =
এই
গ্রন্থের
অব্যবহিত
পরের স্তরেই
মানিক নö=
8;ুন
করেই
মানুষকেই
দেখতে চেয়েছ=
03;ন।
মানুষের
সমগ্র
চেহারাতে
তারই সমাজ-প্=
480;তিবেশ
ক্রিয়াশীল-এ=
78;নি
ভাবনা ‘চতুষ=
09;কোণে’
উপস্থাপিত
হয়েছিল। =
কিন্তু
স্বাভাবিকভù=
4;বেই
এর পরবর্তী
পর্যার্যে
মানিক নতুন
জিজ্ঞাসায়
অগ্রসর ø=
9;য়েছেন।
আর এই নতুন
জিজ্ঞাসা
তাঁকে
মার্কসবাদেø=
0;
কাছে নিয়ে
গেছে। ত&=
#2495;নি
মার্কসবাদকú=
3; স্বীকার
করেছেন।<=
/span>
প্=
2480;থমে
ফ্রয়েড অতঃপ=
80;
মার্কসকে
অবলম্বন করে
তিনি অগ্রসর
হয়েছেন। =
কোন্
পর্যায়ে তাঁ=
80;
সাফল্য ও
ব্যর্থতা
কতটুকু সে দি=
453;ে
দৃষ্টিপাত ন=
94;
করে বরং মানি=
453;
বন্দ্যোপাধú=
9;যায়
জীবন থেকে কি
নির্বাচন
করেছেন ; কোন্=
8204;
বক্তব্যে
পৌঁছাতে
চেয়েছেন-অর্=
69;াৎ
তাঁর জীবনকে
দেখার
মনোভঙ্গীটি
কি সেদিকে
তাকিয়ে বিচা=
80;
করলেই মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
অন্তর্গত শি=
82;্পী
মানুষটিকে
আমরা দেখতে
পাব। কারণ
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
জীবন থেকে
সাহিত্য কর্=
78;
আলাদা নয়। =
তাঁর
জীবনকে
খোঁজার জন্য
শিল্পীকে
খুঁজতে হবে।
‘চতুষ্কো=
67;’
(১৯৪৮) সম্বন্=
2471;ে
যৌনতার অভিয=
07;গ
মোটেই সমীচী=
72;
নয়। কারণ
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
মত
সামাজিক ও
অর্থনৈতিক
ক্রিয়া
প্রতিক্রিয়ù=
4;-সচেতন
জীবনরহস্য-স=
72;্ধানী
লেখকের পক্ষ=
03;
যৌনতার আশ্র=
27; নেওয়া
সম্ভব নয়। =
‘চতুষ্কোণR=
17;-কে
রিরংসার ছবি
মনে না করে
নায়কের সুস্=
69;
জীবনবোধে
প্রত্যাবর্ö=
8;নের
আন্তরিক
প্রয়াস-কাহি=
72;ীরূপে
দেখাই সঙ্গত।
নি=
2487;েধ-বিড়ম্বিত
সমাজে
নরনারীর
সুস্থ স্বাভ=
94;বিক
জীবন পদে পদে
ব্যাহত হয়। =
সে
কারণে যৌন
জীবনে ও যুবক
যুবতীর
ঘনিষ্ঠ মেলা=
78;েশার
সুস্থতা নেই,
আছে সন্দেহ,
বিকার, মিথ্য=
494;চার,
আর সে কারণেই
অসংযম। ন&=
#2494;য়ক
রাজকুমারের
দৃষ্টিতে
মানিক এই
বিচার করেছে=
72;
এভাবেঃ- "কেবল
সে একা নয়,
সকলেই এই রকম।
অনেক পরিবার=
03;
পনের বছরের
মেয়েরও বাপ
ভাই ছাড়া কোন
পুরুষের
সামনে যাওয়া
বারণ। এ&=
#2478;ন
একটি মেয়ে যদ=
495;
কেবল চুপি
চুপি দু̵=
7;টি
কথা বলার
জন্যও পাশের
বাড়ির
ছেলেটিকে ডা=
53;ে
ছেলেটি কি
ভাবিবে ? রিনি
চুমু খাওয়ার
খানিক আগে সে
যা ভাবিয়াছি=
82;। এমন
একটা বিকৃত আ=
476;েষ্টনীর
মধ্যে তারা ম=
494;নুষ
হয়েছে যে, অস্বাভাবি=
2453; মিথ্যা
,অসংযমকেই=
span> তা=
80;া
স্বাভাবিক স=
68;্য
বলে জানতে শি=
454;েছে। মানুষ
কেবল পরের নয়, নিজের সংযম&=
#2503;
বিশ্বাস করে =
472;া। অসংযমের
চেয়ে সংযম যে =
2478;ানুষের
পক্ষে বেশী স=
509;বাভাবিক
এ যেন কেউ কল্=
2474;না
করতে পারে না।
"১০
রাö=
0;কুমারের
এ ভাবনা খুবই =
2479;ুক্তিযুক্ত=
। যে
অবরুদ্ধ সমা=
60;ের
আমরা বাসিন্=
70;া
‘চতুষ্কোণ &=
#8216;
-এ তারই পরি=
চয় ফু=
63;ে
ঊঠেছে।<=
/span> উপন্যাসের
শুরুতেই যে ঘ=
480;ের
বর্ণনা দেওয়া
হয়েছে তা প্র=
468;ীক
মাত্র। =
রাজকুমার
ও আমরা সবাই এ=
2478;নি
চার দেওয়ালে=
80; অবরোধের মধ=
09;যে
যে অস্বাভাব=
95;ক
জীবন যাপন কর=
459;ি,
তারই প্রতীক=
এই
ঘরটি। =
শহরে
জীবনের জটিল=
68;া
আর অস্বাভাব=
95;কতার
বিশ্লেষণ এই =
441;পন্যাসের
উপজীব্য।<=
/span> রাজকুমার
জানতে চায় -’=
;’কোন জীবনের =
উপযোগী
এই দেহ, ভিতরের
প্রকৃতির কো=
72; পরিচয়
আঁকা আছে এই দ=
2503;হের
বাহিরে, কিছু=
439;
টের পাওয়া যা=
527;
না।" ১১ <=
/span>
=
এই
প্রশ্নের উত=
09;তর
রাজকুমার ব্=
79;াকুল
হয়ে রিনি গির=
495;
মালতী সরসী র=
497;ক্মিনী
কালি-এদে=
2480; মধ্যে
অন্বেষণ করে =
476;েড়ায়। নগ=
09;ন নারীদেহ
দেখতে চাওয়া=
80; প্রস্তাবে<=
span
style=3D'font-size:12.0pt;font-family:BenSen;mso-bidi-language:BN'> ó=
7;নেকেই
রাগ করে, কেবল
রাজি হয় সরসী। সর=
88;ীর
নগ্ন শরীর দে=
454;ে
রাজকুমার বল=
03;
- তুমি এত সু=
;ন্দর। তোমাকে
আমি এখন প্র
=
শহুরে
জীবনের নিঃস=
57;্গতা, বিচ্ছিন্নত=
494;, অস্বাভাবিক=
468;া,
ব্যক্তিকেনú=
9;দ্রিকতার
ফলে অশান্তি =
451;
অসুখ দেখা
দেয়, রাজকুমা=
480;
তারই
প্রতিনিধি। জীবনে
অবসাদ ও উদ্য=
478;হীনতা
আসলে জীবনবি=
78;ুখতা, রাজকুমার ত&=
#2494;রই
স্বীকার।<=
/span> কিন্তু
তার তত্ত্বে=
80; সমর্থন অন=
09;বেষণ
করতে গিয়ে সে =
2460;ীবনের
প্রতি
আসক্তি ফিরে =
474;েয়েছে। ‘পুতুল
নাচের ইতিকথ=
94;’য়
হারু যোষের
মৃত্যুতে শশ=
96;
ডাক্তারের
জীবন বৈরাগ্=
79;
উপস্থিত হয়ন=
95;
বরং জীবনটা
সহসা তাহার
কাছে অতি কাম=
509;য
অতি উপভোগ্য
বলিয়া মনে হয়।
রাজকুমারের
পক্ষে শহুরে
জীবনের অ&=
#2488;্বাভাবিকতা
ও অবসাদ&=
#2453;ে
কাটিয়ে ওঠাত=
03;ই জী=
76;ন
কাম্য ও উপভো=
455;্য
বলে মনে হয়
জী=
2476;নের
প্রতি মমতাব=
86;তঃ
মানিক বন্দ্=
79;োপাধ্যায়
ব্যক্তি ও সম=
494;জ
জীবনের সব অন=
509;যায়
ও বিশৃংখলাক=
03; ধরতে
চেয়েছিলেন। তাঁর
দৃঢ় প্রত্যয়, গভীর জীবনা&=
#2488;ক্তি,
তীক্ষ্ণ ব=
2494;স্তবচেতনতা=
,
প্রখর সাম=
2494;জিক-অর্থনৈতিক
চেতনা আপাত স=
494;ফল্যকে
ফেলে নতুন পথ=
503;
হাঁটবার দুঃ=
88;াহসিকতা, সত্যনিষ্ঠ=
2494;য়
আপন সীমাকে উ=
468;্তীর্ণ
হবার আন্তরি=
53;তা
তাঁকে=
এমন এক বি&=
#2486;িষ্টতা
দিয়েছে যা সব =
2488;ময়
আমাদের সশ্র=
70;্ধ
মনোযোগ দাবী =
453;রে। উপন্যাসের
স্বরূপ ও তাৎ=
474;র্য
নির্ণয়ে, প্রসঙ্গ
ও পদ্ধতির নব =
2472;ব
প্রয়োগে, জ=
2496;বনকে
ঘনিষ্ঠ ভাবে =
460;ানায়
ও সাহিত্যে ত=
494;র
রূপায়ö=
7;ে, তীক্ষ্ণ সচ&=
#2503;তনতা
ও আন্তরিকতা=
27; যা
সাম্প্রতিক =
76;াংলা
উপন্যাসেও দ=
97;র্লভ। মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
মৃত্যুর নন,=
জীবনের উপাস=
ক। জীবন
শিল্পী মানি=
53; বন্দ্যোপাধ&=
#2509;যায়
কোন দিন মুখো=
486;
পরেননি।<=
/span> তা=
39; তিনি
অহংকার করে ব=
482;তে
পারেন:
ফুলগু=
;লো
সরিয়ে নাও
আমার ø=
2;াগছে।
মালা
জমে জ÷=
8;ে
পাহাড় হয় ফুল
জমতে ö=
0;মতে
পাথর
পাথরট=
;া
সরিয়ে নাও
আমার ø=
2;াগছে।
ফুলকে=
; দিয়ে
মানুষ=
; বড়
বেশী মিথ্যে =
476;লায়
বলেই
ফুলের=
; ঊপর
কোনদিনই আমা=
80; টান
নেই।
তার চú=
3;য়ে
আমার পসন্দ
আগুনে=
;র
ফুলকি
যা দিü=
7;ে
কোন্দিন কার=
07; মুখোশ
হয় না। =
১২
মা=
2472;িক
বন্দ্যোপাধú=
9;যায়ের
‘পুতুল নাচে&=
#2480;
ইতিকথা’ =
2442;পন্যাসটির
মূল সুর =
জীবনচেতনা। এটাই
মানিকের জীব=
72;চেতনার
মূল সুর।<=
/span> মৃত্যুচেতন=
494;কে
বাদ দিয়ে জীব=
472;চেতনা
কখনোই পূর্ণ=
68;া
পায় না। জী=
76;নের
সমগ্রতাকে প=
03;তে
হলে ম&=
#2499;ত্যুচেতনার
সঙ্গে সংপৃক=
09;ত
করেই তাকে পে=
468;ে
হবে। ন&=
#2486;্বর
জীবনকে মৃত্=
79;ুর
পটভূমিতে দে=
54;ার
একটা অভিলাষ =
447;ই
উপন্যাসে সক=
09;রিয়। তাই
উপন্যাস শুর=
97; হয়েছে
একটা নৈর্ব্=
79;ক্তিক
অসহায় মৃত্য=
97;দৃশ্য
দিয়ে। =
সূচনার
এই ধাঁচ বা প্=
2479;াটার্ন
বাংলা উপন্য=
94;সের
পূর্বতন সমস=
09;ত
সংস্কারকে ব=
95;পর্যস্ত
করে দিতে সক্=
487;ম
হয়েছে। =
জীবন
সম্পর্কে বো=
71; এবং
ঊপলব্ধি উপন=
09;যাসটির
শেষাংশেও সু=
72;্দরভাবে
ফুটে ঊঠেছে স=
434;লাপের
মধ্য দিয়ে।<=
/span> যেমন- কুসুমের বা&=
#2476;া
অনন্তঃ ‘=
2488;ংসারে
মানুষ চায় এক,
হয় আর, চি=
2480;কাল
এমনি দেখে আস=
459;ি
ডাক্তারবাবù=
7;। পুতুল
বইতো নই আমরা , একজন আড়ালে =
বসে খে=
82;াচ্ছেন
।’১৩=
আম=
2494;দের
দেখা প্রকাণ=
09;ড
এই জড়প্রকৃত=
95; চৈতন্যের
বিরোধী।<=
/span> তার
বিরুদ্ধে লড়=
94;ই
করাই সচেতন ম=
494;নুষের
জীবন। =
মানুষ
লড়াই করে কিন=
509;তু
হেরে যায়,=
হেরে যেতে হয়=
;। তবু
মানুষ সজ্ঞা=
72;ে
আত্মসমর্পন =
53;রতে
নারাজ। =
শশী
ডাক্তারের চ=
95;ন্তার
মধ্য দিয়ে জী=
76;নের
প্রতি তার মম=
468;া
বড় হয়ে ঊঠেছে। জীবনটা
তার কাছে অতি =
2453;াম্য
অতি উপভোগ্য বল=
95;য়া
মনে হয়।<=
/span> মনে
হয়, একটা জ=
;ীবনকে
সে যেন এতকাল =
2464;িকভাবে
ব্যবহার করে =
472;াই। মৃত্যু
পর্যন্ত অন্=
79;মনস্ক
বাঁচিয়া থাক=
94;র
মধ্যে জীবনে=
80; অনেক
কিছুই যেন তা=
489;ার
অপব্যয়িত হই=
27;া
যাইবে। =
শুধু
তাহার নয় সকল=
503;র। জীবনের
এই ক্ষতি প্র=
468;িকারহীন।
এ&=
#2439;
জীবনময়তায় ক=
94;হিনীর
সূচনা এবং জী=
476;নস্রোতকে
যে অজানা শক্=
468;ি
পরিচালনা কর=
59;ে
তার কাছে মানুষ&=
#2503;র
নিত্য পরাজয় চিন্তার
মধ্য দিয়ে কা=
489;িনীর
সমাপ্তি।<=
/span> শশীর
ভাবনাঃ
"কাজ
আর দায়িত্ব ছ=
495;ল
জীবনে, কা&=
#2460;
আর দায়িত্বে=
80; জীবনটা
আবার ভরপুর হ=
439;য়া
ঊঠিল। =
নদীর
মতো নিজের খু=
486;ীতে
গড়া পথে কি মা=
2472;ুষের
জীবনের স্রো=
68; বহিতে
পারে? মানু=
ষের
হাতে কাটা খা=
482;ে
তার গতি, এ=
ক
অজানা শক্তি=
80; অনিবার্য
ইঙ্গিতে।<=
/span> মাধ্যাকর্ষ=
467;ের
মতো, যা চির=
;ন্তন,
অপরিবর্তনী<=
/span>।"১৪ কু=
;সুমের
চলে যাওয়াই ত=
494;ই
শশীর মনে হয়-
"মাটির ঢি=
482;াটির
ঊপর ঊঠিয়া সূ=
480;্যাস্ত
দেখিবার শখ এ =
2460;ীবনে
আর একবারও শশ=
496;র
আসিবে না।<=
/span> তবুও
কাজ আর দায়িত=
509;বে
জীবনটা ভরে য=
494;য়, শূন্যতা আর =
রোমান্টিক
ভাবাবেগ পরা=
88;্ত
হয় "১৫ ঊপ=
72;্যাসটির
এখানেই জীবন=
78;য়তার
প্রতিষ্ঠা। মানুষ
আপন অন্তরাল=
03; সবচেয়ে
দুর্গম, তা=
2480; মনের
গতি অসরল, =
কুটিল,
তার অভিপ্সা=
বৃহত্তর
জীবনসন্ধান। বিশ্লেষণ
ও লিপিকুশলত=
94;র
সাথে অসাধার=
67; শিল্প
সংযমের পরিচ=
27; আমরা
পাই এ ঊপন্যা=
488;ে। আর
এই সংযমের প্=
480;কাশ
ঘটেছে মানিক=
03;র
নিরাবেগ ভাষ=
94;য়
ও নিরাসক্ত দ=
499;ষ্টিতে।
বি=
2486;
বছর মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
একটানা লিখে=
59;েন
৪০ টি
উপন্যাস,
প্রায় ১৭টি
গল্পগ্রন্থ।
তাঁর লেখার সময়সীমা
১৯৩৫-৫৬
পর্যন্ত। =
এই
সময়ের মধ্যে
রাষ্ট্র ও সম=
494;জ
জীবনে বহু
পরিবর্তন
সংঘটিত হয়েছ=
03;।
ভারতবর্ষ
স্বাধীন
হয়েছে। হ&=
#2495;ন্দু-মুসলমানের
পৃথক
আবাসভূমি
হিসাবে দেশ
বিভক্ত হয়েছ=
03;
হিন্দুস্থা÷=
2; পাকিস্থানে=
span>। অর্থ=
;নৈতিক
স্বাতন্ত্রú=
9;য
আমরা পাইনি,
ব্রিটিশ
পুঁজিবাদীর
স্থান দখল
করেছে ভারতী=
27;
পুজিবাদী,
দেশের বহু
উন্নতি হয়েছ=
03;,
এ উন্নতি ও
সৃষ্ট
সম্পদের
সিংহভাগ
মুষ্টিমেয়
ধণিকের হাতে
কুক্ষিগত
হয়েছে,
মধ্যবিত্ত
হয়েছে মেরুদ=
67;্ডহীন,
গরীব হয়েছে
আরও গরীব,
ব্যবধান
বেড়েছে শহর ও
গ্রামের।<=
/span>
ó=
7;র্থনৈতিক
বৈষম্যের
কুফল সমাজ ও
রাষ্ট্রজীব÷=
2;ে
গড়েছে ব্যাপ=
53;
ভাবে নানা
সমস্যা
জীবনকে করেছ=
03;
বিপর্যস্ত।
রাজনৈতিক
ক্ষেত্ø=
0;ে
নেতৃবৃন্দেø=
0;
ও দলসমূহের
ব্যর্থতা এব=
34;
বুদ্ধিজীবী
সম্প্রদায়েø=
0;
অন্যায়ের সা=
69;ে
আপোষপ্রবণতù=
4;,
ভীরুতা ও
এষ্টাবলিশমú=
3;ন্ট-এর
প্রতি সভয়
ভক্তি দেখা
দিয়েছে। =
স্বাভাবিক
ভাবেই এরকম
পরিস্থিতিতú=
3;
একজন লেখককে
নানা আর্থিক
ও সামাজিক
সংকটের
আবর্তে পড়তে
হয়। মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
এই আবর্তে পড়=
503;
দিশেহারা
হয়েছেন একথা
ঠিক, তবে
তিনি কখনো পা=
482;িয়ে
যাননি,
আত্মপ্রতরণù=
4;
করেননি। =
রাষ্ট্র
ও সমাজ জীবনে
অনেক
সংকটলগ্নে
অন্যেরা যখন
নীরব থেকেছে=
72;,
তিনি তখন
উচ্চকন্ঠে
প্রতিবাদমুõ=
4;র
হয়েছেন। =
অন্ততঃ
এ কারণে মানি=
453;
বন্দ্যোপাধú=
9;যায়কে
‘অন্যায়-বির=
07;ধী
আপোস-বিরোধী
সৎ লেখক’ বলা
যায়। ý=
5;৬
নি=
2460;ের
লেখা
সম্পর্কে
দ্বিধাহীন
চিত্তে তিনি
বলেছেনঃ- ‘আম=
494;র
লেখায় যে অনে=
453;
ভুল ভ্রান্ত=
95;
আর অসম্পূর্=
67;তার
ফাঁকি আছে
আগেও আমি
জানতাম। =
কিন্তু
মার্কসবাদেø=
0;
সঙ্গে পরিচয়
হবার আগে এতট=
494;
স্পষ্ট õ=
1;
আন্তরিকভাবú=
3;
জানবার সাধ্=
79;
হয়নি।̵=
7; ১৭
ö=
8;িনি
বারংবার
অজানা
দুঃসাহসিক
পরীক্ষার পথ=
03;
এগিয়েছেন। =
ছকে
ফেলে তিনি
জীবনকে
দেখেননি।<=
/span>
জীবনের
রহস্যসন্ধা÷=
2;ে
তিনি বার বার
অভ্যস্ত জীব=
72;
যাত্রার
শৃঙ্খলকে
ছিন্ন করে
জীবনপ্রবাহú=
3;র
মধ্যে ঝাঁপ
দিয়েছেন।<=
/span>
তিনি জীবনকে
সমগ্রভাবে
ধরতে
চেয়েছিলেন।
‘জীবনকে তো
জানতেই হবে,
এ বিষয়ে কোন
প্রশ্নই ওঠে
না। কিন্ত=
;ু
জীবনকে জানা=
39;
যথেষ্ট নয়।<=
/span>
সাহিত্য কি
এবং কেন সে
তত্ত্ব শেখা=
51;
যথেষ্ট নয়।<=
/span> যে
জীবনকে
ঘনিষ্ঠ ভাবে
জেনেছি
বুঝেছি সেই জ=
496;বনটাই
সাহিত্যে
কতখানি
রূপায়িত
হয়েছে এবং হচ=
509;ছে
সেটাও
সাহিত্যিককú=
3;
স্পষ্টভাবে
জানতে ও বুঝত=
503;
হবে, নইলে
নতুন সৃষ্টি=
80;
প্রেরণাও
জাগবে না, পথও
মুক্ত হবে না।’
১৮
জী=
2476;নের
আপাত
সাফল্যের
মধ্যে আবদ্ধ
না থেকে একজন
মহৎ শিল্পীর
মত নিজের সীম=
494;
বার বার
উত্তীর্ণ হত=
03;
চেয়েছেন তিন=
95;
এবং উপন্যাস=
03;র
প্রসঙ্গ ও
পদ্ধতি নিয়ে
দুঃসাহসিক
পরীক্ষায়
আজীবন নিরত
ছিলেন-এটাই
বোধ হয় মানিক
সম্বন্ধে
সবচেয়ে বড় ও
নিরপেক্ষ
মন্তব্য। =
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
জীবন আর
সাহিত্য ছিল
অভিন্ন, =
447;
দু’য়ের মধ্য=
03;
কোন ফাঁকি বা
প্রতারণা ছি=
82;
না-এটাই মানি=
453;
সম্বন্ধে
চূড়ান্ত
সিদ্ধান্ত। ‘‘মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
প্রথম থেকেই
সন্ধানী, তাই
তাঁর এগিয়ে
চলার মধ্যেও
থমকে দাঁড়ান=
07;
আছে, পিছু হটত=
2503;ও
হয়েছে কখনো
কখনো। ব&=
#2482;া
বাহুল্য,
তাঁর এগিয়ে
চলা, থমকে
দাঁড়ানো ও
পিছু হটা বিচ=
509;ছিন্ন
ব্যাপার
নয়-এখানেও
তিনি অখন্ড
অনুসন্ধিৎসù=
4;রই
পরিচয়
দিয়েছেন।<=
/span>’’
১৯
÷=
8;ানিক
বন্দ্যোপাধú=
9;যায়
সম্পর্কে
আলোচনা করতে
গিয়ে
নীরেন্দ্রনù=
4;থ
চক্রবর্তী D.H.I
awrence
সম্বন্ধে
জনৈক্য
পাশ্চাত্য
সমালোচকের
উক্তি উদ্ধৃ=
68;
করেছেনঃ
"His conduct towards his friends and especial=
ly to
those who tried to help him was cavalier . He made a principale of biting t=
he
hands that tried to feed him . And the curious things is that he loved those
friends none the less, while they were grateful to accept his abuse." =
(Richard
Church on D. H. Lawrans)
লর=
2503;ন্স
যেমন নাকি
শিল্প ও
জীবনকে
একীভূত করে দ=
503;খতে
পেরেছিলেন,
বাংলা
সাহিত্যে মা=
72;িক
বন্দ্যোপাধú=
9;যায়ও
পেরেছিলেন।
শিল্পাদর্শ&=
#2503;
না হলেও
শিল্পের
উপকরণে এবং জ=
496;বনে
অন্তত এ
ব্যাপারে
লরেন্সের
সাথে মানিক ব=
472;্দ্যোপাধ্য&=
#2494;য়ের
সাদৃশ্য
লক্ষ্য করা
যায়। মানি=
;ক
বন্দ্যোপাধú=
9;যায়
প্রথম বাঙাল=
95;
সাহিত্যিক,
আমাদের
শিক্ষাগত
নানাপ্রকার
পূর্ব
সংস্কার এবং
চিন্তাগত
নানাপ্রকার
ভাবালুতা
সম্পর্কে
যাঁর
বিন্দুমাত্ø=
0;
মোহ ছিল না। =
সমাজের
অবহেলিত
মানুষকে নিয়=
03;
তাঁর আগেও
অনেকে
সাহিত্য রচন=
94;
করেছেন। =
কিন্তু
তাঁদের সঙ্গ=
03;
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়ের
একটি
স্বাতন্ত্রú=
9;য
বর্তমান। =
অন্যান্য
শিল্পীরা যখ=
72;
নাকি
সাহিত্যের
উপকরণ
নির্বাচনে
চরম
দুঃসাহসিকতù=
4;র
পরিচয় দিয়েও
বুদ্ধির
আভিজাত্যকে
ত্যাগ করতে
পারেন নি,
মানিক
বন্দ্যোপাধú=
9;যায়
সেখানে সম্প=
98;র্ণ
মোহমুক্ত
থাকতে
পেরেছেন। =
নীচের
তলার মানুষক=
03;
তিনি দেখতে
চেয়েছেন এবং =
470;েখেছেন,
শুধু দেখেছে=
72;
যে তাই
নয়-সাহিত্যি=
53;দের
মধ্যে একমাত=
09;র
তিনিই প্রথম =
472;ীচের
তলায় গিয়ে
তাদেরকে
দেখেছেন। =
এখানেই
তিনি বাংলা
সাহিত্যে
অনন্য। ম&=
#2494;নিক
বন্দ্যোপাধú=
9;যায়
জীবনকে ভালবাসতে
চেয়েছিলেন
তাঁর আপন
পন্থায়।<=
span
style=3D'mso-spacerun:yes'>
তথ্য পঞ্জী:
১। সেন
গুপ্ত, ó=
7;চিন্ত্যকুম=
494;র,
২। ত্=
2480;িপুরারী,
৩।
অন্বিষ্ট(মা=
56;-
১৩৭৮)
&=
nbsp;
৪।
মুখোপাধ্যাü=
7;,
অরুণ কুমার, ‘=
2453;ালের
প্রতিমা̵=
7;
১ম সংস্করণ
এপ্রিল ১৯৭৪,
কল, পৃ-৫
৫। ঐ
পৃ-৫-৬
৬।
বন্দ্যোপাধú=
9;যায়,
মানিক
‘লেখকের কথ=
94;’ (সাহিত্য
করার আগে)
পৃ-১৫-১৬
৭।
চৌধুরী, নাজম=
494;
জেসমিন, ‘বাং=
482;া
উপন্যাসের
রাজনীতি’,
পৃ-১৬১
৮। ঐ,
পৃ-১৬৩
৯।<=
/span>
ঐ, পৃ-১৬৫
১০। ব÷=
2;্দ্যোপাধ্য=
494;য়, মানিক,
রচনাসমগ্র ৪=
, পশ্চিমবঙ্=
2455; বাংলা
আকাদেমি, &=
#2537;য়
মুদ্রণ, জানুয়ারী
২০১৪, প&=
#2499;ঃ
২৩
১১।<=
/span> ঐ, পৃ=
35; ৪৭
১&=
#2536;।
মুখোপাধ্যা&=
#2527;,
সুভাষ, ‘পাথর=
503;
ফুল’(কবিতা)
১৩।<=
/span> বন্দ্যোপাধ=
509;যায়,
মানিক, রচনাসমগ্র
১, পশ্চিমব=
57;্গ
বাংলা আকাদে=
78;ি,
৪র্থ সংস্=
2453;রণ,
জানুয়ারী ২০=
১০,=
পৃঃ ৪৭১
১৪।<=
/span> ঐ,পৃঃ
৪৯৪
১৫।<=
/span>
ঐ,পৃঃ ৪৯৪
১৬।<=
/span>
মুখোপাধ্যাü=
7;,
অরুণ কুমার, ‘=
2453;ালের
প্রতিমা̵=
7; ১ম
সংস্করণ এপ্=
80;িল
১৯৭৪, কল, পৃ-৭৬=
১৭।<=
/span>
বন্দ্যোপাধú=
9;যায়,
মানিক
‘লেখকের কথ=
94;’(সাহিত্য
করার আগে)
১৮। =
বন্দ্যোপাধ=
509;যায়,
মানিক
‘লেখকের কথ=
94;’(সাহিত্য
করার আগে)
১৯। =
রায়,
রবীন্দ্রনাö=
9;, ‘ভূমিকা
মানিক
গ্রন্থাবলী
১ম খন্ড (মন ও
শিল্প)’, কল।
জীবন
শিল্পী ও
মানিক
বন্দ্যোপাধú=
9;যায় =
&nb=
sp; =
&nb=
sp; =
&nb=
sp; =
&nb=
sp;
লাল্টু মণ্ডল=