MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D27D9F.4C8851C0" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D27D9F.4C8851C0 Content-Location: file:///C:/5EE07140/file7360.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="us-ascii"
=
Prat
A =
span>Peer-=
Reviewed
International Jour=
nal of Humanities &
Social Science
=
ISSN: 2
=
Impact Factor:
6.28 (Index Co=
pernicus International)
=
Volume-=
V,
Issue-III, January 2017, Page No.
13-19
Publish=
ed by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'mso-bidi-font-size:10.0pt;font-family:"Cambria","serif";mso-fareas=
t-font-family:
"Times New Roman";mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
Website: =
i>http://www.thecho.in<=
span
lang=3DBN style=3D'font-size:10.0pt;mso-ansi-font-size:14.0pt;line-height:1=
15%;
font-family:"Vrinda","sans-serif";mso-ascii-font-family:"Times New Roman";
mso-hansi-font-family:"Times New Roman";mso-bidi-language:BN'>
নবজাত=
;ক
কাব্যের
‘অবর্জিত’
কবিতায় রবীন=
09;দ্র
ভাবনা
ক&=
#2499;ষ্ণপ্রসাদ
চ্যাটার্জী <=
/span>
গবেষক=
;,
বাংলা বিভাগ, বিশ্বভারত=
2496;,
শান্তিনিকেö=
8;ন,
পশ্চিমবঙ্গ,
ভারত
Abstract
The main theme of our article is –analysis of
Tagore’s thought based on the poem of ‘Abarjita’, under Nabajataka. Nabajataka comprises v=
arious
kinds of poem by Rabindranath. The poem ‘Abarjita’ is of a
different character, because this poem also related to the following
information:
1. Variorum of Tagore’s literature.<=
span
lang=3DBN style=3D'font-size:16.0pt;mso-ansi-font-size:12.0pt;font-family:"=
Vrinda","sans-serif";
mso-ascii-font-family:"Times New Roman";mso-hansi-font-family:"Times New Ro=
man";
mso-bidi-language:BN;mso-ansi-font-style:italic'>
2. Difference between the literature and history in Tagore’s thought.
3. Tagore’s opinion a=
bout
variorum.
So our discussion is divided into four levels:
1. Tagore’s thought:
first level
2. Tagore’s thought: =
second
level
3. Tagore’s thought: =
third
level
4. Tagore’s thought:
fourth level
Keyword: ‘Abarjita’,
Tagore’s thought, variorum, Tagore’s poetry, Nabajataka.
রব=
2496;ন্দ্রনাথের
শেষ জীবনের
কাব্য হিসেব=
03;
“নবজাতক”
কাব্য আপন
বৈশিষ্ট্যে =
88;মুজ্জ্বল।
আন্তর্জাতিõ=
3;
চেতনার সঙ্গ=
03;
নানামুখী
বিষয়
কাব্যটিকে
দিয়েছে
নতুনমাত্রাð=
4;
সমালোচক
সুকুমার
সেনের ভাষায়=
35;
=
“রচন&=
#2494;কাল,
বিষয় ও মেজাজ
অনুসারে
নবজাতকের
কবিতাগুলি
বৈচিত্র্যপù=
8;র্ণ।”১
বি=
2487;য়গত
দিক থেকে নবজ=
াতক
কাব্যে নান=
94;
বিষয়ে কবিতা
রয়েছে। সেদি=
53;
থেকে নবজাতক<=
/i>
–এর অন্যান্=
79;
কবিতা থেকে
‘অবর্জিত’
একটি ভিন্ন
প্রকারের
কবিতা।২
এই কবিতাটি
‘প্রবাসী’
পত্রিকায়
প্রকাশিত হয়
শ্রাবণ ১৩৪২
বঙ্গাব্দে।
বর্তমান প্র=
88;ঙ্গে
‘অবর্জিত’
কবিতাকেই
আমরা আলোচনা=
80; ব&=
#2495;ষয়ীভূত
করেছি। সেক্=
87;েত্রে
আলোচ্য কবিত=
94;য়
রবীন্দ্রভা÷=
6;নার
কোন দিক প্রক=
494;শিত হয়েছে, তা
অনুসন্ধান
করাই আমাদের
মূল অভিপ্রে=
68;।
&=
nbsp;
নবজাতক
কাব্যের
‘অবর্জিত’
কবিতাটি ‘প্=
80;বাসী’তে
প্রকাশিত পা=
64;
অনুসারে,
প্রশান্তচনú=
9;দ্র
মহলানবীশের
উদ্দেশ্যে
রচিত হয়েছিল=
04;৩
স্বভাবতই
কবিতাটি
রচনার একটি
ইতিহাস আছে।
সেই সূত্রে
আলোচ্য
কবিতায়
রবীন্দ্র
ভাবনার কোন
কোন দিক
প্রকাশিত, তা
বোঝার জন্য
প্রথমেই আমর=
94;
কবিতাটি
রচনার প্রধা=
72;
প্রেরণা জেন=
03;
নেব। তাতে
রবীন্দ্র
ভাবনা খুব
সুন্দরভাবে
বোঝা যাবে।।
কবিতাটি
রচনার প্রধা=
72;
প্রেরণা
হিসেবে সুধী=
80;চন্দ্র
কর প্রদত্ত ক=
495;ছু
তথ্য এ
প্রসঙ্গে
স্মরণীয়। যথ=
94;:
“বিশ্বভারö=
8;ীর
গ্রন্থসচিব
শ্রীচারুচনú=
9;দ্র
ভট্টাচার্য
মশায় কবির ‘র=
458;নাবলী’
প্রকাশে
উদ্দ্যোগী হ=
72;।
একাজে তাঁর
সহযোগী ছিলে=
72;
কিশোরীমোহন
সাঁতরা।
সন্ধ্যাসংগù=
6;তের
পূর্বেকার
রচনা এবং আরো
অনেক রচনাংশ-
কবি যা কাঁচা
রচনা হিসাবে
বাদ দিয়ে
রেখেছিলেন,-
‘রচনাবলী’তú=
3;
চারুবাবু
সে-সবই
ছাপাবার
ইচ্ছা প্রকা=
86;
করেন।
ঐতিহাসিক
সূত্রস্বরূ÷=
4; এবং
সাহিত্যিক
মূল্যে
সার্থক রচনা
হিসাবে তার
অনেকগুলোর
ক্রম রক্ষা
করা হবে। কবি
বিরোধী হলেন=
04;
শেষ পর্যন্ত
চারু বাবুর
আগ্রহ এবং
তাঁর
যৌক্তিকতার
কাছে তিনি
নিরস্ত হন।
কিন্তু
‘অবর্জিত’
নামক একটি কব=
495;তা
লিখে তার
মধ্যে নিলেন
এক হাত
সাহিত্যের
ক্ষেত্রে
ইতিহাস
ভক্তদের। এই
কবিতা
কটাক্ষের
লক্ষ্যীভূত
ছিলেন কবির
প্রীতিভাজন
শ্রীপ্রশানú=
9;তচন্দ্র
মহলানবীশ।”৪<=
/span>
&n=
bsp;
উপর্যুক্ত =
68;থ্যগুলি
থেকে একথা পর=
495;ষ্কার
যে, আলোচ্য কব=
2495;তাটি
প্রতিক্রিয়ù=
4;ধর্মী।
একইসঙ্গে কব=
95;তাটি
প্রশান্তচনú=
9;দ্র
মহলানবীশকে =
82;েখার
সূত্রে- এতে র=
2458;নাবলী
প্রকাশ সম্প=
80;্কে
রবীন্দ্র প্=
80;তিক্রিয়া
এবং সে সম্পর=
509;কে
বেশ কিছু ভাব=
472;া
প্রকাশিত। ক=
76;িতাটি
অবলম্বনে সে=
39; রবীন্দ্র
ভাবনার স্বর=
98;প
অনুধাবন করা =
479;েতে
পারে।
“নবজাতক” ক=
94;ব্যের
‘অবর্জিত’ ক=
76;িতায়
রবীন্দ্র ভা=
76;নাকে
আমরা ধাপে ধা=
474;ে
বুঝে নেব। সে=
453;্ষেত্রে
আলোচনার সুব=
95;ধার্থে
এই কবিতায় রব=
496;ন্দ্র
ভাবনাকে কয়ে=
53;টি
স্তরে ভাগ কর=
494;
যেতে পারে। য=
469;া:
=
১. রবীন্দ্র =
2480;চনাবলী
প্রকাশে অনু=
80;াগী
ব্যক্তিদের =
88;ম্পর্কে
রবীন্দ্র ভা=
76;না
=
২.সাহিত্য ও =
2439;তিহাসের
পার্থক্য বি=
58;ারে
রবীন্দ্র ভা=
76;না
=
৩.লেখার উৎক=
480;্ষতা
বৃদ্ধিতে রব=
96;ন্দ্র
ভাবনা
=
৪.রবীন্দ্র =
478;ানসে
মার্জনা চাও=
27;ার
ভাবনা
উপর্যুক=
09;ত
চারটি স্তর ক=
509;রম
অনুযায়ী আলো=
58;না
করা হল।
রবীন্=
;দ্র
ভাবনা: প্রথম =
2488;্তর
আম=
2480;া
আলোচনার
শুরুতে
সুধীরচন্দ্ø=
0;
কর প্রদত্ত
কিছু তথ্য &=
#2441;ল্লেখ
করেছি। তাতে
জানা যায়,
রবীন্দ্রনাö=
9;
যে সময়ে(১৯৩৫)
এই কবিতা
লিখেছেন, সেই
সময়ে রবীন্দ=
09;র
রচনাবলী
প্রকাশ
ব্যাপারে
আলোচনা হয়।
সেই সূত্রে
চারুচন্দ্র
ভট্টাচার্য =
51;
প্রশান্তচনú=
9;দ্র
মহলানবীশ
রবীন্দ্রনাö=
9;ের
অপ্রচলিত
লেখাগুলিকে
ছাপতে আগ্রহ=
96;
হন। কিন্তু
রবীন্দ্রনাö=
9;
তাতে রাজী হন
নি। স্বভাবত=
39;
‘অবর্জিত’
কবিতা রচনা ক=
480;ে
তিনি রচনাবল=
96;
প্রকাশে
অনুরাগী
ব্যক্তিদের =
88;ম্পর্কে
নিজ অনুভূতি
ব্যক্ত করেন=
04;
এটি আমাদের
আলোচনায় প্র=
69;ম
স্তর হিসেবে
কল্পিত।
<=
/span>কবিগুরু
রবীন্দ্রনাö=
9; সর্বদা
শ্রেষ্ঠ লেখ=
94; ছাপার
পক্ষপাতী ছি=
82;েন।
যে লেখা কাঁচ=
494;,
যা অপরিণত তা =
2480;বীন্দ্রনাথ=
ের
মতে শ্রেষ্ঠ =
482;েখা
হতে পারে না। =
2447;মনকি
তা কবির অভিপ=
509;রায়ে
ইতিহাস হিসে=
76;েও
গণ্য নয়। সেক=
509;ষেত্রে
রবীন্দ্রনাö=
9;ের
ভাষায়:
“লেখা য=
454;ন
কবিতা হয়ে উঠ=
503;ছে
তখন থেকেই তা=
480;
ইতিহাস।”৫
&n=
bsp;
সুতরাং যখন =
216;অপরিণত’
লেখাগুলিকে =
74;্রশান্তচন্=
2470;্র
মহলানবীশ ছা=
74;ার
আগ্রহ দেখান, =
2468;খন
রবীন্দ্রনাö=
9; তাতে
বিচলিত হন। য=
494;র
ফলস্বরূপ তি=
72;ি
নিজের বক্তব=
09;য
পেশ করার জন্=
479;
‘অবর্জিত কব=
95;তাটি
লেখেন। যাতে =
480;চনাবলী
প্রকাশে অনু=
80;াগী
প্রশান্তচনú=
9;দ্র
সম্পর্কে রব=
96;ন্দ্রনাথের
তীব্র অনুভূ=
68;ি
প্রকাশিত হয়=
03;ছে।
এ প্রসঙ্গে ক=
476;িতার
নিম্ন ছত্রগ=
97;লি
স্মরণীয়:
“বিপদ ঘ=
463;াতে
শুধু নেই ছাপ=
494;খানা,
=
&nb=
sp; =
বিদ্যানুরù=
4;গী
বন্ধু রয়েছে
নানা-
=
&nb=
sp; =
আবর্জনারে
বর্জন করি যদ=
495;
=
&nb=
sp; =
চারি দিক হত=
503;
গর্জন করি
উঠে,
=
&nb=
sp; =
‘ঐতিহাসিক
সূত্র দিবে ক=
495;
টুটে,
=
&nb=
sp; =
যা ঘটেছে
তারা রাখা চা=
439;
নিরবধি।’”৬
এখ=
2494;নে
‘নানা
বিদ্যানুরাõ=
5;ী’
বলতে একজন
প্রশান্তচনú=
9;দ্র
মহলানবীশ
একথা ভাবা
যেতেই পারে।
কেননা
প্রবাসী
পত্রিকায় কব=
95;তাটি
লিখিত হয়েছি=
82;
প্রশান্তচনú=
9;দ্রের
উদ্দেশ্যে।
সেদিক থেকে
প্রশান্তচনú=
9;দ্র
একমাত্র
ব্যক্তি যিন=
95;
“রবীন্দ্রনù=
4;থের
অপ্রচলিত
রচনাসংগ্রহú=
3;
প্রথম ব্রতী
হয়েছিলেন।”৭
&=
nbsp;
‘অবর্জিত’
কবিতায়
রবীন্দ্রনাö=
9;
প্রশান্তচনú=
9;দ্র
সম্পর্কে প্=
80;তিক্রিয়ার
পাশাপাশি
নিজের লেখার
কলেবর
সম্পর্কেও
ভাবনা প্রকা=
86;
করেছেন। কবি =
438;ক্ষেপের
সুরে বলেন:
“আমি
শুধু ভাবি,
নিজেরে কেমন=
03;
ক্ষমি-
=
&nb=
sp;
পুঞ্জ পুঞ্=
60;
বকুনি উঠেছে
জমি,
=
&nb=
sp;
=
কোন
সৎকারে করি
তার সদগতি।”<=
sup>৮
এই
কথার পশ্চাত=
03;
রয়েছে
রবীন্দ্র
রচনার বর্জি=
68;
তথা অপরিণত
অংশগুলি যা
রবীন্দ্রনাö=
9;
গ্রহণ করতে
রবীন্=
;দ্র
ভাবনা: দ্বিত=
496;য়
স্তর
‘অবর্জি=
68;’
কবিতায় রবীন=
09;দ্র
ভাবনার ক্ষে=
68;্রে
দ্বিতীয় স্ত=
80; খুবই
গুরুত্বপূরú=
9;ণ।
কেননা এই স্ত=
480;েই
ইতিহাস ও সাহ=
495;ত্য
সম্পর্কে রব=
96;ন্দ্র
ভাবনার পরিচ=
27; পাওয়া
যাবে। আলোচ্=
79; কবিতাটি
এবং অন্যান্=
79; তথ্য
অবলম্বনে বর=
09;তমান
স্তর বিশদ কর=
494;
হল।
&n=
bsp;
রবীন্দ্রনù=
4;থের
ভাষায় ইতিহা=
88; সমস্ত
ঘটনাকেই ধরত=
03; চায়।
এজন্য রবীন্=
70;্রনাথ
বলেন:
=
&nb=
sp;
“ইতিহাস বু=
24;ো,
বেড়াজাল তার =
474;াতা,
=
&nb=
sp;
সঙ্গে রয়েছ=
03; হিসাবের
মোটা খাতা-
=
=
&nb=
sp; ধরা
যাহা পড়ে ফর্=
470;ে
সকলি আছে।
= &nb= sp; হয় আর নয়, খোঁ&= #2460; রাখে শুধু এই, <= o:p>
=
&nb=
sp;
ভালোমন্দর =
70;রদ
কিছুই নেই,
=
&nb=
sp; =
মূল্যের ভে=
70; তুল্য
তাহার কাছে।R=
21;৯
&n=
bsp;
উপর্যুক্ত =
74;ংক্তিগুলিত=
2503;
রবীন্দ্র দৃ=
87;্টিতে
ইতিহাসের স্=
76;রূপ
খুব সুন্দরভ=
94;বে
ধরা পড়েছে। ই=
468;িহাস
রবীন্দ্রনাö=
9;ের
কাছে বুড়ো, ইত=
2495;হাসের
কাছে ভালো মন=
509;দের
কিছু দরদ নেই, &=
#2456;টনার
যথাযথ বর্ণন=
94;ই
ইতিহাসের প্=
80;ধান
কাজ। কিন্তু =
488;াহিত্য
তা নয়, তাকে ভা&=
#2482;ো
মন্দ বিচার ক=
480;তেই
হয়, কেননা তার &=
#2480;য়েছে
সহৃদয় পাঠক স=
478;াজ।
সেজন্য রবীন=
09;দ্রনাথের
কণ্ঠে উচ্চা=
80;িত
হয়:
সৃষ্টি=
80; কাজে
প্রকাশেরই ব=
09;যগ্রতা,
=
&nb=
sp; =
ইতিহাসটারú=
3; গোপন
করে সে রাখে।=
১০
<=
/span>সাহিত্যের
সার্থকতা অন=
03;ক
সময় মুদ্রণে=
80; উপর
নির্ভর করে। =
453;েননা
মুদ্রণের মধ=
09;য
দিয়েই সাহিত=
09;য
পাঠকের দরবা=
80;ে
পৌঁছয়। সেই স=
498;ত্রে
নির্বাচন তথ=
94;
‘বাছাই’ সাহ=
95;ত্যকে
করতেই হয়। কে=
472;না
“রস সৃষ্টির =
488;ত্য
পরিচয়ের সেই =
447;কমাত্র
উপায়।”১১ =
কিন্তু
ইতিহাস সাহি=
68;্যের
মতো বাছাই কর=
503;
না। এখানে ইত=
495;হাস
ও সাহিত্য সম=
509;পর্কে
রবীন্দ্রনাö=
9; প্রদত্ত
অন্যত্র কিছ=
97; তথ্য
এ প্রসঙ্গে স=
509;মরণীয়।
যথা:
“ইতিহাস সব=
39; মনে
রাখতে চায় কি=
472;্তু
সাহিত্য অনে=
53; ভোলে।
ছাপাখানা ঐত=
95;হাসিকের
সহায়। সাহিত=
09;যের
মধ্যে আছে বা=
459;াই
করার ধর্ম, ছা=
2474;াখানা
তার প্রবল বা=
471;া।
কবির রচনাক্=
87;েত্রকে
তুলনা করা যে=
468;ে
পারে নীহারি=
53;ার
সঙ্গে। তার ব=
495;স্তীর্ণ
ঝাপসা আলোর ম=
494;ঝে
মাঝে ফুটে উঠ=
503;ছে
সংহত ও সমাপ্=
468;
সৃষ্টি। সেগ=
97;লিই
কাব্য। আমার =
480;চনায়
আমি তাদেরই স=
509;বীকার
করতে চাই। বা=
453;ি
যত ক্ষীণ বাষ=
509;পীয়
ফাঁকগুলি যথ=
94;র্থ
সাহিত্যের শ=
94;মিল
নয়।”১২
সুতরাং ই=
468;িহাস
রক্ষার খাতি=
80;ে
সাহিত্যকে প=
09;রকাশ
করা, সাহিত্য=
453;ে
রাশিকৃত করা =
480;বীন্দ্রনাথ
পছন্দ করেন ন=
495;।
কেননা তাঁর ভ=
494;ষায়:
“সব-কিছুকে =
472;ির্বিচারে
রাশীকৃত করল=
03; সমগ্রকে
চেনা যায় না।…অরণ্যকে চেন=
াতে
গেলেই জঙ্গল=
53;ে
সাফ করা চাই,ক=
2497;ঠারের
দরকার।”১৩
রবীন্=
;দ্র
ভাবনা: তৃতীয় =
2488;্তর
&n=
bsp;
রবীন্দ্র চ=
80;্চার
ক্ষেত্রে পা=
64;ান্তর
খুবই উল্লেখ=
79;োগ্য।
পাঠান্তর রব=
96;ন্দ্র
প্রতিভা গড়ে =
451;ঠার
ইতিহাস নির্=
70;েশ
করে। রবীন্দ=
09;রনাথ
একটি রচনার চ=
498;ড়ান্ত
রূপ নির্মাণ =
453;রার
জন্য নানারূ=
74; বিবর্তন
রেখায় বিচরণ =
453;রেছেন।
তার ফলে একটি =
2482;েখার
চূড়ান্ত রূপ=
03;র
অন্তরালে রয়=
03; গেছে
নানা স্তর, যা &=
#2476;েশির
ভাগ সময় বর্জ=
495;ত
বা পরিবর্তি=
68;।
স্বভাবতই রব=
96;ন্দ্রনাথের
একটি রচনার ন=
494;না
পাঠ লক্ষ করা যা=
;য়।
সেদিক থেকে এ=
439;
কবিতায় রবীন=
09;দ্রনাথ
নিজের লেখার =
474;াঠান্তর
সৃষ্টির দিকেই=
; সকলের
দৃষ্টি আকর্=
87;ণ
করেছেন। এ প্=
480;সঙ্গে
‘অবর্জিত’ ক=
76;িতায়
রবীন্দ্রনাö=
9;
লিখেছেন:
“বিশ্ব=
53;বির
লেখা যত হয় ছা=
2474;া
&=
nbsp;
প্রুফশিটে =
68;ার
দশগুণ পড়ে চা=
474;া,
=
&nb=
sp;
নব এডি=
;শনে
নূতন করিয়া ত=
497;লে।
দাগি
যাহা, যাহে বি=
2453;ার,
যাহাতে ক্ষত=
95;,
মমতামা=
68;্র,
নাহি তো তাহা=
480;
প্রতি-”১৪
র=
476;ীন্দ্র
রচনায় কীভাব=
03; পাঠান্তর
সৃষ্টি হত উপ=
480;্যুক্ত
পংক্তিগুলি =
68;ার
প্রমাণ। লেখ=
94;র
যে সকল অংশ রচ=
2472;ার
উৎকর্ষতা বৃ=
70;্ধিতে
সহায়ক নয়, যা ম&=
#2498;ল
রচনার ক্ষতি =
453;রে,
রবীন্দ্রনাö=
9; তা
বর্জনের পক্=
87;পাতী।
সেজন্য রবীন=
09;দ্রনাথ
একটি রচনার উ=
510;কর্ষতা
সাধনের জন্য =
480;চনার
‘দাগি’ অংশক=
03; পরিহার
করতেন। একইস=
57;্গে
একটি গ্রন্থ=
03;র
নানা পাঠ রচন=
494;
করতেন। তার ফ=
482;েই
একটি রচনার প=
494;ঠান্তর
সৃষ্টি হত।
<=
/span>একটি
রচনা সৃষ্টি =
453;রতে
তথা রচনার উৎ=
453;র্ষতা বৃদ্ধিতে
খারাপ অংশকে
বর্জন করতেই
হয়। কেননা
রবীন্দ্রনাö=
9;ের
ভাষায়:
“সৃষ্ট=
95;র
কাজ লুপ্তির =
488;াথে
চলে,”১৫
সাহিত্য =
488;ৃষ্টি
করতে গিয়ে যদ=
495;
রচনার খারাপ =
437;ংশ
বর্জন না করা =
2489;য়
, তবে রবীন্দ্=
2480;নাথের
ভাষায় সাহিত=
09;যের
অবস্থা ধোবা=
80; গাধার
মতোই হবে। এজ=
472;্য
রবীন্দ্রনাö=
9; বলেন:
“জীর্ণ =
459;িন্ন
মলিনের সাথে =
455;োঁজা
&=
nbsp;
কৃপণপাড়ার =
80;াশীকৃত
নিয়ে বোঝা
=
&nb=
sp;
সাহিত্য হব=
03; শুধু
কি ধোবার গাধ=
494;।”১৬
&n=
bsp;
এতে সাহিত্=
79; সম্পর্কে
রবীন্দ্রনাö=
9;ের
জিজ্ঞাসা
প্রবৃত্তিও
প্রকাশিত
হয়েছে।
সেক্ষেত্রে =
80;বীন্দ্র
অভিপ্রায়ে =
82;েখার
উৎকর্ষতার জ=
72;্য
আবর্জনাকে ব=
80;্জন
করা খুবই জরু=
480;ি।
সুতরাং আমাদ=
03;র
আলোচনার এই স=
509;তরে
লেখার উৎকর্=
87;তা
বৃদ্ধিতে রচ=
72;ার
খারাপ অংশ বর=
509;জন
প্রসঙ্গে রব=
96;ন্দ্রনাথের
একটি সুন্দর অভিব্=
;যক্তি
প্রকাশিত। য=
94;তে
লেখার মান উন=
509;নয়নে
রবীন্দ্রনাö=
9;ের
পরিবর্তনশীø=
2; মানসিকতারই
পরিচয় পাওয়া =
479;ায়।
রবীন্=
;দ্র
ভাবনা: &=
#2458;তুর্থ স্তর
রব=
2496;ন্দ্রনাথের
কৈশোর ও
যৌবনের নানা
রচনা
সম্পর্কে
অবহিত হওয়ার
জন্য
বিশ্বভারতী
প্রকাশিত দু=
39;
খণ্ড অচলিত
সংগ্রহ
রবীন্দ্র
রচনাবলী খুব=
39;
গুরুত্বপূরú=
9;ণ।
এই রচনাবলী
প্রকাশের
প্রধান ব্রত=
96;
প্রশান্তচনú=
9;দ্র
মহলানবীশ,
একথা পূর্বে=
39;
বলা হয়েছে।
অচলিত সংগ্র=
89;ে
থাকা
রচনাগুলি
প্রকাশে
রবীন্দ্রনাö=
9;ের
প্রবল আপত্ত=
95;
ছিল। কেননা
সেই রচনার “অ=
471;িকাংশই
অসম্পূর্ণ,
অপরিপক্ক।”১৭
একইসঙ্গে
রবীন্দ্রনাö=
9;ের
ভাষায়:
“সাহিত=
09;য
সভায় তাকে প্=
480;কাশ্যতা
দিলে তাকে লজ=
509;জা
দেওয়া হয়।”=
535;৮
&n=
bsp;
কিন্তু শেষ =
474;র্যন্ত
রবীন্দ্র রচ=
72;াবলী
প্রকাশে ‘উৎ=
88;ুক
বন্ধুদের’ অ=
72;ুরোধ
রবীন্দ্রনাö=
9;কে
মেনে নিতেই হ=
527;।
সেদিক থেকে র=
476;ীন্দ্রনাথ
এর গুরুত্ব উ=
474;লব্ধি
করে রচনাবলী =
474;্রকাশে
উদ্দ্যোগী ব=
72;্ধুদের
সম্মানও জান=
94;ন।
এ প্রসঙ্গে র=
476;ীন্দ্রনাথে&=
#2480;
অন্যত্র বক্=
68;ব্য:
“…বন্ধুরা আমা=
র
এত কালের অধ্=
479;বসায়কে
যে নিশ্চিত শ=
509;রদ্ধার
মূল্য দিতে প=
509;রবৃত্ত
হয়েছেন আমিও =
468;াকে
শ্রদ্ধা করে =
488;েই
দানের মধ্যে =
438;মার
শেষ পুরস্কা=
80; গ্রহণ
করব।”১৯
<=
/span>রবীন্দ্রনা=
;থ
বন্ধুদের যু=
53;্তি
ও আগ্রহে তার =
2437;পরিণত
রচনার প্রকা=
86; মেনে
নিয়েছিলেন- এ=
453;থা
সত্য। আবার এ=
439;
সকল রচনা প্র=
453;াশের
জন্য রবী=
2472;্দ্রনাথ
পাঠক সমাজের =
453;াছে
মার্জনাও চে=
27;েছিলেন-
একথাও সমানভ=
94;বে
সত্য। এজন্য =
216;অবর্জিত’
কবিতার শেষ ক=
527;েক
ছত্রে রবীন্=
70;্রনাথ
বলেন:
“বর্তম=
94;নের
ভরি অর্ঘ্যে=
80; ডালি
অদেয়
যা দিনু মাখা=
527;ে
ছাপার কালি
=
&nb=
sp;
তাহারি লাগ=
95;য়া
মার্জনা আমি =
458;াহি।”২০
এতে অপরি=
467;ত
রচনা প্রকাশ =
453;রার
জন্য রবীন্দ=
09;র
মানসে মার্জ=
72;া
চাওয়ার ভাব প=
509;রকাশিত।
<=
/span>
<=
/span>পরিশেষে
বলা যায়, রবীন=
2509;দ্র
রচনা প্রকাশ =
488;ম্পর্কে
অন্যদের যে আ=
455;্রহ,
সে সম্পর্কে =
216;অবর্জিত’
কবিতায় রবীন=
09;দ্রনাথের
বিপরীত প্রত=
95;ক্রিয়ারই
পরিচয় পাওয়া =
479;ায়।
একইসঙ্গে নি=
60;ের
লেখা তথা সাহ=
495;ত্য
ও ইতিহাসের স=
509;বরূপ
সম্পর্কে সু=
72;্দর
অভিব্যক্তিø=
0;ও
পরিচয়বাহী আ=
82;োচ্য
কবিতা। সেদি=
53; থেকে
‘অবর্জিত’ ক=
76;িতাটি
সমালোচকের ভ=
94;ষায়
“ব্যক্তিগত =
60;ীবনের
বিশ্লেষণ ও হ=
495;সাব
নিকাশের ভাব=
94;নুভূতিতে
দীপ্ত।”২১
সবমিলিয়ে “ন=
76;জাতক”
কাব্যের ‘অব=
80;্জিত’
একটি অভিনব ক=
476;িতা।
যা স্বল্প পর=
495;সরে
রচনাবলী প্র=
53;াশ
সম্পর্কে রব=
96;ন্দ্র
ভাবনা জানতে =
488;াহায্য
করে।২২
তথ্যপঞ্জি<=
/b>:
১.= বাঙ্গালা সাহিত্যের ই= 68;িহাস, চতুর্থ খণ্ড, = 2488;ুকুমার সেন, আনন্দ পা= 2476;লিশার্স, ৪৫ বেনিয়াটো= 82;া লেন, কলকাতা-৯, = সপ্তম মুদ্রণ ফেব্= 80;ুয়ারি ২০১২, পৃ. ১৭১।<= o:p>
২. ‘=
রবীন্দ্রজী÷=
6;নী
ও রবীন্দ্রস=
94;হিত্য
প্রবেশক’, চত=
497;র্থ
খণ্ড, প্রভাত=
453;ুমার
মুখোপাধ্যাü=
7;, বিশ্বভারতী
গ্রন্থনবিভù=
4;গ,
৬ আচার্য জগদ=
496;শ
বসু রোড,
কলিকাতা-১৭,
তৃতীয়
সংস্করণ আষা=
25;
১৪০১, পৃ.১৮।
৩.দ্র.
গ্রন্থ পরিচ=
27;,
রবীন্দ্র
রচনাবলী,
দ্বাদশ খণ্ড,
বিশ্বভারতী
গ্রন্থনবিভù=
4;গ,
৬ আচার্য
জগদীশ বসু
রোড,
কলিকাতা-১৭,
সুলভ সংস্কর=
67;
অগ্রহায়ণ
১৩৯৭,পৃ. ৬৯৭।
৪.
কবি কথা,
সুধীরচন্দ্ø=
0;
কর,
সুপ্রকাশন,
৫.=
ভূমিকা:সঞ্চ=
27;িতা,বিশ্বভারত=
2496;
গ্রন্থনবিভù=
4;গ,
৬ আচার্য
জগদীশ বসু
রোড,
কলিকাতা-১৭,
পুনর্মুদ্রö=
7;
পৌষ ১৪০২।
৬.অবর্জিত
কবিতা,
নবজাতক,রবীন=
09;দ্র
রচনাবলী, দ্ব=
494;দশ
খণ্ড,
বিশ্বভারতী
গ্রন্থনবিভù=
4;গ,
৬ আচার্য
জগদীশ বসু রো=
465;,
কলিকাতা-১৭,
সুলভ সংস্কর=
67;
অগ্রহায়ণ
১৩৯৭,পৃ.
১৩৮।(অতঃপর
তথ্যপঞ্জিটù=
5;
‘অবর্জিত:ন=
বজাতক’
বলে উল্লিখি=
68; হবে)।
৭.=
পূর্বোক্ত
‘কবি কথা’ গ্=
480;ন্থ, দ্র. ৪ নং
তথ্যপঞ্জি।
৮.‘অবর্জিত:ন=
বজাতক’, পৃ.১৩৮।
৯.তদেব।
১০.তদেব।
১১.ভূমিকা: র=
;বীন্দ্র
রচনাবলী, প্র=
469;ম
খণ্ড, বিশ্বভ=
494;রতী,
২১০, কর্নওয়া=
482;িস
স্ট্রিট, কলি=
453;াতা,
প্রথম সংস্ক=
80;ণ
আশ্বিন ১৩৪৬(=
476;িশ্বভারতী
রবীন্দ্র ভব=
72; রক্ষিত)।
অতঃপর
তথ্যপঞ্জিটù=
5; ‘ভূমিকা:
রবীন্দ্র রচ=
72;াবলী
১ম খণ্ড’
বলে উল্লিখ=
95;ত
হবে)।
১২.‘&=
#2477;ূমিকা:
রবীন্দ্র রচ=
72;াবলী
১ম খণ্ড’।=
span>
১৩.তদেব।
১৪.‘অবর্জিত=
span>:ন=
বজাতক’, পৃ.১৩৯।
১৫.তদেব।
১৬.তদেব।
১৭.ভূমিকা: র=
;বীন্দ্র
রচনাবলী, অচল=
495;ত
সংগ্রহ: প্রথ=
478;
খণ্ড, বিশ্&=
#2476;ভারতী
গ্রন্থনবিভù=
4;গ,
৬ আচার্য
জগদীশ বসু
রোড,
কলিকাতা-১৭,
পুনর্মুদ্রö=
7;
পৌষ ১৪০৫।
১৮.তদেব।
১৯.‘&=
#2477;ূমিকা:
রবীন্দ্র রচ=
72;াবলী
১ম খণ্ড’। <=
/span>
২০.‘অবর্জিত=
span>:ন=
বজাতক’, পৃ.১৩৯।
২১. রবীন্দ্র সাহিত্যের ভূমিকা, নীহা= 480;রঞ্জন রায়, নিউ এজ পাবলিশার্স, কলিকাতা, পঞ্চম পরিশোধিত সং= 88;্করণ ১৩৬৯, পৃ.২২৮।<= o:p>
২&=
#2536;.বর্তমান
প্রবন্ধে সহ=
94;য়তা
করেছে, অথচ উদ=
2509;ধৃতি
ব্যবহৃত হয়ন=
95;,
এমন একটি গ্র=
472;্থ-
“রবীন্দ্ররõ=
8;নাভিধান,
পঞ্চম খণ্ড, অ=
2472;ুত্তম
ভট্টাচার্য, =
470;ীপ
প্রকাশন, ২০৯ =
2447;
বিধান সরণি, ক=
2482;কাতা—০৬
প্রথম প্রকা=
86;:
কলকাতা বইমে=
82;া
২০০৩।
=
ক&=
#2499;তজ্ঞতা
স্বীকার:
১. কেন্দ্= 2480;ীয় গ্রন্থাগার, = 476;িশ্বভারতী।<= o:p>
<=
/span> ২. রবী÷=
2;্দ্রভবন
গ্রন্থাগার, =
476;িশ্বভারতী
=
নবজা=
68;ক
কাব্যের ‘অব=
80;্জিত’
কবিতায় রবীন=
09;দ্র
ভাবনা =
&nb=
sp; =
=
&nb=
sp; =
কৃষ্ণপ্&=
#2480;সাদ
চ্যাটার্জী
Volume- V, Issue-III =
&nb=
sp; =
&nb=
sp;
January 2016 &=
nbsp; &nbs=
p; &=
nbsp; &nbs=
p; &=
nbsp; &nbs=
p; 14=
Volume- V, Issue-III =
&nb=
sp; =
&nb=
sp;
January 2016 &=
nbsp; &nbs=
p; &=
nbsp; &nbs=
p; &=
nbsp; &nbs=
p; 13=