MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D1A715.58737B10" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D1A715.58737B10 Content-Location: file:///C:/B28AA0A9/file9545.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
Pr
atidhwani the Echo
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-IV,
Issue-IV, April
2016, Page No.
51-55
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
স&=
#2478;াজে
সময় ও স্মৃতি
নির্ভর চেতন=
94;
প্রবাহ-বিশ্=
82;েষণের
আলোকে
স&=
#2508;গত
নিয়োগী
গবেষক=
;, শেওড়াফুলি=
span>,
হু=
2455;লি,
পশ্চিমবঙ্গ,
ভারত
Abstract
In the ocean of
sensibility we are bound by time and influenced by memories. Time which is
defined differentially by many scholars in different aspects actually conve=
rts
future into present, present into past and past into memories in a very slow
but elegant manner. Imprinting being the human memory based learning proces=
s,
in concert with time may play an important role in personal as well as soci=
al
life. Even after the significant advancement in recent understanding, scien=
ce
cannot fully define mind and distinguish it from brain. So consciousness,
spirituality, human mind and other related abstract things are at far dista=
nce
from scientific knowledge. By redu=
cing
earthly desire and practicing contentment and kind mindfulness one can atta=
in
the highest state of peace where there is no individuality, no expectations=
, no
emotions even the time stops to hear the echo of divine happiness.
Key Words: Time, memory, mind, happiness, echo.
‘সমü=
7;
বহিয়া যায়
নদীর স্রোতে=
80;
প্রায়’ আর
আমরা এই স্রো=
468;ে
হাবুডুবু খা=
39;
আবার কখনও খড়
কুটো আঁকড়ে
ধরে
অনুসন্ধান
করি নিরাপদ আ=
486;্রয়ের। <=
span
style=3D'mso-spacerun:yes'> আশ্চর=
09;যের
বিষয় সেটাও স=
478;য়ের
গণ্ডির মধ্য=
03;
থেকেই। আজ
পর্যন্ত
বিজ্ঞানী-র্=
70;াশনিক
থেকে শুরু কর=
503;
সাহিত্যিক
কবি শিল্পী
সকলেই নানা
ভাবে সময়কে
সঙ্গায়িত
করার চেষ্টা
করেছেন। অতী=
68;,
বর্তমান এবং
ভবিষ্যতের
মধ্যে
ঘটনাবহুল সং=
79;োগসাধনকারী
প্রবাহমাত্ø=
0;া
হিসাবে সময়ক=
03;
ভাবা যেতে
পারে যা আপাত=
477;াবে
নিষ্ক্রিয়
বোধ হলেও নিয়=
468;
ক্রিয়াশীল থ=
03;কে
ভবিষ্যতকে
বর্তমানে, বর=
509;তমানকে
অতীতে আর
অতীতকে স্মৃ=
68;িতে
পরিণত করে
চলেছে। এখন প=
509;রশ্ন
হল এই সময়
নির্ভর কার্=
79;-কারণ
সর্ম্পকযুকú=
9;ত
চক্রের শেষত=
78; উপাদান
‘স্মৃতি’
বস্তুটি ঠিক
কি? জীবনের
নির্দষ্ট কো=
72; পর্যায়ে
স্বভাব
নিরপেক্ষ
শিক্ষণ
পদ্ধতির একট=
95;
মাধ্যম হল
ছাপ। স্মৃতি=
80;
সঙ্গে এর নিক=
463;
সর্ম্পক।
জন্মের সাথে
সাথেই শিশু এ=
439;
পদ্ধতির
মধ্যে
প্রবিষ্ট হয়=
04; বর্হিজগতের
নানা জড় কিংব=
494;
সজীব
উত্তেজনা
আমাদের ইচ্ছ=
94;-অনিচ্ছায়
পঞ্চেন্দ্রù=
5;য়
মারফৎ
অন্তপুরে
প্রবেশ করে
এবং তার মধ্য=
503;
কিছু কিছু
ঞ্জাতে-অঞ্জ=
94;তে
মন রূপ সঞ্চয়
পাত্রে
থিতিয়ে পড়ে ক=
509;রমে
সেখানেই
স্মৃতি
হিসেবে থেকে
যায়। কালচক্ø=
0;ে
এগুলোর কোন
কোনটাই বিশে=
87;
কোন অবস্থায়
পুনরায়
উপরিতলে উঠে
আসে। তাহলে এ=
39;
বিশেষ
অবস্থাটা ঠি=
53; কি?
একটি উদাহরণ
দিলে বিষয়টি
আরও পরিষ্কা=
80;
হবে। শরৎ কাল, &=
#2486;িউলি
ফুল এবং
দুর্গাপূজা-
এই তিনটি
ওতপ্রোত ভাব=
03;
জড়িত। এদের
মধ্যে এতটাই
গভীর সম্বন্=
71; যে
যেকোন একটির
উপস্থিতি
সহজেই
অন্যগুলোকে =
88;ূচিত
করে। অর্থাৎ
শিউলির কথা
বললে কিংবা
শিউলি ফুল
দেখলেই
আমাদের শরৎ ক=
494;ল
আর র্দুগা
পূজার কথা মন=
503;
পড়ে যায়।
কথাটি বিপরী=
68;ক্রমেও
সত্যি। আসলে
স্মৃতি কখনো
পৃথক ভাবে
সঞ্চিত থাকে
না। মানুষের
মন বা মস্তিষ=
509;কে
(?) স্মৃতিগুলো
একে অপরের
সাথে জড়িয়ে
থাকে। তাই কা=
472;
টানলে যেমন
মাথা আসে
তেমনই ভাবনা=
80;
জগতে যেকোন এ=
453;টির
আবির্ভাব
হলেই সেই
নির্দিষ্ট
স্মৃতির সাথ=
03;
যুক্ত থাকা
বাকিগুলো
অনায়াসেই চল=
03;
আসে। মনের
আকাশে যে কোন
একটি স্মৃতি=
80;
উদয় হবার
ঘটনাই হল
উল্লেখিত সে=
39;
‘বিশেষ
অবস্থা’।
বাড়িতে
খিচুড়ি আর
পরমান্ন তৈর=
96;
হয়েছে, বাড়ির
ছোট্ট মেয়েট=
95;
তার ঠাকুমার =
455;লা
জড়িয়ে ধরে জি=
462;্জেস
করছে ‘আজ
কিসের পূজা
ঠাম্মা’? আসলে
শিশু মনে
খিচুড়ি-পায়ে=
88;
এবং পূজা এমন
ভাবে মিশে
রয়েছে যে সে
বুঝতেই পারে
না পূজা ছাড়া=
451;
ওসব রান্না
হতে পারে। এই
যে একটি ঘটনা =
2456;টতে
না ঘটতেই সম্=
474;র্কিত
অপর ঘটনা নিয়=
503;
বাচ্চাটির
দ্বিধাহীন স=
95;দ্ধান্তমূল=
2453;
মন্তব্য তা
অভিজ্ঞতালবú=
9;ধ
শিক্ষণ
প্রক্রিয়ারó=
9;
একটি দৃষ্টা=
72;্তবিশেষ।
সামান্য চিন=
09;তা
করলেই বোঝা
যায় এই রকম
স্মৃতিগুলো
যেভাবে
প্রবেশ
করেছিল
অর্থাৎ যে
ইন্দ্রিয় অব=
82;ম্বনে
‘মরমে
পশিয়াছিল’ সে=
439;
বিশেষ
ইন্দ্রিয় গ্=
80;াহ্য
উপলব্ধি পথে=
39;
তা ফিরে আসে।
যেহেতু আমাদ=
03;র
দেহে চক্ষু, ক=
2480;্ণ,
নাসিকা,
জিহ্বা ও ত্ব=
453;,
এই পাঁচটি
ইন্দ্রিয়ের
সমাহার তাই
বর্হিজগতের
উত্তেজনাগুø=
2;ো
এই পাঁচটি পথ=
503;ই
অন্তরে
প্রবেশ করতে
পারে। বাইরে=
80;
উদ্দীপক
গুলোর প্রবে=
86;
পথ অনুযায়ী
উদ্দীপনাকৃö=
8; স্মৃতù=
5;
বা ছাপগুলোর
পৃথক পৃথক
নামকরণও করা =
489;য়।
উপরিউক্ত
শিশুটির
ক্ষেত্রে
খিচুড়ির গন্=
71;
কিংবা স্বাদ
এই দুটিই মূল=
468;
পূজা
সম্পর্কিত
স্মৃতিকে
ফিরিয়ে
এনেছিল। এই ঘ=
509;রানেন্দ্রি&=
#2527;
মারফৎ সঞ্চি=
68;
স্মৃতির
পরিভাষিক না=
78;
হল- অলফ্যাক্=
463;রি
ইম্প্রিণ্টù=
5;ং।
গন্ধের
মাধ্যমে
পরিজনদের চি=
72;তে
পারার অদ্ভু=
68;
এবং তিব্র
ক্ষমতা ইদুর
সহ বেশ কিছু
ইতর প্রাণীদ=
03;র
মধ্যে দেখা
যায়। মানুষে=
80; মধ্যে
এই জাতীয়
বৈশিষ্ট্যেø=
0;
উপস্থিতি
নিয়ে মতভেদ
থাকলেও প্রত=
09;যেকটি
মানুষের যে
ভিন্ন ভিন্ন
গন্ধ থাকে তা =
2488;াহিত্য
এবং বিজ্ঞান=
03;
বহুল চর্চিত=
04;
সাধারণত
বস্তু জগতের
বেশিরভাগ
উদ্দীপনাই
আমরা গ্রহণ
করি চোখের মা=
471;্যমে।
এই জাতীয়
স্মৃতিকে
অপটিক বা
ভিসুয়াল
ইম্প্রিণ্টù=
5;ং
বলা
যেতে পারে। =
482;াল
মাটির রাস্ত=
94;,
সোনাঝুরি গা=
59;
দেখলেই
আমাদের মানস=
74;টে
শান্তিনিকú=
3;তনের
গ্রাম্য
তপোবন সদৃশ
পরিবেশ ফুটে
উঠে। সমুদ্র
দেখলেই বাঙ্=
55;ালীর
অতি
প্রিয় পুরির
কথা মনে পরে
যায়। সানাই
বাজতে দেখলে=
39;
বিবাহ বাসর অ=
469;বা
নহবতের চিত্=
80;
ভেসে ওঠে। এগ=
497;লো
প্রত্যেকটাó=
9;
ভিসুয়াল
ইম্প্রিণ্টù=
5;ং।
বার বার দেখা=
480;
ফলে
স্মৃতিগুলো
সংযুক্ত অবস=
09;থাতেই
ধরা রয়েছে,
পৃথক ভাবে নে=
439;।
‘নেচার’ নামক
পত্রিকায়
প্রকাশিত ‘pathways of the past:
The imprint of memory’ শীর্ষক এ=
453;
আলোচনায়
গ্যব্রিয়েল =
89;র্ন
স্মৃতি
কেন্দ্রিক
চরিত্র গঠনে
স্নায়ুতন্তú=
9;র
ছাড়াও শিক্ষ=
67;
পদ্ধতি, ঘটনা=
482;ব্ধ
অভিঞ্জতা এব=
34;
সর্বোপরি
ভিসুয়াল ইম্প্=
80;িটিং-এর
গুরুত্বের ক=
69;া
উল্লেখ করেছ=
03;ন।1 =
অপর
আর এক প্রকার
স্মৃতি হল
অডিটরি
ইম্প্রিণ্টù=
5;ং
বা
শ্রবনেন্দ্ø=
0;িয়
নির্ভর ছাপ।
ভোর বেলায়
চণ্ডী পাঠের
আওয়াজ কানে
গেলেই মহালয়=
94;
এবং
দূর্গাপূজাø=
0; আনন্দ
মুখর চিত্র
ভেসে ওঠে। =
কোকিলেø=
0;
কুহু ডাক
বসন্তের আগমনকú=
3;ই
নির্দেশ করে।
ছন্দবদ্ধ
ঘণ্টার ধ্বন=
95;
শুনলে
মন্দিরের
পবিত্র ভাব
গম্ভীর পরিব=
03;শের
কথাই মনে পরে =
2479;ায়।
এসব কিছু
অডিটরি
ইম্প্রিংণ্ö=
3;িং।
একটি বাচ্চা
ছেলে বা মেয়ে
খুব সহজেই
তাদের মায়ের
স্নেহ ভরা
র্স্পশ অনুভ=
76;
করে মাকে
শনাক্ত করতে
পারে। মানুষ
ছাড়াও এটি
বিড়াল, কুকুর
সহ আরও অনেক
ইতর প্রাণীর
ক্ষেত্রেও
সত্যি। আজ
থেকে বহু বছর =
2474;ূর্বে
১৯৩৮ সাল
নাগাদ কনরাড
লরেঞ্জ তার
বিখ্যাত
রাজহাঁস সংক্রù=
4;ন্ত
পরীক্ষার
মাধ্যমে
সন্তানোচিত
ছাপ বা ফিলিয়=
494;ল
ইম্প্রিণ্টù=
5;ং-এর
কথা বলেছেন2&=
#2404;
একজন
অন্ধ ব্যক্ত=
95;
খুব সহজে র্স=
509;পশ
দ্বারাই নান=
94;
জড় ও সজীব
বস্তু শনাক্=
68;
করে থাকেন।
একজন
স্বাভাবিক
মানুষ
অপেক্ষা ঐ
অন্ধ
ব্যক্তির এই
বিশেষ প্রকা=
80;
ক্ষমতা বেশী
থাকলেও
সাধারণ ভাবে
এটাই হল র্স্=
474;শজাত
স্মৃতির
বাস্তব
উদাহরণ। খুব
স্বাভাবিক
ভাবেই প্রশ্=
72;
ওঠে যে এই ছাপ
কিংবা স্মৃত=
95;
এগুলো কি শুধ=
497;মাত্র
অভিঞ্জতার ম=
94;ধ্যমেই
অর্জিত হয়
নাকি এর
বংশানুক্রমù=
5;ক
সঞ্চারণও
সম্ভব। পৃথি=
76;ীর
নানা
প্রান্তে এ ব=
509;যাপারে
গবেষণা হয়ে
চলছে।
সম্প্রতি এক
আলোচনা প্রস=
57;্গে
বিজ্ঞানী
অ্যাড্রিয়া÷=
2; বার্ড
মানুষের জিন=
03;
পরিবেশের
নানা রকম
প্রভাব এবং স=
503;গুলোর
বংশানুক্রমù=
5;ক
সঞ্চারণের
কথা উল্লেখ
করেছেন। তার
এই আলোচনা
সুবিস্তৃত
ভাবে
জীববিজ্ঞানú=
3;র
একটি প্রখ্য=
94;ত
পত্রিকায়
প্রকাশিতও
হয়েছে3। &=
#2468;াই
আমাদের
স্মৃতির
বেশখানিকটা
যে পূর্বপুর=
97;ষদের
থেকে পাওয়া এ বিষয়ে
সন্দেহ নেই।
অবশ্য
পূর্বপুরুষ÷=
0;ের
‘ছাপ’ যে
অমাদের মধ্য=
03;
থাকবে তাতে আ=
480;
আর্শ্চযের ক=
95;!
এই স্মৃতি
সঞ্চয়ের
পদ্ধতিটাকি =
78;ানুষের
সম্পূর্ণ
জীবনকাল ধরে=
39;
চলতে থাকে
নাকি এর কোন
বিশেষ সময়
আছে?
বিজ্ঞানীরা =
76;িভিন্ন
পরীক্ষার
মাধ্যমে
দেখিয়েছেন য=
03;
‘ভাবের ঘরে’
ছাপ ফেলার
সবচেয়ে আর্দ=
86;
সময় হল
শিশুকাল যাক=
03;
তারা ‘সংকট
কাল’ (critical period) বলে
উল্লেখ
করেছেন 4। সদ্য গড়=
94;
নরম মাটির
মূর্তিতে যে
কোন ছাপ তা সে
খারাপ ভালো
যাই হোক না
কেন রয়ে গেলে
তাকে মুছে
ফেলা বেশ
শক্ত। আমি এম=
472;
ঘটনাও শুনেছ=
95;
যেখানে পক্ষ=
94;ঘাতগ্রস্ত
ব্যক্তি
নির্দিষ্ট
ভাবে শুধুমা=
68;্র
স্বরবর্ণ
কিংবা
ব্যাঞ্জনবরú=
9;ণের
ব্যবহার ভুল=
03;
যাচ্ছেন। এ
আমার মন গড়া
কাহিনি নয়,
চিকিৎসক
বিজ্ঞানীদেø=
0;
ব্যবহারিক
অভিজ্ঞতা। এ=
80;
কারণ অবশ্য
এখনও অজানা।
তাহলে
আলোচনার
প্রারম্ভে
সময়কে সঙ্গা=
27;িত
করতে গিয়ে সম=
527;
র্কতৃক
ভবিষ্যতকে
বর্তমানে, বর=
509;তমানকে অতীতে
আর অতীতকে
স্মৃতিতে পর=
95;র্বতনের
যে প্রসঙ্গ উ=
468;্থাপিত
হয়েছিল
স্মৃতিতেই ক=
95;
তার
পরিসমাপ্তি?
নাকি এর রেশ
আরও খানিকটা
লম্বা। ব্যক=
09;তিগত
ভাবে আমার মন=
503;
হয় স্মৃতির
প্রভাব
বর্তমান–ভবি=
87;্যত-অতীত
সর্বত্র তাই
পরিবর্তনের
ধারাটি রৈখি=
53;
নয় বরং
চক্রাকার। এ=
68;ো
গেলো স্মৃতি=
80;
বিজ্ঞান
ভিত্তিক
আলোচনা। এখন =
470;েখা
যাক
যুক্তিনির্÷=
7;র
বিশেষ
জ্ঞানের আধা=
80;ে সময়ের
অব্যস্থানটù=
4; ঠিক
কিরকম। বিজ্=
62;ানীরা
‘সময়’ কে চতুর্&=
#2469;
মাত্রা হিসা=
76;ে
অনেক সময়
কল্পনা করে
থাকেন। অবশ্=
79;
দার্শনিক
অনুসন্ধান
থেকে বলা যায় =
2488;ময়
হল
পরির্বতনের
ভাষা বা
মাধ্যম যাকে
অবলম্বন করে =
488;্থূল
সূক্ষ্ম, চেত=
472;-অচেতন,
যাবতীয়
সৃষ্টি
আর্বতিত হয়।
নিউটোনিয়ান =
68;ত্ত্ব
অনু্যায়ী সম=
27;
হল এমন একটি
নিরপেক্ষ মা=
68;্রা
যাকে আশ্রয় ক=
480;েই
বস্তুজগতের
নানা ঘটনা ঘট=
503;
চলেছে5। বিপরীতõ=
3;্রমে
লেবিঞ্জ, কাণ=
509;ট
প্রমুখ
জার্মান
দার্শনিকদেø=
0;
মতানুযায়ী
সময় কোন আধার
নয় যাতে পরিণ=
494;মী
জগৎ আর্বতিত
হয়। ষোড়শ এবং
সপ্তদশ
শতাব্দীর এই
দুই তত্ত্বব=
95;ৎ
সময়কে সংখ্য=
94; ও
স্থানের মত
এমন একটি
মৌলিক ধারণা
হিসাব=
;ে
ব্যাখ্যা কর=
03;ছেন
যার আবহে থেক=
503;
মানুষ ঘটনাগ=
97;লোর
তুলনামূলক
ক্রম নির্ধা=
80;ণ
করে 6&=
#2404; &=
#2476;্যবহারিক
ক্ষেত্রেও
আমরা অনেক
সময়ই ‘স্থান’ ও =
‘কাল’
কে একসাথে
উল্লেখ করে
থাকি। ছোটবে=
82;ার
ফেলে আসা
ঠাকুরমার
ঝুলি কিংবা
জাতক কাহিনি=
80; বিখ্যাত
সব গল্পগুলো
যেগুলোর সাথ=
03;
আমাদের বেড়ে
ওঠা সেগুলোও
শুরু হয় সময়
পরিমাপক
উক্তি দিয়েই-‘=
2476;হুকাল
পূর্বের কথা...’
ইত্যাদি।
কালচক্রে পড়=
03;
এইসমস্ত
গল্পগুলো
থেমে গেছে। =
গৃহর্কö=
8;া
তার জীবন সায়=
494;হ্নে
এসে
সদ্য হাঁটতে
শেখা নাতিকে
দেখে আপশোস ক=
480;ছেন
–‘আহা যদি ওর
বয়েসটা ফিরে
পেতাম!’ হয়তো
নাতিকে দেখে
নিজের বেশ
কিছু হারানো স্মৃত=
95;
রোমন্থন করত=
03;
গিয়েই উক্ত
গৃহকর্তার ‘...ব=
য়েসটা
ফিরে’ পাবার
ইচ্ছা হয়েছে=
04;
তাই মানুষের
অতীতের
স্মৃতি যে
র্বতমানকে
প্রভাবিত কর=
03;
এবং ভবিষ্যত=
03;র
রূপরেখাও
অনেকাংশে
নির্ধারণ কর=
03;
তা বলাই
বাহুল্য।
আবার এটাও ঠি=
453;
যে স্মৃতির
দ্বারা চালি=
68;
হলে মুশকিল, ক=
2494;রণ
মনুষ্য
জীবনের সুখস=
09;মৃতিগুলোর
পাশাপাশি
বেশখানিকটা জায়গা
জুড়ে থাকে
দুঃখস্মৃতিð=
4;
ফলত সেগুলোর
মাধ্যমে
অতিরিক্ত
প্রভাবিত
হবার
সম্ভাবনাটা
থেকেই যায়।
তবে নিজের
ক্রমবর্দ্ধ÷=
8;ান
বয়সকে
উপেক্ষা করে
হারানো
দিনগুলোতে
ফিরে যাবার
ইচ্ছাটা
অনেকটা সহজা=
68;
এবং বহু
প্রাচীন।
বোধহয় এইরকম =
453;োন
আপাত উদ্ভট
কল্পনামিশ্ø=
0;িত
ইচ্ছা থেকেই
সময় সম্পর্ক=
95;ত
নানা
আপতবিরোধী
তত্ত্বের
অবতারণা করা হয়েছে=
04; ২০০২
সালে বিজ্ঞা=
72;ী
ফ্রানসিস
লোবো এবং
ক্র্যাফর্ড ‘Time, Closed Timelike
Curves and Causality’
‘শীর্ষক এক
আলোচনায়
সময়ের আপার্=
68;বৈপরীতার
(Paradox) নানান
দিক নিয়ে আ=
82;োচনা
করতে গিয়ে Grandfather Paradox &=
#2447;বং
causal loops এই দুটির
উল্লেখ
করেছেন7&=
#2404;
এখন
প্রশ্ন হল
এগুলো ঠিক কি =
2476;স্তু?
এ প্রসঙ্গে
সেই পূর্বে
উল্লেখিত গৃ=
89;কর্তার
কথাটাই ধরা
যাক। &=
#2478;নের
কোন অপূর্ণ
ইচ্ছা বা
বাসনা থেকেই
হয়তো তিনি
নাতির বয়েসে
ফিরে যেতে
চেয়েছিলেন। Grandfather Paradox<=
/span> তার এই
ইচ্ছাকে অনু=
78;োদন
করে। এই
তত্ত্ব
অনু্যায়ী খু=
76;
সহজেই সময়
নির্ভর
পশ্চাদ্গমন
করে ফেলে আসা
দিনগুলোতে প=
08;ঁছে
যাওয়া সম্ভব=
04;
বস্ত্তত Grandfather Paradox তখনই
সম্ভব যখন অত=
496;তের
কোন ঘটনাকে
বদলে ফেলা যা=
527;। &=
#2447;খন
এই আপাত অসম্=
477;ব
ঘটনাকে
বাস্তবায়িত
করার জন্য সে=
439;
গৃহকর্তাকে time machine তৈরী
করতে হবে। ধর=
494;
যাক তিনি সেই =
span>time machine এর
সাহায্যে তা=
80;
যুবা অবস্থা=
27;
ফিরে গেলেন এ=
476;ং
এই time machine =
তৈরীর
উপায় জানিয়ে
এলেন। তিনি
আবার যুবা
অবস্থায় গিয়=
03;
এই পদ্ধতি বল=
503;
এলেন। এর ফলে
যে পরম্পর
নির্ভরশীল
একটি চক্রাক=
94;র
ঘটনাপ্রবাহ
তৈরী হল
সামগ্রিক
ভাবে একেই Causal loops =
বলা হয়=
03;
থাকে7। &=
#2477;ারতবর্ষের
সনাতন
ধর্মের মুখপ=
68;্র
বেদে সময়কে
‘কাল’ স্থানকে
‘দিস’ বলে উল্ল&=
#2503;খ
করা হয়েছে।
অবশ্য স্থান
বা আকাশ হল
পঞ্চভুতের
একটি যা সময়
বা কালের সাথ=
503;
একত্রে পুরু=
87;
প্রকৃতি ময়
ব্রহ্মে লীন
হয়ে থাকে। বস=
509;ত্তত
স্থান এবং কা=
482;
এই দুটোই স্থ=
498;ল
বিষয় যার উৎস
বা সীমা
সর্ম্পকে
ধারণা করা
শক্ত।
পূর্বেই বলা
হয়েছে যে
স্থান এবং কা=
482;
বস্তু জগতের
যাবতীয়
ঘটনাকে
নিয়ন্ত্রন
করে। বেদে
আত্মার
অস্তিত্ব
স্বীকার করে =
476;লা
হয়েছে
পঞ্চেন্দ্রù=
5;য়
মারফত সময়কে
সংজ্ঞায়িত
করা না গেলেও যখন
আত্মার সাথে =
476;িশুদ্ধ
সংযোগ স্থাপ=
72;
করা সম্ভব
তখনই এক মাত্=
480;
সময় সর্ম্পক=
03;
সম্যক ধারণা
করা যায়। বেদ=
503;
আত্ম
অনুভূতির এই
বিশেষ
অবস্থাকে
ব্যাখ্যা
করতে গিয়ে
‘কৈবল্য’,
‘তুরীয়’
প্রভৃতি শব্=
70;
ব্যবহার করা
হয়েছে। তাই
বেদের আরও
নির্দিষ্ট
ভাবে ঋকবেদে=
80;
স্পষ্ট
নির্দেশ কৈব=
82;্য
বা তুরীয়তে অবস্থ=
94;ন
করার অর্থাৎ
সময়ের সদ্ব্÷=
9;বহার
করার কারণ
স্থান এবং কা=
482;ের
মধ্যেই
ঈশ্বরের
নিবাস। বেদে
স্থান ও সময়ে=
480;
গুরুত্ব
অপরিসীম। যর=
09;জুবেদীয়
‘মৈত্রী’
উপনিষদে বলা
হচ্ছে যে
ব্যক্তি স্থ=
94;ন
ও কাল এর গূঢ়
তত্ত্ব
সর্ম্পকে
অবগত তিনি
প্রকৃত
অর্থেই বেদজ=
09;ঞ। &=
#2438;মাদের
প্রত্যকেরই সময়
সর্ম্পকে
পৃথক পৃথক উপ=
482;ব্ধি
রয়েছে। একজন
প্রৌঢ়ের কাছ=
03;
সময় বলতে যা
বোঝায় একটি
বাচ্চার কাছ=
03;
তা হয়তো
সম্পূর্ণ রূ=
74;ে
উল্টো। অনেক=
03;
বলে থাকেন বয়=
488;
বাড়ার সাথে
সাথে মানুষে=
80;
কাছে সময়ের আ=
474;াত
গতিও বৃদ্ধি
পায়। এর একটা
কারণ হতে পার=
503;
বার্ধক্যজনù=
5;ত
ধীর কর্ম
পদ্ধতি যা সং=
486;্লিষ্ট
ব্যক্তির
কাছে সময়ের
আপত গতি
বাড়িয়ে দেয়
এখন প্রশ্ন হ=
482;
আমরা সময়কে
ঠিক কিভাবে
অনুভব করি?
বিশিষ্ট
গবেষক মার্ক
উইটম্যান তা=
80; ‘Felt Time’ &=
#2486;ীর্ষক
বইতে এ বিষয়ে
আলোকপাত
করেছেন।
আধুনিক
মনস্তত্ত্ব
এবং
স্নায়ুবিদ্÷=
9;া
সংক্রান্ত
বিভিন্ন
গবেষণালব্ধ
ফলাফলের উপর
ভিত্তি করে
উইটম্যান এ=
39;
বইতে স্থূল
সময় সর্ম্পক=
03;
মানুষের
ধারণাকে
সুচারুভাবে
ব্যাখ্যা
করেছেন।
আমাদের
প্রত্যেকের =
53;াছে
সময়ের গতিবে=
55;
কেন ভিন্ন
ভিন্ন,
আবেগপ্রবণ ল=
07;কেরা
কেন সময় বিশে=
487;ে
বেশি একঘেয়ে=
78;িতায়
ভোগেন, আমাদে=
480;
কেন মাঝে মাঝ=
503;
একই পরিমাণ
সময়কে বেশি ব=
494;
কম বলে মনে হয়
এইরকম আরও বহ=
497;
আকর্ষণীয়
প্রশ্ন নিয়ে
আলোচনার প্র=
88;ঙ্গে
তিনি জানিয়ে=
59;েন
ছন্দবদ্ধ হৃ=
70;স্পন্দন
অনেক সময়
দেহের অন্তর=
09;বর্তী
সময় চক্র
হিসাবে কাজ
করে সংশ্লিষ=
09;ট
ব্যাক্তির
সময় সম্পর্ক=
95;ত
ধারণাকে
চিত্রিত করে=
04; এমনকি
সময় এবং চেতন=
494;
সংক্রান্ত
গবেষণা
সর্ম্পকেও
উইটম্যান
উল্লেখ করেছ=
72;
তার এই বইতে 8, 9। =
বিõ=
8;িত্র
সমাজ, বিচিত্=
480;
এর রূপ। মানব
মনের উপর প্র=
468;িনিয়ত
নানা ভাবে
প্রভাব ফেলছ=
03;
ঘটে যাওয়া
বিভিন্ন ঘটন=
94;
আর তাতেই বদল=
503;
যাচ্ছে জমে
থাকা স্মৃতি=
55;ুলো।
মানুষও অনবর=
68;
শিক্ষা নিয়ে
চলছে এইরকম ন=
494;না
অভিজ্ঞতা
থেকে। তৈরী
হচ্ছে নতুন
থেকে নতুনত=
;র
প্রেক্ষাপটð=
4;
এখন সেই=
; বাচ্চা
মেয়েটির মনে
পায়েস আর
খিচুড়ির বদল=
03;
যায়গা করে
নিয়েছে
বার্গার
কিংবা
পাস্তা।
প্রশ্ন হল পা=
488;্তা-বার্গার=
ের
সাথে আগের
‘সেই পূজা
বাড়ির’ মত কোন
গৌণ স্মৃতি
জড়িয়ে থাকে ক=
495;
নাকি এগুলি স=
476;ই
একক
এবং পৃথক ভাব=
503;
সঞ্চিত হয়?
আমার মনে হয়
যে স্মৃতি যত
বেশি সংখ্যক
গৌণ স্মৃতির
সাথে যুক্ত
স্থায়িত্বেø=
0;
বিচারে সেই
স্মৃতির ভিত
ততো মজবুদ।
মানুষের বেড়=
03;
ওঠার পরিবেশ,
পরিস্থিতি
এবং আরো অনেক
কিছু তিল তিল
করে লক্ষ্যে
অলক্ষ্যে তা=
80;
অন্তর্জগতেø=
0;
গঠন কাঠামোর
উপর প্রভাব
বিস্তার করে=
04;
বাংলার
প্রত্যন্ত
অঞ্চলের সেই
নাম না জানা ব=
2494;চ্চা
মেয়েটা
যেভাবে পায়ে=
88;-খিচুড়ির
সঙ্গে পূজোর =
437;নুষ্ঠানকে
জুড়তে চেষ্ট=
94;
করে সেরকম
হয়তো
সাহেবদের
দেশের শিশুট=
95;
কেক পেস্ট্র=
95;র
সাথে যীশুর
জন্ম দিনের
পবিত্র পরবক=
03;
অভিন্ন করে
ভাবতে শেখে।
দেশ-কালের
বিচারে পার্=
69;ক্য
থাকলেও
স্মৃতির
আঙ্গিকে এ
দুটি সমার্থ=
53;।
সময় বিশেষে
কিছু স্মৃতি
পীড়াদায়ক
আবার কিছু
আনন্দ বর্ধক=
04;
স্থবিরবাদী
কোন কোন
দার্শনিক তা=
39;
স্থায়ী এবং
বিশুদ্ধ
আনন্দ পেতে
স্মৃতি সঞ্চ=
95;ত
না রাখার
পরামর্শ দিয়=
03;
থাকেন যদিও
বাস্তব ক্ষে=
68;্রে
এর
সম্ভাব্যতা
নিয়ে যথেষ্ট
প্রশ্ন রয়েছ=
03;।
সমাজবদ্ধ জী=
76;
মানুষের
স্মৃতিতে
জড়িয়ে থাকে আ=
480;ও
দশটা মানুষে=
80;
কার্যকলাপ
এবং
কার্যকলাপ প=
09;রসূত
প্রভাব।
সময়ের
অলিন্দে কোন
কোন স্মৃতি ধ=
498;সর-বিবর্ণ
আবার কোনটা
ততটাই তরতাজ=
94;,
প্রাণবন্ত।
ব্যাক্তি
বিশেষের
অন্তর্জগতেø=
0;
এই ছাপ বা
স্মৃতি সময়
বিশেষে সমষ্=
63;ি
অর্থাৎ
সমাজকেও নাড়=
94;
দেয়।
বিপরীতক্রমú=
3;
সাহিত্য
সমাজের দর্প=
72;
হওয়ায় খুব
স্বাভাবিক
ভাবেই
মনুষ্যসৃষ্ö=
3;
সাহিত্যে সম=
94;জের
স্মৃতি
বারেবারে ধর=
94;
পরে, আর তারপর
সময়েরই হাত
ধরে আবর্তিত
হয়। তাই
সার্বিক ভাব=
03;
সমাজকে যে যে =
2441;পাদান
ধরে রেখেছে
তার মধ্যে সম=
527;
নির্ভর স্মৃ=
68;ি
যে অত্যন্ত
গুরুত্বপূরú=
9;ণ
তা ঐতিহাসিক =
477;াবে
সত্য। উদাহর=
67;
হিসাবে ধরা য=
494;ক
আজকের সমাজ
এমন কোন
প্রেক্ষাপট
নিশ্চয়ই চাই=
76;ে
না যা পূর্বে
অরাজকতার
কারণ হয়েছে।
বস্তুত
সিদ্ধান্ত
গ্রহণকালে
স্মৃতির হাত
ধরে সে যখন
দেখবে বিপদে=
80;
সম্ভাবনা
রয়েছে তখনই
সর্বান্তকরö=
7;ে
ত্যাগ করবে
সেই গতিপথ।
এভাবেই স্মৃ=
68;ি
মানুষ এবং
বৃহদার্থে
সমাজকে সময়
সাপেক্ষে না=
72;া
আঙ্গিকে
শিক্ষা দেয়।
পূর্বেই বলে=
59;ি
আজকে যা ঘটছে
আগামী কালই ত=
494;
স্মৃতি এবং
আরো
গুরুত্বপূরú=
9;ণভাবে
পরশুর পথ চলা=
480;
পাথেয়। আজকে=
80;
সময়ের ফাঁদে
পড়ে ইছা বা
অনিচ্ছায় গত
দিনের স্মৃত=
95;কে
ভুলে থাকা যা=
527;
বটে তবে কে
বলতে পারে
ফেলে আসা
দিনের ভুলতে
বসা সেই
অভিজ্ঞতাই
হয়তো পরিত্র=
94;তা
হয়ে ফাঁদ থেক=
503;
উদ্ধার করল।
এই রকম ভাবনা
থেকেই হয়তো
একদিন
মানুষের সাম=
94;জিক
দায়বদ্ধতা
বাড়বে, মানুষ
আরও
শ্রদ্ধাশীল
হবে নিজের
অতীত এবং শেক=
524;
সম্পর্কে।
এখন
প্রসঙ্গক্র÷=
8;ে
স্মৃতি ধরে
রাখা আমাদের
ইচ্ছাধীন
কিনা সে
প্রশ্নটা
স্বাভাবিক ভ=
94;বেই
চলে আসে। যে
বিজ্ঞান এখন=
51; মন
এবং
মস্তিষ্কের
সূক্ষ্ম পার=
09;থক্য
নিয়ে দ্বিধা=
55;্রস্ত,
যার কাছে
সময়ের শুরু ও
শেষের কোন
স্পষ্ট,
যুক্তি
নির্ভর
ব্যাখ্যা নে=
39;,
তার থেকে এখন=
439;
এই প্রশ্নের
উত্তর পাওয়া=
80;
আশা না করাই
ভালো, এতদিনে
এটুকু জানা
গেছে যে মস্=
68;িষ্ক
নির্দিষ্ট
সময়ে
(নিদ্রাকালে)
সারাদিনের
জমে থাকা
স্মৃতিগুলোø=
0;
নির্বাচন ও
বন্টন করে
থাকে।10 যেহেö=
8;ু
মস্তিষ্ক
আমাদেরই
দেহের
গুরুত্বপূরú=
9;ণ
অঙ্গ তাই অবচ=
503;তনে
থাকা
ইচ্ছেগুলো য=
03;
স্মৃতি
নির্বাচন ও
বণ্টনে
সক্রিয় থাকে
না এমনটা বলা
মুশকিল।
সময়ের হাত ধর=
503;ই
ব্যাক্তি
অস্তিত্বকে
ঘিরে থাকা
নানা স্মৃতি
ফিরে ফিরে আস=
503;
মানুষের
ইচ্ছা বা
অনিচ্ছায়
প্রভাবিত কর=
03;
জীবনকে
এবং কালের
গহ্বরে ঢলে
পড়ে একসময়- গো=
2458;রে,
অগোচরে।
উত্থাপিত হয়
বিভিন্ন
প্রাসঙ্গিক
বা অপ্রাসঙ্=
55;িক
প্রশ্ন আর
তাতেই বদলে
যায় জীবন
প্রবাহের দি=
53;,
পরিবর্তিত
হতে থাকে
পটভূমিগুলোð=
4;
এ যেন নাটকের
দৃশ্য
পরিবর্তন
কিংবা শিল্প=
96;র
ক্যানভাসের
চিত্রগুলির
ধারাবাহিক
প্রদর্শনী।
জ্ঞাতে
অজ্ঞাতে কম
বেশী সবাই এই
নাটকের কুশী=
82;ব
হয়ে পরে আর
তাতেই যত
ঝামেলা। নির=
76;চ্ছিন্ন
সুখ বা বলা
ভালো অখণ্ড
শান্তিই যেখ=
94;নে
অভিলাষ
সেখানে
কুশীলব তো
নয়ই, এমনকি
প্রতিক্রিয়ù=
4;হীন
দর্শক হলেই শ=
497;ধু
চলে না, সময়
বিশেষে অনন্=
68;
সুখ বা
শান্তির সেই
শেষ
বাসনাটুকুও
ত্যাগ করতে
হয়। তখন
স্মৃতিও নেই
স্মৃতিজাত
যাবতীয়
প্রশ্নও নেই=
04;
নিস্তরঙ্গ
চিদাকাশে
প্রথমে শুধু
প্রশান্ত
আমির রাজত্ব
আর তারপরে তা=
451;
ফিকে হতে হতে
ক্রমে অদৃশ্=
79; প্রায়।
সময় তখন
অতীত-বর্তমা=
72;-ভবিষ্যত
রহিত ভাবে কৈ=
476;ল্যে
স্থিতি লাভ
করেছে। মানব
জীবনে কার্য-
কারণ
সম্পর্কের
ভিত্তিতে ঘট=
03;
চলা নানা
ঘটনাগুলোও আ=
70;তে
সময়ের
অভিভাবকত্বú=
3;ই
লালিত এবং
ক্রমে
পরিপক্ক হয়ে
স্মৃতির
খাতায়
অন্তর্ভূক্ö=
8;
হয় এ যেন এক
বিরামহীন
চক্র। তাই
খণ্ড খণ্ড
স্মৃতি কিংব=
94;
সময়কে এদিক
ওদিক ইতস্তত
জুড়ে বিক্ষি=
74;্ত
কতগুলো বাক্=
79;
অথবা অনুচ্ছ=
03;দ
হিসাবে
জীবনকে না
দেখে কয়েকটি
অর্থবহুল
গল্প হিসাবে
কল্পনা করলে
জীবন প্রবাহ=
03;র
ধারাটি যেমন
অক্ষুন্ন
থাকে চাওয়া
পাওয়ার হিসা=
76;
গুলোও কাহিন=
95;
অনুযায়ী মিল=
95;য়ে
নিতে সুবিধে
হয়। সমাজেও
তখন এক
ধনাত্মক চেত=
72; প্রবাহের
আবহ তৈরী হয়,
যাতে আমি,
আপনি আমরা
সবাই গা
ভাসাতে পারি
নির্দ্বিধাü=
7;।
উদ্দেশ্য তখ=
72;
স্বার্থের
কেন্দ্র
পেরিয়ে
সমষ্টির পুত
গন্ধহীন প্র=
86;স্ত
পথে পারি
দিয়েছে এমন এ=
453;
গন্তব্যের
দিকে যেখানে
দেহ নেই, মন
নেই, তুমি নেই,
আমি নেই।
সময়-স্মৃতি
কিছুই নেই
রয়েছে শুধু
আদি অনন্ত আন=
472;্দ
ধারা। একে
জটিল
মনুষ্যদেহ
তায় আবার
অসঙ্গায়িত ম=
72;
উপরন্তু
বস্তু জগতের
খুঁটিনাটি
নানা আন্দোল=
72;,
সব মিলিয়ে
বিষয়টা নেহা=
68;
সহজ নয়। তবু
মনে হয়
স্মৃতির খাত=
94;
থেকে
বর্ণগুলো মু=
59;ে
ফেললেই কি
‘শূন্যে শূন্=
479;
মিলাইয়া
যাইবে’? অবশ্য
রক্ত মাংসের
দেহ আর
ভোগবাদী
দুনিয়াটা
ছেড়ে বাক্য ও
মনের অতীতে
গিয়ে লাভ কি?
কৃতজ্=
;ঞতা
স্বীকারঃ
&=
#2477;ারতীয়
রাসায়নিক
জীববিজ্ঞান
সংস্থার বিশ=
95;ষ্ট
চিকিৎসক
বিজ্ঞানী ড. পার্থ
চক্রবর্তীকú=
3;
ধন্যবাদ
স্মৃতি
সম্পর্কে তা=
80;
ব্যবহারিক
অভিজ্ঞতালবú=
9;ধ
মতামত দেবার
জন্য।
তথ্যসূত্র
1.
Horn, G. (2004).
Pathways of the past: the imprint of memory. Nature Reviews Neuroscience, 5=
(2),
108-120.
2.
Krebs, J.
R., & Sjölander,
S. (1992). Konrad
Zacharias Lorenz. 7 November 1903-27 February 1989.
Biographical Memoirs of Fellows of the Royal Society, 38, 211-228.
3.
Bird, A. (2002).
DNA methylation patterns and epigenetic memory. Genes & development, 16=
(1),
6-21.
4.
Anderson, J. R.
(2000). Learning and memory.
5.
Friedman, M.
(2014). Foundations of space-time theories: Relativistic physics and philos=
ophy
of science. Princeton University Press.
6.
Peckhaus, V.
(2011). Leibniz's influence on 19th century logic. Stanford Encyclopedia of=
Philosophy.
7.
Lobo, F., &
Crawford, P. (2003). Time, closed timelike curves and causality. In The Nat=
ure
of Time: Geometry, Physics and Perception (pp. 289-296). Springer Netherlan=
ds.
8.
Wittmann, M., &=
amp;
Butler, E. (2016). Felt Time: The Psychology of How We Perceive Time. Mit
Press.
9.
Van Rijn, H.
(2016). Psychology: Time piece. Nature, 531(7596), 577-578.
10.
Stickgold, R.
(2005). Sleep-dependent memory consolidation. Nature, 437(7063), 1272-1278.=
সমাজে সম=
527;
ও স্মৃতি
নির্ভর চেতন=
94;
প্রবাহ-বিশ্=
82;েষণের
আলোকে =
সৌ=
2455;ত
নিয়োগী