MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D2C256.CB7E3E30" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D2C256.CB7E3E30 Content-Location: file:///C:/81C67140/file5984.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
ISSN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
Impact Factor: 6.=
28 (Index Co=
pernicus International)
Vol=
ume=
-V, Issue-IV,
April 2017, Page No. 35-45
Published by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
lang=3DEN-GB style=3D'mso-bidi-font-size:11.0pt;font-family:"Cambria","seri=
f";
mso-fareast-font-family:"Times New Roman";mso-bidi-font-family:Cambria;
mso-ansi-language:EN-GB;mso-bidi-language:BN-BD'>
রাü=
5;ের
টেরাকোটা
মন্দির
স্থাপত্যের
সামাজিক-সাং=
88;্কৃতিক
তাৎপর্য ও
মূল্য
তনয়া
মুখার্জ্জী
সিনিয়র
রিসার্চ ফেল=
07;
(এস.ভি.এস.জি.সি., ইউ.জি.
সুজ=
527;কুমার
মণ্ডল
সহয=
507;গী
অধ্যাপক ও
প্রাক্তন
বিভাগীয়
প্রধান, লোকস=
;ংস্কৃতি
বিভাগ,
কল্যাণী
বিশ্ববিদ্যù=
4;লয়, ক=
82;্যাণী,
নদীয়া,
পশ্চিমবঙ্গ, ভাø=
0;ত
শিপ্রা ঘú=
7;ষ
গবে=
487;ক,
লোকসংস্কৃত=
95;
বিভাগ, কল্যা=
467;ী
বিশ্ববিদ্যù=
4;লয়, ক=
82;্যাণী,
নদীয়া,
পশ্চিমবঙ্গ, ভাø=
0;ত
Abstract
Radh regio=
n is
known as ‘Radh Bengal’ of undivided Bengal. Radh Bengal is a total territor=
y of
Bengal that includes the districts of Birbhum, Burdwan, Bankura, Paschim
Medinipur, Purulia and some parts of Howrah, Hooghly, Murshidabad district.=
There are many terracotta temples situated here =
and
these are architecturally, educationally, culturally magnificent and
significant. Moreover, the terracotta temple architecture of this region is=
of
its own class and full of varieties. Most
of the terracotta temples were built by the Malla Dynasty. Particularly,
terracotta plaques fixed on temples comprise valuable elements for
reconstructing the mythological, historical and socio-cultural heritage. There is s=
cope
for research in various aspects like art education, architecture,
socio-cultural, socio-economic, religious practices etc. and also the impor=
tant
region overall development of temple architecture in Bengal. This region has
significant values in the society as cultural heritage resources. The region
also provides opportunities for public understanding and appreciation of the
rich terracotta tradition and development of traditional temple architectur=
e.
Thus, in this paper we will try to bring forward the main features of the
terracotta temple architecture of Radh Bengal and its educational and
socio-cultural values and significance. <=
/span>
Keyword:
Educational Value, Cultural Value, Temple, Terracotta, Architecture,
Significance.
১. ভূমিকা: ব=
94;ংলার
এক সুপ্রাচী=
72;
ও
ঐতিহ্যমণ্ডù=
5;ত
জনপদ হল রাঢ়
অঞ্চল বা
রাঢ়বাংলা। এ=
39;
রাঢ়বাংলার
অর্ন্তভুক্ö=
8;
হল বীরভূম,
বর্ধমান,
বাঁকুড়া,
পুরুলিয়া, পশ=
509;চিম
মেদিনীপুর,
হাওড়া, হুগলি =
2451;
মুর্শিদাবা÷=
0;ের
কিছু স্থান।
ভারতীয় শিল্=
74;কলার
ঐতিহ্যে
রাঢ়বাংলার
মন্দির-স্থা=
74;ত্য
যথেষ্ট
গৌরবময় ও
ঐতিহ্যমণ্ডù=
5;ত।
টেরাকোটা
মন্দির-স=
2509;থাপত্যের
অসাধারণ
নৈপুণ্য এই
রাঢ়বাংলার
বিভিন্ন
জেলার মন্দি=
80;-স্থাপত্যে=
2480;
মধ্যে দেখা
যায়। এই
অঞ্চলে বিভি=
72;্ন
রীতির ও শৈলী=
480;
টেরাকোটা মন=
09;দির-স্থাপত্য
দেখা যায়, যার
অলংকরণ শৈলী
সমকালীন
সমাজ-সংস্কৃ=
68;ি
সম্পর্কে এক
নিঁখুত চিত্=
80;
আমাদের সামন=
03; তুলে
ধরে। এখানে
চালা, রত্ন,
চাঁদনী, দালা=
472;
প্রভৃতি
রীতির মন্দি=
80;-স্থাপত্যে=
2480;
গায়ে সামাজি=
53;,
পৌরাণিক, ঐতি=
489;াসিক
প্রভৃতি
কাহিনির
চিত্র-ফলক
শুধুমাত্র
তৎকালীন সমা=
60;-সংস্কৃতি
সম্পর্কে
আমাদের পরিচ=
27;
করায় না এর সঙ্গে
সঙ্গে আমরা
মন্দিরের
নান্দনিক,
পুরাতাত্ত্÷=
6;িক,
ও ঐতিহাসিক
দিক
সম্পর্কেও
ধারণা লাভ
করতে পারি। এ=
480;
সূত্র ধরে
আলোচ্য
প্রবন্ধে
আমরা আলোচনা
করবো-
রাঢ়বাংলার
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্যের
ঐতিহ্য,
সামাজিক-সাং=
88;্কৃতিক
ও শিক্ষাগত
মূল্য ও
তাৎপর্য
সম্পর্কে।
২. অনুশীলন
ক্ষেত্রে
হিসাবে রাঢ়=
:
রাঢ়বঙ্গের
সীমানা বিশা=
82;
ও বৃহৎ। রাঢ়ব=
457;্গের
উত্তরদিকে
রয়েছে বীরভূ=
78;,
দক্ষিণ-পশ্চ=
95;মদিকে
রয়েছে
মেদিনীপুর,
পূর্বদিকে র=
27;েছে
বর্ধমান ও
হুগলি এবং
পশ্চিমদিকে
পুরুলিয়া। এ=
39;
অঞ্চলের
মৃত্তিকা
রুক্ষ শুষ্ক =
489;লে
কি হবে
লোকসংস্কৃতù=
5;
ও পুরাতö=
8;্ত্বের
অফুরন্ত ÷=
7;াণ্ডার
রয়েছে এই
জেলার মধ্যে=
04;
লোকসংস্কৃতù=
5;
ও পুরাতত্ত্=
76;ের
একটি অংশ হল
টেরাকোটা মন=
09;দির-স্থাপত্&=
#2479;।
আর এই
মন্দিরগুলি
আমরা বীরভূম,
বাঁকুড়া,
বর্ধমান,
হুগলি, মুর্শ=
495;দাবাদ
প্রভৃতি
জেলার নানান
স্থানে দেখত=
03;
পায়।
৩. রাঢ়ের
ঐতিহাসিক,
ভৌগলিক,
আর্থসামাজিõ=
3;,
সাংস্কৃতিক
পরিচয়:
রাঢ়বঙ্গে
নানা জাতি ও
উপজাতির মানুষের বসবা&=
#2488;
রয়েছে। রাঢ়ব&=
#2457;্গ
রুক্ষ, শুষ্ক,
অনুর্বর ও
কঙ্করময়। তা=
39;
স্বাভাবিকভù=
4;বেই
এখানকার
লোকজনদের
কঠোর পরিশ্র=
78;
করে জীবনযাপ=
72;
করতে হয়। তা
সত্ত্বেও এখ=
72;কার
মানুষজনদের
মধ্যে আবেগ ও
অনুভূতির কম=
68;ি
নেই। এই
রাঢ়বঙ্গে
বারো মাসে
তেরো পার্বণ =
482;েগেই
আছে। এছাড়া
সঙ্গীত, নৃত্=
479;
প্রভৃতির
মধ্য দিয়ে মন=
507;রঞ্জনের
বৈচিত্রময়
দিকগুলি
পরিলক্ষিত হ=
27;।
এর সূত্র ধরে=
439;
এবার আমরা
সংক্ষেপে আলোচনা
করবো রাঢ়ের
ঐতিহাসিক,
ভৌগোলিক ও
সামাজিক-সাং=
88;্কৃতিক
পরিচয়
প্রসঙ্গে।
৩.১ ঐতিহাস=
2495;ক
পরিচয়:
বঙ্গদেশের
একটি উল্লেখযোগ্÷=
9;
ও প্রাচীন
জনপদ হল রাঢ়।
এই রাঢ় শব্দট=
495;
একটি প্রাচী=
72;
ও বহুল
প্রচলিত
শব্দ।
ভারতবর্ষের
বহু ভাষাতেই =
447;ই
রাঢ় শব্দটির
অস্তিত্ব
পাওয়া যায়। র=
494;ঢ়
নামক প্রাচী=
72;
শব্দটি বেদ,
পুরাণ,
বিভিন্ন ধর্=
78;গ্রন্থ,
প্রাচীন
সাহিত্য,
মঙ্গলকাব্য
বিভিন্ন পুঁ=
69;ি
প্রভৃতি
জায়গায়
বিভিন্নভাবú=
3;
পেয়ে থাকি। র=
494;ঢ়বঙ্গের
ঐতিহাসিক
পরিচয়,
নামকরণ, ব্যু=
510;পত্তিগত
অর্থ, তাৎপর্=
479;
প্রভৃতি নিয়=
03;
মতভেদের শেষ
নেই। বিভিন্=
72;
পন্ডিত, ইতিহ=
494;সবিদ
ও গবেষকেরা
রাঢ় নিয়ে
বিভিন্ন
মতামত প্রকা=
86;
করেছেন। আবা=
80; অনেকে
সেইসব মতের প=
494;ল্টা
বিপরীত মতও
প্রকাশ
করেছেন।
৩.২.ভৌগোল=
95;ক
পরিচয়: রাঢ়ভূম
রুক্ষ শুষ্ক =
451;
লালমাটির দে=
86;; এ=
80;
চারিদিকে বে=
87;্টন
করে আছে ডুংর=
495;-দারাং
এর ঝোপঝাড়, বন
জঙ্গল, টিলা
মালভূমি,
পাহাড়, খাদ
প্রভূতি।
শুশুনিয়া,
মশক, অযোধ্যা,
পঞ্চকোট
প্রভৃতি
পাহাড় এবং
দামোদর-দারক=
03;শ্বর,
কাঁশাই, শিলা=
439;,
ময়ূরাক্ষী,
অজয়,
সুবর্ণরেখা =
74;্রভৃতি
নদী এবং
বাবলা, কেঁদ, শ&=
#2495;য়াকুল
প্রভৃতি ঝো=
প।
ধূ ধূ করা মাঠ,
প্রচুর
চাষযোগ্য জম=
95;
কিন্তু এক
অংশে ভালো ফস=
482;
উৎপন্ন হয় আর
এক অংশে ফসল
সেভাবে
জন্মায় না।
খনিজ সম্পদে=
80;
মধ্যে রয়েছে
রূপান্তরিত
বেলে পাথর, পা=
2482;লিক
শিলা,
গ্রানিট,
গ্রাফাইট,
ক্লে আয়রন,
ল্যাটেরাইট
শিলা, স্টেল
পাথর
ইত্যাদি।
৩.৩. আর্থ-সা&=
#2478;াজিক-সাংস্õ=
3;ৃতিক
পরিচয়: লালমাটিø=
0;
দেশ রাঢ়বঙ্গ=
03;
বসবাস করে
সাঁওতাল, কোল,
মুন্ডা, মাহা=
482;ি,
ডোম, বাগদি,
মুচি, শুঁড়ি
ইত্যাদি জাত=
95;
ও উপজাতির
মানুষ। এছাড়=
94;
রয়েছে
ব্রাহ্মণ,
কায়স্থ,
বৈশ্য, কামার,
ছুতোর, তাঁতি
প্রভৃতিরাও। এই
অঞ্চল ঝুমুর,
টুসুগান,
ভাদুগান,
পাতানাচ, কাঠ=
495;
নাচ, করম,
বাঁধনা, বাহা
প্রভৃতি উৎস=
76;,
ছড়া, ধাঁধাঁ,
লোককথা,
প্রবাদ-প্ø=
0;বচন
প্রভৃতি
লোকসংস্কৃতù=
5;র
উপাদানে সমৃ=
70;্ধ।
এছাড়া এই
অঞ্চল
মৃৎশিল্প,
শঙ্খশিল্প,
তাঁত শিল্প,
কাঁসা-পিতলশ=
95;ল্প,
লৌকিক
চিত্রকলা প্=
80;ভৃতি
অনুপম শৈল্প=
95;ক
চেতনার পরিচ=
27;বাহী।
র=
;াঢ়
অঞ্চলের
শিল্প
সম্পদের কদর
শুধু ভারতবর=
09;ষ
নয়
ভারতবর্ষের
বাইরেও ছড়িয়=
03;
পড়েছে। পাঁচ=
78;ুড়ার
ঘোড়া, বিø=
7;্ণুপুø=
0;ের
মন্দির-স্থা=
74;ত্য
ও তাঁত,
মেদিনীপুরেø=
0; পট
প্রভৃতি আজ
জগৎ সভায়
শ্রেষ্ঠ আসন
লাভ করে নিয়ে=
459;ে।
৪. রাঢ়ের
টেরাকোটা
মন্দির
স্থাপত্যের =
48;তিহ্য
ও রীতি: পশ্চ&=
#2495;মবঙ্গের
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্যের
যদি
পর্যালোচনা
করা যায় তাহল=
503;
দেখা যাবে
রাঢ়ের মন্দি=
80;-স্থাপত্যকল&=
#2494;র
একটি বিশিষ্=
63;
ভূমিকা
রয়েছে। ভিন্=
72;
ভিন্ন
সংস্কৃতির
মিলন বা
সমন্বয় রাঢ়ে=
80;
রীতি ও শৈলীর
মধ্যে লক্ষ্=
79;
করা যায়। রাঢ়
বাংলার
অঞ্চলগুলিতú=
3;,
চালা, মঞ্চ,
রত্ন, সমতল
ছাদ, দালান
প্রভৃতি
রীতির মন্দি=
80;
চোখে পড়ে।<=
/span> এইসব
ম=
;ন্দিরগুলির
গায়ে
পোড়ামাটির
সুন্দর
সুন্দর
মূর্তি
রয়েছে যা আজও
বিস্ময় হয়ে
রয়েছে।
শুধুমাত্র
ধর্মচর্চার
স্থান হিসাব=
03;
নয়, এই সব
অঞ্চলের
স্থান বিশেষ=
03;র
মন্দিরগুলি
থেকে সামাজি=
53;
ও সাংস্কৃতি=
53;
ইতিহাসের যে
মৌলিক উপাদা=
72;
সংগৃহীত হতে
পারে গভীর
অনুধ্যানের
দ্বারা তা বো=
461;া
যায়।
রাঢ় বাংলা
নদী মাতৃক
অঞ্চল, নদীর
পলিমাটি দিয়=
03;
গড়া বিস্তৃর=
09;ণ
স্থানসমূহ
দোচালা,
চারচালা, জোড়=
476;াংলা,
আটচালা,
চাঁদনি
একরত্ন, পঞ্চ=
480;ত্ন,
নবরত্ন,
ত্রয়োদশরত্÷=
2;,
সপ্তদশরত্ন,
পঞ্চবিংশতিø=
0;ত্ন প্ø=
0;ভৃতি
বাংলা রীতির
বেশ কিছু
মন্দির দেখা
যায়। এই ধরনে=
480;
মন্দিরগুলি
বাঁকুড়া,
পুরুলিয়া,
মেদিনীপুর,
বর্ধমান,
হুগলী,
মুর্শিদাবা÷=
0; প্রভৃতি =
37;ঞ্চলে
দেখা যায়। তব=
503;
এই সমস্ত
স্থানে চালা,
চাঁদনি ও রত্=
472;
মন্দিরের
আধিক্যই বেশ=
95; (চিত্র
নং- ১, ২, ৩, ৪, ৫ ও=
৬)। =
span>
|
|
|
চিত্&=
#2480;
নং-১ চালা
রীতির
মন্দির |
চিত্&=
#2480;
নং-২ একরত্ন
রীতির
মন্দির |
চিত্&=
#2480;
নং-৩ সমতল
ছাদের
মন্দির |
|
|
|
চিত্&=
#2480;
নং-৪ জোড়বাংল&=
#2494;
রীতির
মন্দির |
চিত্&=
#2480;
নং-৫ দেউল
রীতির
মন্দির |
চিত্&=
#2480;
নং-৬ পঞ্চরত্&=
#2472;
রীতির
মন্দির |
৫. অলংকরণ
শৈলী: মন্দির হ=
82;
হিন্দুধর্মú=
3;র
আরাধনা স্থল
বা প্রার্থন=
94;
গৃহ। তাই
মন্দিরকে বল=
94;
হয় স্থায়ী
উৎসর্গের নি=
70;র্শন
ক্ষেত্র। এই
মন্দিরগুলি
এক সময় রাজা,
জমিদার বা বিত্ö=
8;বানদের
পৃষ্ঠপোষক&=
#2468;ায়
নির্মিত
হয়েছিল।
রাঢ়বঙ্গের
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্যগুলিকেও
আমরা স্থায়ী
উৎসর্গের নি=
70;র্শন
হিসাবে ধরতে
পারি। এইসব
মন্দির-স্থা=
74;ত্য
শৈলীগত
উৎকর্ষ ও
শিল্প
সক্রিয়তায়
সমুজ্জ্বল।
মন্দির
নির্মাণে
চতুর্দিক
জুড়ে রয়েছে
টেরাকোটার
নতোন্নত ইঁট=
04;
এই ইঁটগুলি
অত্যন্ত
নিখুঁতভাবে =
55;ণিতেø=
0;
ছকে
প্রতিস্থাপ÷=
2;
করা হয়েছে।
মন্দিরগুলিø=
0;
অলংকরণ শৈলী
সমকালীন
কারিগরদের
স্থাপত্য
চিন্তা ও শিল=
509;পবোধের
সাক্ষ্য বহন
করছে।
টেরাকোটা ফল=
53;গুলির
মাধ্যমে
নান্দনিক দি=
53;
থেকে সৌন্দর=
09;যবর্ধন
করা সম্ভবপর
হয়েছে।
লম্বাটে ও
চৌকোনা ফলকে Bas Relief=
–এ
বিভক্ত কাহিনির
দৃশ্যকে
টেরাকোটা ফল=
53;ে
প্রতিস্থাপ÷=
2;
করা হয়েছে।
আবার কখনও কখ=
472;ও
মন্দিরগুলিø=
0;
পার্শ্বের
প্যানেল বা
মন্দিরের
সম্মুখভাগেø=
0;
ঠিক ওপরের
অংশে ও নীচের
দিকে লম্বা
লাইন করেও
বিভিন্ন কাহ=
95;নি
সম্বলিত
দৃশ্যগুলিõ=
3;ে
প্রতিস্থাপ÷=
2;
করা হয়েছে।
সাধারণভাবে
বিষয় ও
অলংকরণের ধরণ
অনুসারে
ফলকগুলিকে
পর্যায়ক্রমú=
3;
আড়াআড়িভাবে (Horizonta=
l) ও
খাড়াখাড়িভা÷=
6;ে
(Vertical)
দেওয়ালগাত্ø=
0;ে
সংযুক্ত করা
থাকে। এগুলি=
80;
আকৃতি
বর্গাকার (Square)=
span>,
আয়তকার (Rectangular),
ত্রিকোণ (Triangle)=
এব=
34;
গোলাকার (Circle)=
span> হয়=
03;
থাকে। এছাড়া
মানুষ,
জীবজন্তু, ফু=
482;-ফল
ইত্যাদির
আকৃতি
অনুসারে
ফলকের আকার প=
480;িলক্ষিত
হয়। ফলকের
মাপও বিভিন্=
72;
রকমের যেমন-
১৮x<=
span
lang=3DBN>১২ ইঞ্চি, ১৫=
;x১২ ইঞ্চি, ১৫=
;x৬ ইঞ্চি, ১২x৮ ইঞ্চি, ১০x৮ ইঞ্চি, ৬x৬ ইঞ্চি, ৪x৪ ইঞ্চি
ইত্যাদি। =
তৎõ=
3;ালীন
শিল্পী
কারিগরেরা র=
94;ঢ়ের
মন্দিরগুলিö=
8;ে
টেরাকোটা
ফলকগুলিকে এ=
78;নভাবে
প্রতিস্থাপ÷=
2;
করেছে যে
ফলকগুলি
আকৃতিসমূহ ও
শিল্পরীতির
প্রতিফলন
দেখে মনে হয়
এইসব ফলকগুল=
95;
মন্দিরগাত্ø=
0;ে
জীবন্তরূপে প্রতিস্থা=
74;িত
হয়েছে।
৬.
স্বকীয়তা: রাঢ়ের
টেরাকোটা
মন্দির
স্থাপত্যের
যেসব স্বকীয়=
68;া
দিকগুলি
রয়েছে সেগুল=
95;
হল:<=
span
lang=3DBN>
প্রথমত:
রাঢ়বঙ্গে
বিভিন্ন রীত=
95;
ও শৈলীর টেরা=
453;োটা
মন্দির দেখা
যায়।
দ্বিতীয়ত=
b>: এখানকù=
4;র
বেশিরভাগই
মন্দিরই অন্=
68;-মধú=
9;যযুগে
প্রতিষ্ঠিত
হয়।
তৃতীয়ত:
এই অঞ্চলের
মন্দিরগুলি
রাজা, জমিদার,
বা
বিত্তবানদেø=
0;
পৃষ্ঠপোষক&=
#2468;ায়
নির্মিত
হয়েছিল।
চতুর্থত:
মন্দির
প্রতিষ্ঠার
ইতিহাস
সম্পর্কে
স্থানীয়
মানুষরা সের=
53;ম
কোন তথ্য দিত=
503;
পারে না।
পঞ্চমত:
এখানকার মন=
09;দিরগুলিতে
শিব, দুর্গা,
রাধা কৃষ্ণ,
কালী, নারয়ণে=
480;
পূজা হয়।
ষষ্টত: বেশির÷=
7;াগ
মন্দিরের
চূড়ায়
বজ্রদন্ড বা
ত্রিশূল দেখ=
94;
যায়।
সপ্তমত: এখান=
কার
মন্দিরগুলিö=
8;ে
পৌরাণিক,
সামাজিক,
ঐতিহাসিক প্=
80;ভৃতি
নানা বিষয়ের
ফলক দেখা যায়=
404;
অষ্টমত: ÷=
4;ুরাকীর্তির
এইসব অমূল্য
সম্পদ্গুলিõ=
3;ে
দ=
;েখার
উদ্দেশ্যে
বহু দর্শক,
পর্যটক,
গবেষক, রাঢ়বঙ=
509;গে
পর্যটনের
উদ্দেশ্যে
আসে।
৭. রাঢ়ের
টেরাকোটা
মন্দির
স্থাপত্যের
সামাজিক-সাং=
88;্কৃতিক
তাৎপর্য ও
মূল্য:
পুরাতাত্=
468;্বিক
নিদর্শনের
সামাজিক-সাং=
88;্কৃতিক
তাৎপর্য ও
মূল্য
অপরিসীম।
এক্ষেত্রে
পুরাতাত্ত্÷=
6;িক
নিদর্শন
হিসাবে
টেরাকোটা
মন্দির-স্ö=
9;াপত্যের
সামাজিক-সাó=
4;স্কৃতিক
তাৎপর্য
অত্যন্ত
গুরুত্বপূরú=
9;ণ।
রাঢ়ের টেরাকú=
7;টা
মন্দির-স্ö=
9;াপত্যের
সমাজজীবনের
পরিপ্রেক্ষù=
5;তে
রয়েছে
নানাবিধ
মূল্য বা value। প্ø=
0;বন্ধের
এই অংশে আমরা
রাঢ়ের
মন্দির-স্থা=
74;ত্যগুলির
সামাজিক-সাং=
88;্কৃতিক
তাৎপর্য ও
মূল্য
সম্পর্কে
পর্যায়ক্রমú=
3;
আলোচনা করার =
458;েষ্টা
করবো।
৭.১. তাৎপর্&=
#2479;: অনú=
9;ত-ম÷=
1;্যযুগে
রাজা,
বিত্তবান ও
জমিদারদের প=
99;ষ্ঠপোø=
7;কতায়
রাঢ় বঙ্গের
বিভিন্ন
স্থানে হাজা=
80;
হাজার
টেরাকোটার
মন্দির
নির্মিত
হয়েছিল
কিন্তু সঠিক =
488;ংরক্ষণ
ও প্রাকৃতিক
দুর্যোগের
ফলে অনেক
স্থাপত্য কী=
80;্তি
ধ্বংস হয়ে
গেছে বা ধ্বং=
488;
হয়ে যেতে বসে=
459;ে।
এইসব মন্দির-স্ö=
9;াপত্যগুলি
সমাজের নানা =
441;ত্থান-পö=
8;নের
মধ্য দিয়ে আজ=
451;
বেঁচে রয়েছে
এবং যার মাধ্যমে
আমরা সমাজ ও
সংস্কৃতির
ঐতিহ্য ও
শিল্পবোধের
পরিচয় লাভ
করতে পারি।
রাঢ়
বঙ্গের বিভি=
72;্ন
স্থানের
টেরাকোটা
মন্দির-স্ö=
9;াপত্যের
মধ্য দিয়ে
অন্ত-মধ্য
যুগের
স্থাপত্যকলù=
4;র
যে চরম উন্নত=
495;
ঘটেছিল তার
পরিচয় পাওয়া =
479;ায়।
তৎকালীন সময়=
03;
বাংলার
মন্দির-স্ö=
9;াপত্যের
উৎকর্ষতার
প্রভাব
বাংলার নানা স্থানে
ছড়িয়ে পড়েছি=
82;,
রাঢ় অঞ্চল তা=
480;
ব্যতিক্রম
ছিল না। রাঢ়ে=
480;
টেরাকোটা
মন্দিরগুলি
ইঁট ও চুন
সুরকি দ্বার=
94;
পৃথক এক
পদ্ধতিতে
প্রতিস্থাপù=
5;ত
করা হয়েছিল,
যেখানে
ব্যবহৃত
ইঁটের ছাঁচ
এবং
পোড়ামাটির ফ=
82;কগুলি
মন্দিরের
প্রাকৃতিক
এবং বাস্তবি=
53;
সৌন্দর্যকে
প্রতিফলিত
করে।
রাঢ়
বাংলার
মন্দির-স্ö=
9;াপত্যগুলি
পরিস্কারভা÷=
6;ে
ব্যক্ত করে
যে, এই
স্থানটি
তৎকালীন
স্থাপত্যকলù=
4;র
অন্যতম সাক্=
87;ী
বহন করে
চলেছে। রাঢ়ে=
80;
মন্দিরগুলিø=
0; পৃষ্ঠপোষকত=
2494;
করেছিল রাজা,
জমিদার ও স্থ=
494;নীয়
বিত্তবানেরù=
4;। এঁ=
70;ের
মধ্যে
উল্লেখযোগ্÷=
9;
হল:<=
span
lang=3DBN> মল্ল
রাজবংশ,
বর্ধমানের
রাজপরিবার, র=
494;নি
ভবানী, মলুটী=
480;
রাজা বা
মাট=
;ির
সহজলোভ্যতাø=
0;
দরুন রাঢ়
বাংলার ইঁটে=
80;
মন্দিরের
সংখ্যা
অসংখ্য। সেই=
60;ন্যও
রাঢ়বাংলার
টেরাকোটা
মন্দিরের অল=
34;করণ
বিশ্বের
দরবারে
স্থান করে
নিয়েছে। ô=
7;খানকার
ম=
;ন্দির-স্ö=
9;াপত্যগুলি
বাঙালির
সামাজিক-সাং=
88;্কৃতিক
জীবনের চিত্=
80;
বহন করে নিয়ে
চলেছে যুগ যু=
455;
ধরে। আর
বর্তমানে
প্রত্নতাত্ö=
8;্বিক
সম্পদে ভরপু=
80;
রাঢ় বাংলার এ=
439;
অমূল্য সম্প=
70;গুলি
দিন দিন
ধ্বংসের দিক=
03;
এগিয়ে যাচ্ছ=
03;।
৭.২ মূল্য:
রাঢ়বাংলা
একটি ঐতিহ্য=
78;ণ্ডিত
স্থান ও
প্রাচীন জনপ=
70;
তাই এর value বা মূল্যকে
কোন অংশেই
অস্বীকার কর=
94;
যায় না। মূল্=
479;
সময়ের সঙ্=
455;ে
পরিবর্তনশীø=
2;
এবং সমাজের
উপর
নির্ভরশীল।
রাঢ়বাংলার
টেরাকোটা
মন্দির
স্থাপত্যের
সামাজিক-সাং=
88;্কৃতিক
ও ঐতিহ্যগত
মূল্যগুলিকú=
3;
এক্ষেত্রে
অস্বীকার কর=
94;
যায় না।
নিম্নে পর্য=
94;য়ক্রমে
এই বিষয়গুলি
নিয়ে আলোচনা
করা হল:
৭.২.১ প্র=
68;্নতাত্ত্বি=
2453;
ও ঐতিহাসিক=
মূø=
2;্য:
রাঢ়বঙ্গ সেই
অন্ত-মধ্যযু=
55;
থেকে কয়েক
হাজার
টেরাকোটার
মন্দির
সংরক্ষö=
7; কর=
03;
আসছে। এইসব
টেরাকোটা
মন্দির-স্ö=
9;াপত্যগুলি
সমকালীন
সময়ের বাঙাল=
95; জাতির
ইতিহাস,
ঐশ্বর্য, অর্থ&=
#2472;ৈতিক
অবস্থা,
সামাজিক
পরিবেশ সব
কিছুরই
সাক্ষী বহন
করে নিয়ে
চলেছে। এছাড়=
94;
এই স্থাপত্য=
53;ীর্তিগুলি
তৎকালীন
সময়কার বিভি=
72;্ন
রাজা,
জমিদারদের
আর্থ-সামাজি=
53;
জীবন সম্পর্=
53;েও
পরিচয় দেয়। =
এই
স্থাপত্য
কীর্তিগুলি
আঠারো উনিশ
শতকের ধর্মী=
27;
অভ্যাস ও
রীতিনীতি
সম্পর্কেও আ=
78;াদের
জ্ঞান প্রদা=
72;
করে। মন্দিরে=
;র
ওপর ব্রাহ্÷=
8;ী
ও খরোষ্ঠী
লিপিতে খচিত
লিপিগুলি
শুধুমাত্র
মন্দির
প্রতিষ্ঠার
সময়কেই উল্ল=
03;খ
করে না, সেই
সময়কার
বাংলার
বিভিন্ন লিপ=
95;
ও হরফ
সম্পর্কে পর=
95;চয়
প্রদান করে।
যে
কোন
প্রত্নতাত্ö=
8;্বিক
উপাদানের যেমন
পুরাতত্ত্বõ=
5;ত
মূল্য বা গুর=
497;ত্ব
রয়েছে তেমন=
95;
রয়েছে ঐতিহা=
88;িক
গুরুত্ব ও
তাৎপর্য।
ইতিহাস হল
অতীতের ঘটা
কোন
অবিশ্লেষিত
ঘটনা সম্বন্=
71;ীয়
পান্ডিত্যপù=
8;র্ণ
অধ্যয়ন।
রাঢ়বঙ্গের ব=
95;ভিন্ন
স্থানে ছড়িয়=
03;
ছিটিয়ে থাকা
টেরাকোটার
মন্দির-স্ö=
9;াপত্যের
শিল্পকার্যõ=
5;ুলি
আঞ্চলিক
ইতিহাসের নি=
80;্মাণের
উৎস হিসাবে ব=
495;বেচিত
হয়। এইসব
মন্দিরগুলিø=
0;
গায়ে
পোড়ামাটির
সুন্দর
সুন্দর ÷=
8;ূর্ö=
8;ি
পরিলক্ষিত
হয়। এগুলি কতকা=
482;
আগে আমাদের
দেশীয় কারিগ=
80;দের
দ্বারা তৈরি
হয়েছিল ø=
8;ে
স=
;ম্পর্কে
আজও আমরা অজ্=
462;
রয়েছি।
শুধুমাত্র=
; ধর্মস্থান
হিসাবেই নয় এ=
439;
অঞ্চলের বিভ=
95;ন্ন
স্থানের মন্=
70;িরগুলি
এই অঞ্চলের স=
494;মাজিক
ও সাংস্কৃতি=
53; ইতিহাসের
মৌলিক উপাদা=
72; সংগ্রহে
সাহায্য করে। মন্দিরগুল=
95;
তাই ধর্মচর্=
58;ার
জন্য ধনী জমি=
470;ারদের
শোষণের ঐশ্ব=
80;্যছটার
বিলাস নয় এতে =
2471;নীর
বিলাসের থেক=
03; সাধারণ
মানুষের জীব=
72;চিত্র
প্রতিফলিত হ=
27;। তাই
অন্যান্য পু=
80;াবস্তুর
তুলনায় আমাদ=
03;র
এই মন্দিরগু=
82;ির
বয়স খুব বেশী =
2472;া
হলেও অন্তত চ=
494;র-পাঁচশ বছর =
38;গের
সামাজিক ও সা=
434;স্কৃতিক
ইতিহাস
সম্পর্কীত
তথ্য এই শে=
2487;
মধ্যযুগীয় ম=
72;্দিরগুলি
থেকে সংগৃহী=
68; হতে
পারে, যার =
গুরুত্ব
দেশের সামাজ=
95;ক
ইতিহাসের চে=
27;ে
কোন অংশেই কম =
2472;য়। অন্যদিকে
শিল্পচর্চাø=
0; ইতিহাসগত
যে ক্রমবিকা=
86; এবó=
4; তার
রূপরেখা নির=
09;মাণের
ক্ষেত্রেও ম=
72;্দিরগুলির
যথেষ্ট গুরু=
68;্ব
রয়েছে। আর
পূর্বেই উল্=
82;েখ
করা হয়েছে যে =
2480;াঢ়
বঙ্গ একটি ইত=
495;হাস
প্রসিদ্ধ স্=
69;ান। কাজেই
প্রাচীন টের=
94;কোটা
মন্দির-স্থা=
74;ত্যের
প্রাচুর্য =
2451;
শিল্পনৈপুণ্যের
বিচারে রাঢ়ব=
57;্গের
মন্দির-স্থা=
74;ত্যের
পুরাতাত্ত্÷=
6;িক
ও ঐতিহাসিক ম=
498;ল্য
যথেষ্ট গৌরব=
78;য়।
৭.২.২ শৈল=
;্পিক
এবং নান্দনি=
53; মূল্য: রাঢ়ের টেরù=
4;কোটা
মন্দির-স্থা=
74;ত্যে
অবস্থিত উচ্=
58; গু্ণমানের
টেরাকোটা ফল=
53;ের
মাধ্যমে শৈল=
09;পিক
ও নান্দনিক ম=
498;ল্য
ফুটে উঠেছে। রাঢ়ের
বিভিন্ন স্থ=
94;নের
টারাকোটা মন=
09;দির-স্থাপত্&=
#2479;কলা
দেখলে বোঝা য=
494;য়
বাংলার অন্ত- মধ্যযুগীয়
সময়েও টেরাক=
07;টা
ঐতিহ্য অব্য=
94;হত
ছিল। ÷=
4;োড়ামটির
ফলকের ওপর প্=
480;তিস্থাপিত
বিভিন্ন দৃশ=
09;য
যেমন- রামায়ণ,
এক্ষেত্রে=
; উল্লেখ্য
হল অম্বিকা-ক=
494;লনার
গোপালজী ও লা=
482;জী
মন্দিরের 3D ফলক, বিষ্ণুপুরে=
80;
জোড়বাংলা মন=
09;দিরের
নবনারীকুঞ্ö=
0;ের
ফলক, মুরú=
9;শিদাবাদের
চারবাংলা মন=
09;দিরের
বিষ্ণুর ফলক =
451;
ভট্টবাটির র=
68;্নেশ্বর
শিবমন্দিরে =
78;ৈথুন
দৃশ্যের ফলক =
439;ত্যাদি। এদের
পোশাক-প=
80;িচ্ছদ,
অলংকার, দাঁড়ানোর ÷=
7;ঙ্গিমা
ইত্যাদি এত স=
509;পষ্ট
ও নিখুঁতভাব=
03; শিল্পীরা
টেরাকোটা ফল=
53;ের
মধ্যে প্রতি=
88;্থাপন
করেছে যা সত্=
479;ি
প্রশংসার দা=
76;ী
রাখে। মন্দির-স্থ=
494;পত্যের
দেওয়াল, খ=
495;লান,
প্রবেশদ্=
বার
এমনকি মন্দি=
80;ের
চূড়া পর্যন্=
68; অলংকৃত
করে শিল্পীর=
94; তাঁদের
শিল্পীগুণ ও =
470;ক্ষতার
পরিচয়ের স্বা<=
/span>ক্ষর
রেখেছে।<=
/span> বাংলার
অন্ত-মধ্যযু=
55;ীয়
কালের এই নিদ=
480;্শনগুলি
সেই সময়কার স=
509;থানীয়
কারিগর ও শিল=
509;পীদের
শিল্পীসত্তú=
9;বার
অন্যতম সাক্=
87;ী
বহন করে চলেছ=
503;,
টেরাকোটা ÷=
8;ন্দির-স্থাপ=
2468;্য
রীতির শৈলী ও =
2437;লংকরণের
বিচারে লোকজ =
486;ৈল্পিক
গুণ যেমন
টেরাকোটা
ফলকের
মাধ্যমে
মন্দিরগাত্ø=
0;ে
প্রতিস্থাপù=
5;ত
হয়েছে এবং তা =
2489;য়ে
উঠেছে নান্দ=
72;িক
গুণ সম্পন্ন। মন্দিরগাত=
09;রে
অবস্থিত অগণ=
95;ত
টেরাকোটার
ফলক পর্যবেক=
09;ষণ করলেই
সেই নান্দনি=
53;তার
পরিচয় পাওয়া =
479;ায়। এইসব
ইঁটের তৈরি ম=
472;্দিরগুলিতে
পোড়ামাটি বা =
463;েরাকোটার
মূর্তি ভাস্=
53;র্যগুলি
প্রতিস্থাপù=
5;ত
হওয়ার ফলে মন=
509;দিরগুলির
নান্দনিক ও ব=
509;যবহারিক
মূল্য আরও বৃ=
470;্ধি
পেয়েছে।<=
/span> যে
সব ধরনের কাহ=
495;নি
বা ঘটনার সমা=
489;ার
এখানকার মন্=
70;ির-স্থাপত্য&=
#2503;
দেখা যায় সেগ=
497;লির
অলংকরণ মন্দ=
95;রের
কোন নির্দিষ=
09;ট
স্থানে হয় নি =
2437;র্থাৎ
এক এক ঘটনার স=
2478;াহার
এক এক জায়গায় =
2458;িত্র
ফলকে শিল্পী=
80;া
ফুটিয়ে তুলে=
59;েন। ছোট
বড় প্রভৃতি বিভিন্ন
ধরনের ফলকে আ=
478;রা
বিভিন্ন ঘটন=
94;র
সমাহার দেখত=
03; পায়। একঘেয়েমি
ঘটনার দৃশ্য =
458;িত্র
থেকে পর্যটক=
70;ের
চক্ষুকে বিশ=
09;রাম
দেওয়ার জন্য =
474;্যানেলগুলি&=
#2480;
ফাঁকে ফাঁকে =
486;িল্পীরা
ফুল, লতা,=
÷=
4;াতা,
|
|
|
চিত&=
#2509;র
নং-৭
ত্রিমাত্রি=
453;
ফলক |
চিত&=
#2509;র
নং-৮
নবনারীকুঞ্=
460; |
চিত&=
#2509;র
নং-৯
রাসমণ্ডল |
৭.২.৩
স্থাপত্য ও
কারিগরী
মূল্য:
পোড়ামাটির
অলংকরণ এবং
ইঁটের
ব্যবহারের
মধ্যে দিয়ে
তৎকালীন
সময়কার
কারিগর
শিল্পীদের দ=
53;্ষতার
অন্যতম
সাক্ষ্য বহন
করে চলেছে রা=
525;ের
এই ঐতিহ্যময়
টেরাকোটা
মন্দির-স্ö=
9;াপত্যগুলি।
এই
মন্দিরগুলি
নির্মাö=
7;ের
প্রধান
উপাদান ছিল
পোড়ামাটি, ইঁ=
463;
ও চুন। এইসব
ঐতিহ্যময়
মন্দিরগুলিø=
0;
বহির্ভাগে ব=
09;যবহার
করা হয়েছিল
বিভিন্ন
পোড়ামাটির
ফলক, যার ফল
স্বরূপ তৈরি
হয়েছিল নানা=
72;
প্রকারের স্=
69;াপত্যশৈলীর
সুন্দর
মিশ্রণ – যা
রাঢ় বাংলাকে
আলাদা পরিচয়
দান করেছে।
চুন, সুরকি ও
পাতলা ইঁট
গেঁথে
এখানকার
মন্দিরগুলি
তৈরি করা হয়ে=
459;িল।
মন্দিরগুলিø=
0;
উচ্চতা
মোটামুটি
১০-৭০ ফুটের ম=
2471;্যেই
অবস্থিত।
প্রায় সব
মন্দিরের
উপরে রয়েছে
ব্রজদন্ড বা
ত্রিশূল।
লম্বাটে ও
চৌকোনো ফলকে Bas=
Relief এ
বিভিন্ন কাহ=
95;নির
দৃশ্যকে
মন্দিরের
গায়ে
টেরাকোটার
ফলকে
প্রতিস্থাপ÷=
2;
করা হয়েছে।
সাধারণভাবে
বিষয় ও অলংকর=
467;ের
ধরণ অনুসারে
ফলকগুলি
পর্যায়ক্রমú=
3;
আড়াআড়ি ও
খাড়াখাড়িভা÷=
6;ে
সংযুক্ত করা
হয়েছে।
বেশিরভাগ
মন্দিরের
প্রবেশ পথ
অত্যন্ত ছোট=
04;
দরজার উচ্চত=
94;
৪ ফুট থেকে
৫ফুট এবং চওড়=
494;
১.৫ ফুট মত।
চওড়া দরজ়া
অপেক্ষা ছোট
দরজার দেব-দে=
441;লে
মনোসংযোগ সহ=
60;
হবে এবং ছোট
দরজায় বাধ্য
হয়ে মাথা নিঁ=
458;ু
করে মন্দিরে
প্রবেশ করতে
হবে এই ভেবেই
মন্দিরের দর=
60;াগুলিকে
ছোট রাখা
হয়েছে। এখান=
03;
ব্যবহৃত টের=
94;কোটার
ফলকগুলি এত
উচ্চমানের ও
নিঁখুতভাবে
প্রতিস্থাপ÷=
2;
করা হয়েছে যে,
প্রথম নজরে
এগুলিকে পাথ=
80;
বলে মনে করা
হয় – যা উচ্চমা&=
#2472;ের
কারিগরী
দক্ষতার
নিদর্শন
হিসাবে ধরা য=
494;য়।
৭.২.৪
ধর্মীয়
আধ্যাত্মিক
মূল্য:
পুরাতাত্=
468;্বিক
বৈশিষ্ট=
509;যে
ভরা
রাঢ়বঙ্গকে
জনসমক্ষে ও
বিশ্বের
দরবারে তুলে
ধরেছে এখান=
53;ার
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্য
ও ভাস্কর্য।
পূর্বে
এখানকার
প্রায় সব
মন্দিরেই
পূজা করা হত
কিন্তু
বর্তমানে বে=
86;
কিছু মন্দির=
03;
পূজা হয় না
কারণ সেগুলি
ভারত সরকার
দ্বারা National Heritage- র
মর্যাদা
পেয়েছে।
রাঢ়বঙ্গে শি=
76;,
কালী, দুর্গা,
নারায়ণ ÷=
4;্রভৃতি
দেব-দেবী&=
#2470;ের
মন্দির দেখা
যায়। তবে এর
মধ্যে শিবের
মন্দিরের
সংখ্যায়
সবচেয়ে বেশি=
04;
এর মধ্যে কয়ে=
453;টি
উল্লেখযোগ্÷=
9;
শিব মন্দিরে=
80;
উদাহরণ হল অম=
509;বিকা-কালনার
১০৮ শিব
মন্দির,
বর্ধমানের ১=
34;৮
শিব মন্দির,
বিষ্ণুপুরেø=
0;
জোড়বাংলা
মন্দির,
মুর্শিদাবা÷=
0;ের
চারবাংলা ও
রত্নেশ্বর
শিব মন্দির,
বীরভূমের শী=
80;্ষার
শিব মন্দির
ইত্যাদি।
এইসব মন্দির=
03; সাদা
ও কালো উভয়
বর্ণের
শিবলিঙ্গ
দেখা যায়। প্=
480;ায়
সব মন্দিরেই
শিবলিঙ্গের
সাথে গৌরীপা=
64; রয়েছে।
কিছু মন্দির=
03;
নিত্য পূজা হ=
527;
আবার কিছু
কিছু মন্দির=
03;
বিশেষ তিথিত=
03;
পূজা করা হয়
|
চিত&=
#2509;র
নং- ১০
অম্বিকা-কাল=
2472;ার
মন্দির
চত্ত্বর |
৭.২.৫
আর্থ-সামাজি=
53;
মূল্য: অনেক
প্রথাগত ও
সামাজিক
কাজকর্ম তথা
অভ্যাস আজও এ=
439;
অঞ্চলে
ধারাবাহিকভù=
4;বে
বর্তমান
রয়েছে যার
দরুণ এই
অঞ্চলকে
ধর্মীয় এবং
সামাজিক অনু=
86;ীলন
এবং পুরোনো
প্রথা ও
সম্বলিত
তথ্যের ভাণ্ডার
স্বরুপ
বিবেচনা করা
হয়। এখানকার
অধিবাসীরা
আজও বাংলার
নানান ধর্মী=
27;
ও সামাজিক
রীতি নীতিকে
ধরে রেখেছে
বিলুপ্ত হতে
দেয় নি। সমগ্=
480;
রাঢ়ের সাংস্=
53;ৃতিক
পরিবেশ
সুন্দর ও
বৈচিত্রময়।
এই অঞ্চলের
ঝুমুর,
টুসুগান,
ভাদুগান,
পাতানাচ,
কাঠিনাচ, ছৌন=
494;চ,
বাদনা পরব,
করম পূজা, ছড়া,
ধাঁধাঁ, লোকক=
469;া,
প্রবাদ-প্রব=
58;ন
প্রভূতি
লোকসংস্কৃতù=
5;র
উপাদানে
সমৃদ্ধ।
লোকশিল্পে
সুপ্রাচীনকù=
4;ল
থেকেই
প্রসিদ্ধি
লাভ করে আসছে
এই অঞ্চল। এই
অঞ্চলের
মৃৎশিল্প,
শঙ্খশিল্প, ত=
494;ঁতশিল্প,
কাঁসাপেতল
শিল্প, লৌকিক
চিত্রকলা প্=
80;ভৃতি
অনুপম
শৈল্পিক
চেতনার
পরিচয়বাহী।
ধর্=
;মীয়দিক
থেকে তো বটেই,
এছাড়া এই
অঞ্চলের
সন্নিকটে
বিভিন্ন
মালভূমি,
নদ-নদী ও বন
জঙ্গলের
অবস্থান
হওয়ায় এখানক=
94;র
প্রাকৃতিক
সৌন্দর্য
ধর্মীয়
পর্যটনে আসা =
478;ানুষদের
আকর্ষিত করে=
04;
এছাড়া এই
অঞ্চলের অনে=
53;গুলি
মন্দির -স্ö=
9;াপত্য
National Heritage র
মর্যাদা
পাওয়ায় অনেক
পর্যটক ও
গবেষক রাঢ়
ভ্রমণে আসে।
এছাড়া অনেকে
ইন্টারনেটেø=
0;
মাধ্যমে রাঢ়
অঞ্চলে
মন্দির-স্থা=
74;ত্য
দেখে আগ্রহী
হয়ে এবং জানা=
480;
ইচ্ছা নিয়ে
দেশ বিদেশ
থেকে এখানে
ভ্রমণ করতে
আসে।
৭.২.৬
অবস্থানগত
বিন্যাস ও
প্রাকৃতিক
দৃশ্যগত
মূল্য: রাঢ়
অঞ্চলের
বিভিন্ন
প্রান্তে
মন্দিরগুলি =
47;মনভাবে
বিন্যস্ত
রয়েছে যে এই ম=
2472;্দিরে
বিন্যাসগত
দিকটিও এই
অঞ্চলকে
৭.২.৭
গবেষণা ও বিদ=
509;যায়তনিক
শিক্ষাগত
মূল্য: সমগ্র রাü=
5;
অঞ্চলে
বিভিন্ন বিষ=
27;
নিয়ে গবেষণা=
80;
যথেষ্ট সুযো=
55;
রয়েছে, যেমন-
স্থাপত্যকলù=
4;,
ভাস্কর্য,
আর্থ-সামাজি=
53;
ও ধর্মীয় রীত=
495;-নীö=
8;ি।
এই অঞ্চল
বাংলার
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্য
বিষয়ক
গবেষণার
অন্যতম ক্ষে=
68;্র।
এ=
;ছাড়াও
রাঢ়বঙ্গে
অবস্থিত মন্=
70;িরগুলির
মাধ্যমে
তৎকালীন বাং=
82;ার
দেশীয় ও
ঐতিহ্যময়
মন্দির-স্থা=
74;ত্যের
ক্রমোন্নয়েø=
0;
ব্যাখ্যা
পাওয়া যায়।
৮. উপসংহা=
80;: পশú=
9;চিমবঙ্গের
রাঢ় অঞ্চল
পুরাতাত্ত্÷=
6;িক
বৈশিষ্ট্=
479;ে ভর=
94;
একটি অঞ্চল। =
479;থার্থভাবে
গবেষকরা তাই
রাঢ়ভূমকে ‘মনú=
9;দিরের
হৃদয়ভূমি’
নামে
আখ্যায়িত
করেছেন। এই
অঞ্চলের
বিভিন্ন
স্থানে ছড়িয়=
03;
ছিটিয়ে রয়েছ=
03;
বিভিন্ন আকা=
80;
ও আকৃতির
টেরাকোটা মন=
09;দির-স্থাপত্&=
#2479;।
এতো বেশি ÷=
6;ৈচিত্র্যময়
স্থান
ভারতবর্ষে আ=
80;
কোথাও আছে
কিনা সন্দেহ=
04;
এই অঞ্চলের
অন্তর্ভুক্ö=
8;
বেশকিছু মন্=
70;ির
সমন্বিত
উল্লেখযোগ্÷=
9;
ক্ষেত্র (Site) National
Heritage-র
মর্যাদা
পেয়েছে এবং
অনেক স্থানে=
80;
মন্দির যাতে National=
span> ও World Heritage-র
মর্যাদা পায়
তার জন্য
বিভিন্ন
দপ্তরে আবেদ=
72;
জানানো
হয়েছে। এই
অঞ্চলের
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্যের
সাথে
লোকসংস্কৃতù=
5;
ও
পুরাতত্ত্বú=
3;র
গভীর যোগ
রয়েছে।
সার্বিক বিচ=
94;রে
এই স্থানের
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্য
অত্যন্ত
গুরুত্বপূরú=
9;ণ।
তাই এই
অঞ্চলের
টেরাকোটা
মন্দির-স্থা=
74;ত্যের
সামাজিক ও
সাংস্কৃতিক
গুরুত্ব ও
তাৎপর্যকে ক=
07;ন
মতেই
অস্বীকার কর=
94;
যায় না। লোকঐ=
468;িহ্যের
বিচিত্র ধার=
94;
এখানে
সজীবভাবে বহ=
78;ান।
তবে এই ঐতিহ্=
479;
সময়
পরিবর্তনের
সঙ্গে সঙ্গে
পরিবর্তিত
হচ্ছে এবং এই
অমূল্য
সম্পদগুলি
রক্ষণাবেক্ø=
7;ণ
ও সংরক্ষণের
অভাবে নষ্ট
হয়ে যাচ্ছে –
যা ধ্বংসের
হাত থেকে
রক্ষা করা
খুবই
প্রয়োজনীয়।
গ্রন্থপঞ=
;্জী:
কোঙার,
গোপীকান্ত (স=
478;্পাঃ),
বর্ধমান
সমগ্র (চতু=
480;্থ
খ=
;ণ্ড),
কলকাতা: দে
বুক ষ্টোর,
২০০২।
ঘোষ,
বিনয়,
পশ্চিমবঙ্গú=
3;র
সংস্কৃতি (তৃতীয়
খ=
;ণ্ড),
কলকাতা:
প্রকাশ ভবন,
১৯৮০।
ঘোষ,
নীহার(ভাষান=
09;তর
শাশ্বতী ঘোষ =
451;
গীতা নিয়োগী),
বাংলার
মন্দির শিল্=
74;
শৈলী (অন্ত
মধ্যযুগ), কলকা&=
#2468;া:
অমর ভারতী, ২০১২।<=
/span>
ঘোষ,
প্রদ্যৎ,
বাংলার লোকশিø=
2;্প,
কলকাতা:
পুস্তক বিপণ=
95;,
২০০৪।
দাস,
সুমাল্য
(সম্পাঃ),
অম্বিকা
কালনা ইতিহা=
88;
সমগ্র
অম্বিকা
কালনা:
ধর্মীয় ও
পুরাতাত্ত্÷=
6;িক
ইতিহাস,
কালনা: তটভূম=
495;
প্রকাশনী,
২০১২।
দাস,
সুমাল্য
(সম্পাঃ),
অম্বিকা
কালনা ইতিহা=
88;
সমগ্র
অম্বিকা
কালনা:
সামাজিক ও
সাংস্কৃতিক
ইতিহাস,
কালনা: তটভূম=
495;
প্রকাশনী, ২০=
535;২।
দাশ,
বিবেকানন্দ,
কালনা
মহকুমার
প্রত্নত্ততú=
9;ব
ও ধর্মীয়
সংস্কৃতির
ইতিবৃত্ত,
কলকাতা:
ফার্মা
কে.এল.এম.
প্রাইভেট
লিমিটেড, ১৯৯=
543;।
মণ্ডল,
সুজয়কুমার,
লোকশিল্প:
তাত্ত্বিক
প্রেক্ষিত,
কলকাতা: নটনম=
509;কোলকাতা,
২০১১।
মণ্ডল,
সুজয়কুমার
ও তনয়া
মুখার্জ্জী,
মলুটীর
মন্দির
টেরাকোটা,
সিউড়ী, বীরভূ=
478;: রাঢ়
প্রকাশনা,
২০১৫।
মুখোপাধ্যù=
4;য়,
বিনোদবিহারù=
6;
ও অন্যান্য,
পশ্চিমবঙ্গú=
3;র
মন্দির-টেরা=
53;োটা,
কলকাতা:
বঙ্গীয়
সাহিত্য
পরিষৎ, ১৪১৫ মুখোপাধ্যù=
4;য়,
গোপালদাস,
বাজের বদলে
রাজ,
বীরভূম: হর্=
487;
এন্টারপ্রাó=
9;জ,
কাস্টগড়া,
২০১১। মুখোপাধ্যù=
4;য়,
গোপালদাস,
নানকার মলুট=
96;,
বীরভূম: হর্ষ
এন্টারপ্রাó=
9;জ,
কাস্টগড়া,
২০১২। বন্দোপাধ্÷=
9;ায়,
অমিয়কুমার,
বাঁকুড়ার
মন্দির,
কলকাতা: শিশু
সাহিত্য সংস=
70;
প্রাঃ লিঃ,
১৯৬৪। বসু,
শ্রীলা, ও
অভ্র বসু,
বাংলার
টেরাকোটা মন=
09;দির
আখ্যান ও
অলংকরণ,
কলকাতা: সিগনে=
2463;
প্রেস, ২০১৫। ভট্টাচার̴্=
5;্য,
শম্ভু,
পশ্চিমবঙ্গú=
3;র
মন্দির,
কলকাতা: মনন
প্রকাশন, ২০০=
543;। রায়,
প্রণব, বাংলা=
480;
টেরাকোটা
মন্দির
স্থাপত্য ও
ভার্স্কয,
মেদিনীপুর: প=
98;র্বাদ্রি
প্রকাশনী,
১৯৯৯। চক্রবর্তী,
রতনলাল,
বাংলাদেশের
মন্দির, ঢাকা: ব=
94;ংলা
একাডেমী।<=
/span> হাসান,
খন্দকার,
মাহমুদুল,
প্রাচীন
বাংলার প্রত=
09;নকীর্তি,
ঢাকা: পার্ল
পাবলিকেশন্ø=
8;,
২০১২। সান্যাল,
হিতেশরঞ্জণ,
বাংলার মন্দ=
95;র,
কলকাতা: কারিগ=
2480;
প্রকাশনী,
২০১৫। সাঁতরা,
তারাপদ,
পশ্চিমবাংলù=
4;র
ধর্মীয় স্থা=
74;ত্য
মন্দির ও
মসজিদ, কলকাত=
494;: প=
86;্চিমবঙ্গ
বাংলা
একাদেমী, ১৯৯=
542;। Bandyopadhyay,
Sukhamay, Temples of Birbhum, Delhi: B.R. Publishing Corporation, 1984. Chowdhury,
Saifuddin, Early Terracotta Figure of Bangladesh, Dhaka: Bangla Academy, 20=
00. Dasgupta,
Prodosh, Temple Terracotta of Bengal, New Delhi: Crafts Museum, 1971. Deva,
Krishna, Temples of North India, New Delhi: National Book Trust, 1986. Dey,
Mukul, Birbhum Terracotta’s, New Delhi: Lalit Kala Academy, 1959. George,
Michell(ed.), Brick Temples of Bengal, New Jersey: Princeton University Pre=
ss,
Princeton, 1983. Mc
Cutchion, David J, Late Mediaeval Temples of Bengal Kolkata: The Asiatic
Society, 1972. প্রবন্ধ õ=
1;
পত্র-পত্রিক=
94;: Mandal,
S.K. & T. Mukherjee. (2015). Bolpur Mahakumar Terracotta Mandir Sthapattya, Sahabati, 1(1), 34-50. Mandal,
S.K. & T. Mukherjee. (2015). Bishnupurer Oitijyamay Terracotta Mandir Sthapat=
tya:
Gathan-Riti O Alongkaraner Bisay Ebong Shaili, International
Research Journal of Interdisciplin=
ary
& Multidisciplinary Studies (Peer reviewed Online Journal), 1(6),
49-57. Retrieved
from http://www.irjims.com Mandal,
S.K. & T. Mukherjee. (2015). Jharkhander ‘Mandirgram’ Malutir Terracotta Mand=
ir-Sthapatyae
Pouranik Akkhyan: Ekti Adhyan, Pritidhwan=
i the
Echo
(Peer reviewed Online Journal), 4(2), 08-16. Retrieved from http://www.thee=
cho.in Mandal,
S.K. & T. Mukherjee. (2015). ‘Mandirnagar’ Ambika-Kalnar Terracotta Mandir
Sthapttya: Ekti Puratattwik Nirikkshan, International
Research Journal of Interdisciplinary & Multidisciplinary Mandal,
S.K., Mukherjee, T & B. Mandal. (2016). The Traditional Terracotta Temple Architecture of
the Temple Town Bishnupur: A Study on Structure, Style, Themes and Motifs of
Ornamentation, Internatio=
nal
Journal of Liberal Arts & Social Science (Peer revie=
wed
Online Journal), 4(1). Retrieved from http://www.ijlass.org Mandal,
S.K. & T. Mukherjee (2016). Jharkhander Mulutir Terracotta
Mandir-Sthapattya-Riti O Shaili Ebong Samajik-Sanskritik <=
/span>Tatparjya O Mulya, Shinjan (Multi
displinary, Bi-annual, Multi-lingual and Peer reviewed), 2(2), 92-105. =
Mandal,
S.K. & T. Mukherjee (2016). Nadiar Terracotta Mandir Sthapattyer Boichitra,
Swakiyata, Riti, Shaili Ebong Alongkaraner Bishay O Motif, International Journal of Humanities & Social
Science Studies (Peer
reviewed Online Journal), 2(5), 34-47. Retrieved from http://www.ijhsss.com=
Mandal,
S.K. & T. Mukherjee. (2016). Banglar Terracotta Mandir-Sthapatyer Alongkarane
‘Nari-Shakti’r Adhar Hisabe Dashmahaviddya Kahinichitrer Pratimurtir Motif:
Ekti Nirikkshan, Pritidhwan=
i the
Echo
(Peer reviewed Online Journal), 5(1), 01-17. Retrieved from http://www.thee=
cho.in Mandal,
S.K. & R. Khan (2016). Asamer Khetri Anchaler Karbi O Boro Janajatir Oitijhyasroyi Gyan:
Samikshanirbhar Parjyabekshan, Internatio=
nal
Journal of Humanities & Social Science Studies (Peer revi=
ewed
Online Journal), 3(2), 17-32. Retrieved from http://www.ijhsss.com অনুগবেষণ=
;াপত্র: মুখার্জ্জù=
6;,
তনয়া, মলুটী গ=
2509;রামের
টেরাকোটা
মন্দির
স্থাপত্য:
একটি
পুরাতাত্ত্÷=
6;িক
অন্বেষণ,
লোকসংস্কৃতù=
5; বিভাগ,
কল্যাণী
বিশ্ববিদ্যù=
4;লয়,
কল্যাণী, ২০১=
536;। ওয়েবসাইট=
; : www.maluti.com, Viewed on 15.07.2015 globalheritagefund.org,
Viewed on 04.01.2015 =
www.aishee.org,
viewed
on 20.08.2015. www.rangan-d=
atta.Info\kalna.htm,viewed on 30.08.=
2015 travel.india.com>west
Bengal, viewed on 30.08.2015. www.radha.name\holy-places-gallery\West
Bengal\kalna-lalji-Temple, viewed on 04.09.2015